আ’লীগের নতুন কমিটি ঘোষণা- প্রেসিডিয়ামে এবারো রাখা হয়নি সংস্কারপন্থীদের

কাউন্সিল অনুষ্ঠানের চার দিনের মাথায় ক্ষমতাসীন আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। এবারো আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যের তালিকায় রাখা হয়নি আওয়ামী লীগের ডাকসাইটের নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত ও আব্দুল জলিলকে।
প্রেসিডিয়াম সদস্য হিসেবে নতুন স্থান পেয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম ও নূহ-উল আলম লেনিন। এ পদ থেকে বাদ দেয়া হয়েছে ইউসুফ হোসেন হুমায়ুন, ড. মহিউদ্দীন খান আলমগীর ও রাজিউদ্দিন আহমেদ রাজুকে। প্রেসিডিয়ামের দু’টি পদ এখনো ফাঁকা রাখা হয়েছে। বন ও পরিবেশমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রচার সম্পাদকের দায়িত্ব পেয়েছেন।

গতকাল বুধবার ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে এই কমিটি ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

গত ২৯ ডিসেম্বর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কাউন্সিল অনুষ্ঠিত হয়। ওই দিনই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক পদে সৈয়দ আশরাফুল ইসলাম পুনর্নির্বাচিত হন।

আগের কমিটির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক সৈয়দ আবুল হোসেন কমিটিতে স্থান পাননি। ওই পদে এসেছেন ড. শিরিন শারমিন চৌধুরী। কমিটিতে অন্য পদগুলোর বিন্যাসে খুব একটা পরিবর্তন আসেনি। কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির নতুন সদস্য করা হয়েছে সাবেক প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের মেয়ে নবনির্বাচিত সংসদ সদস্য সিমিন হোসেন রিমি ও নাটোরের তরুণ সংসদ সদস্য জোনায়েদ আহমেদ পলককে।

দলের পার্লামেন্টারি বোর্ডে শেখ হাসিনার সাথে থাকছেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত।

পূর্ণাঙ্গ কমিটি : সভাপতি- শেখ হাসিনা, সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা জোহরা তাজউদ্দিন, সৈয়দা সাজেদা চৌধুরী, বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফরউল্লাহ, আবদুল লতিফ সিদ্দিকী, সতীশ চন্দ্র রায়, মোহাম্মদ নাসিম, অ্যাডভোকেট সাহারা খাতুন, ওবায়দুল কাদের ও নূহ-উল আলম লেনিন।

সম্পাদকমণ্ডলীর সদস্য : সৈয়দ আশরাফুল ইসলাম-সাধারণ সম্পাদক, মাহবুব-উল আলম হানিফ, ডা: দীপু মনি, জাহাঙ্গীর কবীর নানক যুগ্ম সাধারণ সম্পাদক। অর্থ ও পরিকল্পনা সম্পাদক আ হ ম মুস্তফা কামাল এফসিএ, আন্তর্জাতিক ড. শিরীন শারমিন চৌধুরী, আইন বিচার অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, কৃষি ও সমবায়বিষয়ক ড. আবদুর রাজ্জাক, তথ্য ও গবেষণা অ্যাডভোকেট আফজাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ ফরিদুন্নাহার লাইলী, দফতর সম্পাদক অ্যাডভোকেট আবদুল মান্নান খান, ধর্ম আলহাজ অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহ, প্রচার ড. হাছান মাহমুদ, বিজ্ঞান ও প্রযুক্তি স্থপতি ইয়াফেস ওসমান, মহিলাবিষয়ক ফজিলাতুন নেসা ইন্দিরা, মুক্তিযুদ্ধবিষয়ক ক্যাপটেন (অব:)  এ বি তাজুল ইসলাম, যুব ও ক্রীড়া দেওয়ান শফিউল আরেফিন টুটুল, শিক্ষা নূরুল ইসলাম নাহিদ, বাণিজ্য লে. কর্নেল (অব:)মুহাম্মদ ফারুক খান, শ্রম হাবিবুর রহমান সিরাজ, সাংস্কৃতিক আসাদুজ্জামান নূর, স্বাস্থ্য ডা: বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু এবং সাংগঠনিক সম্পাদক পদে রয়েছেন আগের সবাই। যথাক্রমে আহমদ হোসেন, মো: মিসবাহ উদ্দিন সিরাজ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, খালিদ মাহমুদ চৌধুরী, বীর বাহাদুর ও বি এম মোজাম্মেল হক। এ ছাড়া উপ দফতর মৃণাল কান্তি দাস, উপপ্রচার অসীম কুমার উকিল ও কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমান।

কার্যনির্বাহী সংসদ সদস্য : আবুল হাসনাত আবদুল্লাহ, অধ্যক্ষ মতিউর রহমান, সিমিন হোসেন রিমি, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, অ্যাডভোকেট সুভাস বোস, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, মো: এ কে এম রহমতউল্লাহ, বেগম মন্নুজান সুফিয়ান, খায়রুজ্জামান লিটন, অ্যাডভোকেট ফজলে রাব্বী, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, মোস্তফা ফারুক মোহাম্মদ, আবদুর রহমান, আখতারুজ্জামান, অ্যাডভোকেট মমতাজউদ্দিন মেহেদী, রবিউল মোকতাদির চৌধুরী, আলাউদ্দীন নাসিম, মীর্জা আজম, ড. আব্দুস সোবহান গোলাপ, এম এ মান্নান এমপি, সুজিত রায় নন্দী, আমিনুল ইসলাম আমিন, এনামুল হক শামীম, নসরুল হামিদ বিপু ও জোনায়েদ আহমেদ পলক।

উপদেষ্টা পরিষদ : ডা: এস এ মালেক, আবুল মাল আব্দুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, মো: আবদুল জলিল, আলহাজ ইসহাক মিয়া, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, রাজিউদ্দীন আহমেদ রাজু, ড. মহিউদ্দীন খান আলমগীর, মেজর জেনারেল  (অব:) কে এম শফিউল্লাহ বীর উত্তম, অ্যাডভোকেট মো: রহমত আলী, প্রফেসর ড. আবদুল খালেক, প্রফেসর ডা: আবদুল মান্নান এমপি, কাজী আকরামউদ্দীন আহমদ, এস এম নুরুন্নবী, এইচ টি ইমাম, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, প্রফেসর ড. আলাউদ্দিন আহমেদ, ড. মশিউর রহমান, ড. হামিদা বানু, আবু নসর, ড. হোসেন মনসুর, অধ্যাপিকা সুলতানা শফি, ফখরুল ইসলাম মুন্সী, তোফাজ্জল হোসেন মুকুল, জমির উদ্দীন, গোলাম মওলা নকশাবন্দী, মীর্জা জলিল, ড. প্রণব কুমার বড়ুয়া, মেজর জেনারেল হাফিজ মল্লিক, শিরীল শিকদার ও ড. অনুপম সেন।

No comments

Powered by Blogger.