হেলথ টিপস

দীর্ঘণ চেয়ারে বসা স্বাস্থ্যঝুঁকি বাড়ায়- একটানা অনেকক্ষণ চেয়ারে বসে থাকলে কোমর ও ঘাড় ব্যথার সৃষ্টি হয়।
বিশেষ করে যারা কোনো অফিসে ডেস্কভিত্তিক জব করেন, তাদের কোমর ও ঘাড়ব্যথ্যার আশঙ্কা বেশি তাকে। আপনি বলতে পারেন এটা রীতিমতো অনেকের জন্য এক ধরনের অভিশাপও বটে, এমনকি এ সমস্যার কারণে অনেককে চাকরি পর্যন্ত ছাড়তে হয়েছে। এ ধরনের কোমর বা ঘাড়ের ব্যথার প্রতিকার ও প্রতিরোধের উপায় কী? সাধারণত আমরা যখন চেয়ারে বসি তখন সামনের দিকেই কিছুটা ঝুঁকে বসি। আমাদের কোমরের যে মেরুদণ্ড রয়েছে তা সোজা নয়। আমাদের এই মেরুদণ্ড অনেক ছোট ছোট হাড়ের সমন্বয়ে তৈরি। এই হাড়গুলোর মাঝখানে রয়েছে নরম জেলির মতো ডিস্ক, যা হাড়গুলোর অভ্যন্তরীণ ঝাঁকুনি প্রতিহত করে ও পুরো মেরুদণ্ডকে নমনীয় করে। আমরা যখন দীর্ঘণ চেয়ারে বসে থাকি, তখন আমাদের মেরুদণ্ডের এই ডিস্কগুলোতে অনেক চাপ পড়ে, একই সাথে চাপ পড়ে মেরুদণ্ডের আশপাশের মাংসপেশী ও লিগামেন্টের ওপর।

ডিস্কগুলো যেহেতু নরম, তাই তারা এই অস্বাভাবিক চাপের দরুণ আস্তে আস্তে দুর্বল হয়ে শরীরের বিভিন্ন দিকে যে নার্ভগুলো চলে গেছে, তাদের গায়ে চাপ দেয়। আর এ কারণেই আমরা মূলত ব্যথা অনুভব করি। এই চাপের তারতম্য বা তীব্রতার ওপর ব্যথার ধরনও নির্ভর করে। চাপ যত বেশি হবে, ব্যথার তীব্রতাও তত বেশি হবে।

অনেক দেশের অফিসে এ ধরনের সমস্যা থেকে বাঁচার জন্য বিশেষ ধরনের চেয়ারের ব্যবস্থা করা হয়ে থাকে। এই চেয়ারগুলো মেরুদণ্ডের আকৃতি ঠিক রেখে আসনগ্রহণকারীদের বসতে সাহায্য করে। তবে এই চেয়ারগুলো সচরাচর পাওয়া যায় না। তবে আপনি চেয়ারে বিশেষ ধরনের কুশন ব্যবহার করে মেরুদণ্ডকে সোজা রাখতে পারেন এবং কোমর ও ঘাড়কে ব্যথা থেকে রা করতে পারেন।

No comments

Powered by Blogger.