সরকারকে নতুন আলটিমেটাম শিক্ষকদের

আসন্ন এসএসসি পরীক্ষায় দায়িত্ব পালনের জন্য লাগাতার মহা-অবস্থান কর্মসূচি আপাতত স্থগিত করেছে শিক্ষক-কর্মচারী ঐক্যজোট।
আগামীকাল থেকে পাঠদানসহ শিক্ষাসংক্রান্ত সব কর্মকাণ্ডে অংশ নেয়ার অনুরোধ জানানো হয়েছে অবস্থান কর্মসূচিতে অংশ নেয়া শিক্ষকদের। তবে চাকরি জাতীয়করণের দাবিতে শিক্ষক-কর্মচারী ঐক্যজোট সরকারকে নতুন করে আলটিমেটাম দিয়ে আগামী ৩১ মার্চ পর্যন্ত আরো কর্মসূচি ঘোষণা করেছে। ৩১ মার্চ ঢাকায় শিক্ষক মহা-সমাবেশ করবে শিক্ষক-কর্মচারী ঐক্যজোট।চাকরি জাতীয়করণের দাবিতে গতকাল রোববার সকালে জাতীয় প্রেস কাবের সামনে থেকে মিছিল করে জাতীয় সংসদের স্পিকার ও সব সংসদ সদস্যকে স্মারকলিপি প্রদান শেষে শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যক্ষ মো: সেলিম ভূঁইয়া উপরি উক্ত আলটিমেটাম ও কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, শিক্ষকেরা কোনো রাজনৈতিক দলের সমর্থক হতে পারেন; কিন্তু তাদের দায়িত্ববোধ এবং শিক্ষার প্রতি নিবেদিতপ্রাণ মানসিকতা ত্যাগ করেনি। সরকারের দায়িত্বহীন আচরণের ন্যায্য দাবি ও অধিকার আদায়ে রাজপথে নামতে বাধ্য হয়েছেন শিক্ষকেরা। তিনি বলেন, শিক্ষার্থীরাই শিক্ষকদের মূল আশা ভরসার স্থল। তাদের পাবলিক পরীক্ষায় শিক্ষকেরা বাইরে থাকতে পারেন না। এ দায়িত্ববোধ থেকেই শিক্ষকদের কর্মসূচিও আপাতত স্থগিত ঘোষণা করা হয়েছে। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষকদের কর্মসূচি অব্যাহত থাকবে।

গতকাল পঞ্চম দিনের মতো শিক্ষক-কর্মচারীরা সকাল ১০টার মধ্যেই জাতীয় প্রেস কাবের সামনে অবস্থান কর্মসূচিতে সমবেত হন। তার আগে থেকেই সচিবালয়ের সামনে জলকামানসহ দাঙ্গা পুলিশের একটি দল অবস্থান কর্মসূচির অদূরে কদম ফোয়ারার পাশে অবস্থান নেয়। শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যক্ষ মো: সেলিম ভূঁইয়ার সভাপতিত্বে বেলা সাড়ে ১১টা পর্যন্ত এখানে শিক্ষকেরা সমাবেশ করেন। সমাবেশ শেষ করে শিক্ষকেরা মিছিল করে জাতীয় সংসদের স্পিকার আবদুল হামিদ অ্যাডভোকেটসহ সব সংসদ সদস্যদের কাছে স্মারকলিপি পেশের জন্য যেতে চাইলে পুলিশ কদম ফোয়ারার কাছে ব্যারিকেড দেয়। এখানে শিক্ষকদের সাথে পুলিশের মৃদু বাগি¦তণ্ডা ও ধস্তাধস্তি হয়েছে। শিক্ষকেরা মৌন মিছিল করে সংসদ অভিমুখে যেতে চাইলেও পুলিশ অনুমতি দেয়নি। পরে শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের অতিরিক্ত মহাসচিব মো: জাকির হোসেনের নেতৃত্বে পাঁচ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদলকে পুলিশ ভ্যানে করে জাতীয় সংসদ ভবনে নিয়ে যাওয়া হয়। সেখানে স্পিকারের পক্ষে তার একান্ত সচিব জয়নাল আবেদীন শিক্ষকদের স্মারকলিপি গ্রহণ করেন। সংসদ ভবনে রক্ষিত সংসদ সদস্যদের মেইল বক্সে স্মারকলিপি পৌঁছে দেন শিক্ষক নেতারা। শিক্ষক-কর্মচারী ঐক্য পরিষদ

সরকারি শিক্ষকদের অন্যতম বৃহৎ জোট শিক্ষক-কর্মচারী ঐক্য পরিষদ আজ সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলন ডেকেছে। পরিষদ নেতারা জানান, গত পরশু ঢাকায় অনুষ্ঠিত পরিষদের প্রতিনিধি সম্মেলনের মতামতের ভিত্তিতে এবং গত ২৩ জানুয়ারি শিক্ষকদের জন্য ঘোষিত সরকারি সুবিধা প্রত্যাখ্যান এবং শিক্ষা জাতীয়করণসহ ১৭ দফা দাবিতে চলমান শিক্ষক ধর্মঘটের পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে সংবাদ সম্মেলনে। সারা দেশ থেকে আগত প্রতিনিধিরা আসন্ন এসএসসি পরীক্ষা বর্জনের কর্মসূচি গ্রহণের জন্য মতামত দিয়েছেন ।

জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্ট

প্রবীণ শিক্ষক নেতা অধ্যক্ষ কাজী ফারুক আহমদের নেতৃত্বাধীন জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্ট গতকাল সকালে জাতীয় প্রেস কাবে এক সংবাদ সম্মেলন করে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে প্রতীকী অনশন এবং জেলায় ও উপজেলায় ধর্মঘটসহ নানা কর্মসূচি ঘোষণা করেছে।

No comments

Powered by Blogger.