বাসে তরুণী ধর্ষণের বিচার দাবিতে উত্তাল মানিকগঞ্জ

মানিকগঞ্জে চলন্ত বাসে এক তরুণীকে ধর্ষণের ঘটনায় গতকাল রোববার অভিযুক্ত ব্যক্তিদের ফাঁসির দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখেন বিক্ষুব্ধ নারী ও শিক্ষার্থীরা। আসামিদের শাস্তির দাবিতে বিভিন্ন সংগঠন মানববন্ধন, বিক্ষোভ, মিছিল এবং প্রতীকী অনশন কর্মসূচি পালন করেছে।
এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শীরা জানান, ওই তরুণীকে ধর্ষণসহ জেলায় বিভিন্ন ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সকাল ১০টা থেকে মানিকগঞ্জ প্রেসক্লাবের সামনে প্রতীকী অনশন পালন করে শহীদ রফিক সঞ্চৃতি পাঠাগার। বেলা ১১টার দিকে সাংবাদিক ও কলেজশিক্ষক সাইফুদ্দিন আহমেদ পানি পান করিয়ে তাঁদের অনশন ভাঙান।
অভিযুক্তদের ফাঁসি এবং যানবাহনে নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে দুপুর সাড়ে ১২টার দিকে সচেতন মহিলা সমাজের ব্যানারে মানিকগঞ্জ সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী ও স্থানীয় নারীনেত্রীরা বাসস্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখেন। তখন মহাসড়কের উভয় পাশে কয়েক শ যানবাহন আটকা পড়ে। এতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও একাত্মতা প্রকাশ করে।
সহকারী পুলিশ সুপার (এএসপি-সদর সার্কেল) মো. কামরুল ইসলাম ও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সফিকুল ইসলাম অভিযোগপত্র দ্রুত সময়ের মধ্যে দাখিলের আশ্বাস দিলে দুপুর দেড়টার দিকে তাঁরা অবরোধ তুলে নেন। এর আগে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত একই দাবিতে মানিকগঞ্জ প্রেসক্লাবের সামনে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান মানববন্ধন করে।
মানিকগঞ্জে চলন্ত বাসে গত বৃহস্পতিবার দুপুরে ওই পোশাকশ্রমিক তরুণী (১৮) ধর্ষণের শিকার হন। ওই দিন বিকেলে মানিকগঞ্জ বাস টার্মিনাল থেকে ওই তরুণীকে উদ্ধার করে থানায় নিয়ে আসে পুলিশ। বিকেলেই মানিকগঞ্জ বাসস্ট্যান্ড থেকে অভিযুক্ত দীপু এবং রাতে ঢাকার আশুলিয়ার নবীনগর থেকে কাসেমকে গ্রেপ্তার করে পুলিশ। পুলিশ সুপার কামরুল ইসলাম প্রথম আলোকে জানান, ওই তরুণীর ডাক্তারি পরীক্ষার প্রতিবেদন গত শনিবার রাতে পাওয়া গেছে। এতে ধর্ষণের বিষয়টি প্রমাণিত হয়েছে।
বন্ধুসভার মানববন্ধন: ধর্ষণের প্রতিবাদে ও অভিযুক্তদের শাস্তির দাবিতে গতকাল সকালে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন প্রথম আলো মানিকগঞ্জ বন্ধুসভার সদস্যরা। সকাল সাড়ে ১০টা থেকে মানিকগঞ্জ প্রেসক্লাব চত্বরে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করা হয়। এতে বক্তব্য দেন জেলা বন্ধুসভার সভাপতি আমিনুর রহমান, সহসভাপতি চান মিয়া, সাধারণ সম্পাদক মাহবুব আলম, সাংগঠনিক সম্পাদক শাহিনুল ইসলাম প্রমুখ।

No comments

Powered by Blogger.