ভারতে তেলেঙ্গানা রাজ্যের দাবিতে বিক্ষোভে পুলিশের হামলা ধরপাকড়

ভারতের হায়দারাবাদে পৃথক তেলেঙ্গানা রাজ্যের দাবিতে ওসমানিয়া বিশ্ববিদ্যায়ের শিার্থীদের মিছিলে পুলিশ লাঠি চার্জ ও কাঁদানে গ্যাস নিপে করেছে।  এতে অনেকে আহত হয়েছে।
এছাড়া তেলঙ্গানা রাষ্ট্র সমিতির (টিআরএস) বেশ কয়েকজন নেতা-কর্মী ও শিার্থীদেরকে গ্রেফতার করেছে পুলিশ। এনডিটিভি।

পুলিশি নিষেধাজ্ঞা অমান্য করে তেলেঙ্গানা যৌথ আন্দোলন কমিটির (জেএসি) কার্যালয় থেকে সমবেত হওয়ায় টিআরএসের আইনপ্রনেতা তারাকারামা ?রাও ও তার সমর্থকদের গ্রেফতার পুলিশ। সমর্থকদের নিয়ে ইন্দিরা পার্ক অভিমুখে যাওয়ার পরিকল্পনা ছিল তারাকারামা রাওয়ের।

ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের একটি অঞ্চল তেলেঙ্গানা। তেলেঙ্গানা ও অন্ধ্র রাজ্য নিয়ে ১৯৫৬ সালে অন্ধ্রপ্রদেশ রাজ্য গঠিত হয়। তখন থেকেই তেলেঙ্গানাকে একীভূত করার বিরুদ্ধে প্রতিবাদ হয়ে আসছে সেখানকার জনগন।

২০০৯ সালের ৯ ডিসেম্বর মাসে ভারতের কেন্দ্রীয় সরকার স্বতন্ত্র তেলেঙ্গানা রাজ্য প্রতিষ্ঠার ঘোষণা দেয়। কিন্তু অন্ধ্রপ্রদেশ উপকূলীয় অন্ধ্র ও রায়ালাসীমা অঞ্চল থেকে অভিযোগ উঠার পর সরকারের ঘোষণা স্থগিত করা হয়। এরপর থেকে পৃথক তেলেঙ্গানা রাজ্যের দাবিতে আন্দোলন হচ্ছে।

গতকাল রোববার মিছিলরত শিার্থীদের ছত্রভঙ্গ করতে পুলিশের কাঁদানে গ্যাস, পাথর নিেেপর ঘটনায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছে। ছাত্রনেতাদের অভিযোগ, পুলিশের লাঠি চার্জে কয়েকজন শিার্থী আহত হয়েছে।

শিার্থীরা যেন ক্যাম্পাসের বাইরে আসতে না পারে সেজন্য বিশ্ববিদ্যালয়ের সব প্রবেশপথ বন্ধ করে দেয় পুলিশ।

ওসমানিয়া বিশ্ববিদ্যালয় শিার্থী যৌথ আন্দোলন কমিটি তেলেঙ্গান?া রাজ্যের দাবি বাস্তবায়নে রাজভবন অবরুদ্ধ করার ডাক দিয়েছে। পৃথক তেলেঙ্গানা রাজ্যের বিরোধী রাজ্যপাল ইএসএল নারাসিমহানের পদত্যাগও দাবি করেছে শিার্থীরা।

No comments

Powered by Blogger.