যে কারণে উল্টে যায় পূর্বাভাস

আবহাওয়ার সঠিক আচরণের সঙ্গে বিজ্ঞানীদের পূর্বাভাস প্রায়ই মেলে না। তবে এ জন্য আবহাওয়াবিজ্ঞানীদের কাঠগড়ায় তুলতে নারাজ যুক্তরাষ্ট্রের ইউটাহ অঙ্গরাজ্যের ব্রিগহ্যাম ইয়ং বিশ্ববিদ্যালয়ের (বিওয়াইইউ) জুলি ক্রোকেট।
যন্ত্র প্রকৌশলের এ অধ্যাপকের মতে, পূর্বাভাসের জন্য আবহাওয়াবিজ্ঞানীরা তরঙ্গ শনাক্তকারী যে লিনিয়ার ওয়েভ মডেল ব্যবহার করেন, গলদ রয়েছে তাতে। সম্প্রতি নতুন এক গবেষণায় ক্রোকেট এ দাবি করেন।
গবেষণা অনুযায়ী, আবহাওয়াবিজ্ঞানীদের ব্যবহৃত প্রচলিত লিনিয়ার ওয়েভ মডেলে বায়ুমণ্ডলের অত্যন্ত প্রভাবশালী উপাদান_বায়ুমণ্ডলীয় অভ্যন্তরীণ তরঙ্গ বা অ্যাটমোসফেরিক ইন্টারনাল ওয়েভ সঠিকভাবে ধরা পড়ে না। এই তরঙ্গ বাতাসের কম ঘনত্বের স্তর ও বেশি ঘনত্বের স্তরের মধ্যে প্রবাহিত হয়। ক্রোকেট জানান, এ তরঙ্গের বিষয়টি ব্যাখ্যা করা কঠিন। প্রায় সবাই এটিকে দেখতে পান বা এর উপস্থিতিও টের পান। ইন্টারনাল তরঙ্গের কারণেই ওয়েভ মডেলে মেঘের ধরনের (প্যাটার্ন) ক্ষেত্রে লাইনের পুনরাবৃত্তি ঘটে।
ক্রোকেট বলেন, 'যেভাবে ইন্টারনাল ওয়েভ প্রবাহিত হয়, তাতে এর অস্তিত্ব ধরা এবং এর সঠিক পরিমাণ নির্ধারণ করা কঠিন। অথচ এই তরঙ্গ প্রচুর শক্তি সঞ্চয় করে এবং চারপাশে তা ছড়িয়ে দেয়। যখন আবহাওয়াবিদরা এটিকে পরখ করতে সামান্যতমও ভুল করেন, তখন তা আবহাওয়ার ক্ষেত্রে পুরো ভুল পূর্বাভাস দেয়।' তাই একটি উন্নত লিনিয়ার ওয়েভ মডেল তৈরি করতে চান ক্রোকেট। থ্রি-ডি ও টু-ডি মডেলিংয়ের সমন্বয়ে অত্যাধুনিক ওই মডেলে আবহাওয়ার পূর্বাভাস আরো সহজ হবে বলে আশা তাঁর। সূত্র : হিন্দুস্তান টাইমস, সায়েন্স২০।

No comments

Powered by Blogger.