লটারির মাধ্যমে প্রধান উপদেষ্টা নিয়োগের প্রস্তাব নাকচ সুরঞ্জিতের

লটারির মাধ্যমে প্রধান উপদেষ্টা নিয়োগে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খানের প্রস্তাব নাকচ করে দিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য ও দফতরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত এমপি। তিনি বলেন, গণতান্ত্রিক কোন দেশে লটারির মাধ্যমে নির্বাচন কখনই হতে পারে না।


লটারির মাধ্যমে নির্বাচন করার ইতিহাস বিশ্বের কোন গণতান্ত্রিক দেশে নেই।
প্রবীণ এই পার্লামেন্টারিয়ান বলেন, দুটি উপায়ে নির্বাচন হতে পারে। একটি সাংবিধানিক ভিত্তিতে আরেকটি রাজনৈতিক দলগুলোর সমাঝোতার মাধ্যমে। আগামী দশম জাতীয় নির্বাচন সুষ্ঠু করার স্বার্থে সংসদে এসে যুক্তিসঙ্গত প্রস্তাব দেয়ার জন্য তিনি বিরোধী দলের প্রতি আহ্বান জানান।
সোমবার জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধু একাডেমী আয়োজিত ‘সংসদীয় গণতন্ত্র-বিরোধী দলের অপরাজনীতি আমাদের ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ড. আকবর আলি খান সম্প্রতি লটারির মাধ্যমে নির্বাচনকালীন সরকারের প্রধান উপদেষ্টা করার যে পরামর্শ দিয়েছেন তার সমালোচনা করে সুরঞ্জিত সেনগুপ্ত আরও বলেন, লটারি করলে রাজনীতিতে অবিশ্বাস চলে আসবে। নির্বাচন করবে নির্বাচন কমিশন। সংবিধানে অন্তর্বর্তীকালীন সরকার অর্থাৎ নির্বাচিত সরকারের অধীনে নির্বাচন করার বিধান থাকলেও প্রধানমন্ত্রী একটি গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সর্বদলীয় সরকারের আহ্বান জানিয়েছেন। সর্বদলীয় সরকারে বিরোধী দলও অংশ নিতে পারে। তাছাড়া ছোট মন্ত্রিসভা করেও নির্বাচন হতে পারে। প্রধানমন্ত্রীর এ প্রস্তাব দেশবাসী মেনে নিয়েছে, বিশ্ববাসী প্রশংসা করেছেন।

No comments

Powered by Blogger.