হলমার্ক কেলেঙ্কারির হোতা হুমায়ূন কবিরের দেশ ছাড়ার পাঁয়তারা

হলমার্ক কেলেঙ্কারির মূল হোতা সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পাঁয়তারা করছে। সোনালী ব্যাংকের রূপসী বাংলা শাখায় অর্থ কেলেঙ্কারির প্রধান এ সহযোগীর বিরুদ্ধে সরকার মামলা দায়েরের প্রস্তুতি নিয়েছে।


এ খবর জানার পর তিনি দেশ থেকে পালিয়ে যাওয়ার পথ খুঁজছেন। ব্যাংকিং সূত্রগুলো বলছে, সাবেক এমডি হুমায়ুন কবির যে কোন সময় দেশ থেকে পালিয়ে যেতে পারে। তিনি পালিয়ে গেলে এ কেলেঙ্কারির অর্থ আদায় কঠিন হয়ে পড়বে।
রূপসী বাংলা শাখায় হলমার্ক কেলেঙ্কারির ওপর পরিচালিত সবগুলো তদন্তেই প্রধান সহযোগী হিসেবে সোনালী ব্যাংকের সাবেক এমডি হুমায়ুন কবির ও বর্তমান ডিএমডি মাইনুল হকের নাম এসেছে। এ ঋণ কেলেঙ্কারির ঘটনায় রূপসী বাংলা শাখার দায়িত্বপ্রাপ্ত উপ-মহাব্যবস্থাপক একেএম আজিজুর রহমান এক্ষেত্রে মূল ভূমিকা পালন করলেও, ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির এবং উপ-ব্যবস্থাপনা পরিচালক মাইনুল হক হলমার্ক গ্রুপকে সব ধরনের সহায়তা দিয়ে এসেছেন। ফলে হলমার্ক কেলেঙ্কারির দায়ে এমডি ও ডিএমডিসহ মোট ৩২ জনকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে।
এ প্রসঙ্গে রবিবার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, কেবল সোনালী ব্যাংক নয়, হলমার্কের অর্থ কেলেঙ্কারি সঙ্গে আরও ‘অনেকে’ জড়িত। তাদের বিরুদ্ধে শীঘ্রই মামলা করা হবে।
অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘অনেকেই দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছে, তাদের বিরুদ্ধে অতি দ্রুত মামলা করা হবে’।
এদিকে এই ঘটনার পর বিভিন্ন মহল থেকে অর্থমন্ত্রীর পদত্যাগের দাবি উঠলেও এ বিষয়ে তিনি কোন সিদ্ধান্ত নেননি বলে জানান। এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ‘অনেক জায়গা থেকে আমার রেজিগনেশনের বিষয়ে দাবি উঠেছে। আমি দেখছি। এখন কোন সিদ্ধান্ত নেইনি’।
সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের এক নিরীক্ষায় সোনালী ব্যাংক থেকে হাজার ৬০৬ কোটি ৪৮ লাখ টাকা সরিয়ে ফেলার চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে আসে। এর মধ্যে হলমার্ক গ্রুপ একাই তুলে নেয় ২ হাজার ৬০০ কোটি টাকার বেশি। দেশের ইতিহাসে এত বড় অর্থ কেলেঙ্কারির ঘটনা অতীতে আর ঘটেনি।
দুর্নীতি দমন কমিশন এ অভিযোগের তদন্ত করছে। সোনালী ব্যাংকসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর শীর্ষ কর্মকর্তাদের ইতোমধ্যে জিজ্ঞাসাবাদও করা হয়েছে। তবে এখনও কারও বিরুদ্ধে কোন মামলা হয়নি।
ওই ঘটনা নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের সমালোচনা করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত মঙ্গলবার বলেছিলেন, ‘৪০ হাজার কোটি টাকা ঋণের মধ্যে ৪ হাজার কোটি টাকা নিয়েছে। এটা নিয়ে আপনারা (সাংবাদিক) অনেক পাবলিসিটি করছেন। এতে দেশের ক্ষতি হচ্ছে। ব্যাংকিং সেক্টর নিয়ে প্রশ্ন উঠছে, মনে হচ্ছে এটা ধসে চলে গেল।’

No comments

Powered by Blogger.