চাভেজ এখন শ্বাসতন্ত্রের সংক্রমণমুক্ত: তথ্যমন্ত্রী

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো চাভেজ শ্বাসতন্ত্রের সংক্রমণ থেকে এখন মুক্ত। ক্যানসারের চিকিৎসায় কিউবায় সর্বশেষ অস্ত্রোপচারের পর থেকে তিনি এই সংক্রমণে ভুগছিলেন। ভেনেজুয়েলার তথ্যমন্ত্রী আর্নেস্তো ভিলিগাস এই তথ্য জানিয়েছেন।
ভিলিগাস গত শনিবার চিলির রাজধানী সান্টিয়াগোতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতাদের সঙ্গে এক আঞ্চলিক সম্মেলনে যোগ দেন। সেখানে তিনি সাংবাদিকদের বলেন, ‘চাভেজের শাসতন্ত্রের সংক্রমণ দূর হয়েছে। অবশ্য শ্বাস-প্রশ্বাসে কিছুটা সমস্যা এখনো রয়ে গেছে।’
ভেনেজুয়েলার রাষ্ট্রীয় বেতার ও টেলিভিশনে প্রচারিত এক বার্তায় ভিলিগাস বলেন, ক্যানসারবাহী টিউমার অপসারণে ৪৫ দিন আগে অস্ত্রোপচার চালানোর পর চাভেজের শারীরিক অবস্থা এখন ‘অনুকূলে’ রয়েছে।
কিউবার রাজধানী হাভানার একটি হাসপাতালে ক্যানসারের চিকিৎসা নিচ্ছেন চাভেজ। গত বছরের ১১ ডিসেম্বর চতুর্থ দফা অস্ত্রোপচারের পর তাঁর শ্বাসতন্ত্রের সংক্রমণসহ নানা ধরনের স্বাস্থ্যগত সমস্যা শুরু হয়।
চাভেজের দেশে ফেরা প্রসঙ্গে ভিলিগাস বলেন, তিনি কত তাড়াতাড়ি দেশে ফিরতে পারবেন, তা এখনো স্পষ্ট নয়। চাভেজের কী ধরনের চিকিৎসা চলছে, তা-ও তিনি সুনির্দিষ্ট করে বলেননি। তবে তিনি বলেন, ‘ভাইস প্রেসিডেন্ট নিকোলা মাদুরো আশা করছেন, প্রেসিডেন্ট চাভেজ দেশে ফিরতে কয়েক সপ্তাহ সময় নিতে পারেন। তবে আমরা প্রেসিডেন্টের আরোগ্য লাভের ব্যাপারে কোনো সুনির্দিষ্ট সময়সীমা বেঁধে দিতে চাই না।’
স্পষ্টভাষী বামপন্থী নেতা চাভেজ বিভিন্ন বিষয়ে বক্তব্য দিয়ে সরব থাকেন। তবে চতুর্থ দফা ক্যানসার চিকিৎসা নিতে ডিসেম্বরে কিউবায় যাওয়ার পর থেকে তাঁকে আর দেখা যায়নি। এই এক মাসের বেশি সময়ে তিনি কোনো বক্তব্যও দেননি। এএফপি, রয়টার্স ও আল জাজিরা।

No comments

Powered by Blogger.