প্রিন্স হ্যারিকে হত্যার হুমকি দিয়েছে তালেবান

ব্রিটিশ প্রিন্স হ্যারিকে হত্যার হুমকি দিয়েছে আফগানিস্তানের তালেবান গোষ্ঠী। হ্যারি বর্তমানে চার মাসের সামরিক মিশনে আফগানিস্তানে রয়েছেন। তালেবান গোষ্ঠী গতকাল সোমবার জানায়, তারা প্রিন্স হ্যারিকে হত্যা করতে দৃঢ়প্রতিজ্ঞ।


বার্তা সংস্থা এএফপিকে গতকাল টেলিফোনে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, 'আমরা হেলমান্দ প্রদেশে অবস্থানকারী প্রিন্স হ্যারি এবং অন্য ব্রিটিশ সেনাকে হত্যার সর্বোচ্চ চেষ্টা চালাব। তাঁকে অপহরণ করা আমাদের জন্য খুব একটা গুরুত্বপূর্ণ নয়। আমরা তাঁকে লক্ষ্য করে হামলা চালাব এবং হত্যা করব।' আর এ লক্ষ্য পূরণে তাঁদের একটি 'বিশেষ পরিকল্পনা' রয়েছে বলেও জানান তিনি। প্রসঙ্গত হ্যারিকে গত ৭ সেপ্টেম্বর থেকে দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে অ্যাপাচি হেলিকপ্টার পাইলট হিসেবে নিয়োগ দেওয়া হয়।
ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারীদের তালিকায় হ্যারির অবস্থান তৃতীয়। সেনাবাহিনীতে ক্যাপটেন ওয়েলস নামে পরিচিত ২৭ বছর বয়সী হ্যারিকে মূলত 'নজরদারি, প্রয়োজনে লড়াইয়ের ময়দানে যাওয়া এবং অন্য হেলিকপ্টারের দায়িত্বও' দেওয়া হতে পারে বলে জানানো হয়েছে। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যেকোনো ঝুঁকি তৈরি হলে বা অব্যাহত থাকলে পরিস্থিতি পর্যালোচনা করা হবে। প্রসঙ্গত হ্যারিকে ২০০৭ সালেও একবার আফগানিস্তানে মোতায়েন করা হয়েছিল। সূত্র : এএফপি, দ্য টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.