ভারতে কার্টুনিস্ট রিমান্ডে

ভারতে সরকারের বিরুদ্ধে জনগণকে ক্ষেপিয়ে তোলার অভিযোগে এক কাটুনিস্টকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল সোমবার অসীম ত্রিবেদি নামে ওই কার্টুনিস্টকে আদালতে হাজির করা হয়। আদালত তাঁর দুই সপ্তাহের রিমান্ড মঞ্জুর করেছেন। তাঁর গ্রেপ্তারে ভারতজুড়ে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।


ভারতীয় সংবিধানকে ব্যঙ্গ করে কার্টুন প্রকাশের অভিযোগে গত শনিবার ত্রিবেদিকে মুম্বাই থেকে গ্রেপ্তার করা হয়। তাঁর বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননার অভিযোগও আনা হয়েছে। অসীম ভারতীয় সমাজসেবক আন্না হাজারের চলমান দুর্নীতিবিরোধী আন্দোলনে যোগ দিয়েছিলেন। আদালত গতকাল অসীমের আগামী ২৪ সেপ্টেম্বর পর্যন্ত রিমান্ড মঞ্জুর করেন। আইনজীবী বিজয় হিরেমাথ বলেন, 'আমরা তাঁর বিরুদ্ধে জনগণকে ক্ষেপিয়ে তোলার অভিযোগ বাতিলের দাবি জানিয়েছিলাম। তবে তিনি জামিনের জন্য আবেদন জানাননি।' প্রাথমিকভাবে আগামী ১৬ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশের জিজ্ঞাসাবাদের জন্য অসীমকে আটক রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। গতকাল তা আরো বাড়ানো হলো।
ভারতের গণমাধ্যম ও বিশিষ্ট নাগরিকরা অসীমের গ্রেপ্তারের নিন্দা জানিয়ে একে 'ভুল পদক্ষেপ' বলে অভিহিত করেছেন। ভারতের প্রেস কাউন্সিলের চেয়ারম্যান সুপ্রিম কোর্টের সাবেক বিচারক মারকান্দি কাটজু দ্য হিন্দুকে বলেন, 'আমার হাতে থাকা তথ্য থেকে স্পষ্ট যে, কার্টুনিস্ট অন্যায় কিছু করেননি, বরং তাঁকে গ্রেপ্তার করাই অন্যায় হয়েছে।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.