গুমের ঘটনা তদন্তে পাকিস্তানে জাতিসংঘ দল

পাকিস্তানে বিভিন্ন সময়ে সংঘটিত গুমের ঘটনার তদন্ত করতে ১০ দিনের মিশনে ইসলামাবাদ পেঁৗছেছে জাতিসংঘের একটি প্রতিনিধিদল। গতকাল সোমবার সরকারি কর্মকর্তারা এ কথা জানান। দলটি সরকারের আমন্ত্রণেই দেশটিতে এসেছে বলে জানিয়েছেন তাঁরা।


আন্তর্জাতিক ও পাকিস্তানি মানবাধিকার গোষ্ঠীগুলোর হিসাব অনুযায়ী, গত এক দশকে হাজার হাজার মানুষ অপহৃত হয়েছে। অপহরণের পর তাদের গোপন বন্দি শিবিরে রাখা হতো। নিরাপত্তা বাহিনীর সদস্যরা এসব অপহরণের জন্য দায়ী বলে অভিযোগ করে আসছে মানবাধিকার গোষ্ঠীগুলো। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের নিখোঁজদের সন্ধানে সুপ্রিম কোর্ট ইতিমধ্যে তদন্ত শুরু করেছেন। বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহী গোষ্ঠীকে দমনাভিযানের সময় সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘন করছে বলেও অভিযোগ রয়েছে।
জাতিসংঘের মুখপাত্র ইশরাত রিজভি বলেন, 'পাকিস্তান সরকারের আমন্ত্রণে জাতিসংঘের কার্যনির্বাহী গ্রুপ গুমের ঘটনা তদন্ত করতে সেখানে পেঁৗছেছে।' অলিভিয়ের ডি ফ্রুভিলের নেতৃত্বাধীন উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল রবিবার পাকিস্তান পেঁৗছেছে। আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত তারা সেখানে অবস্থান করবে। এ সময় সুশীল সমাজের সদস্য, গণমাধ্যমকর্মী, আইনবিদ এবং স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন প্রতিনিধিদলের সদস্যরা।
জাতিসংঘ এর আগে এক বিবৃতিতে বলেছিল, 'গুমের ঘটনা প্রতিরোধে পাকিস্তান সরকার কী ধরনের পদক্ষেপ নিয়েছে, তা খতিয়ে দেখবে প্রতিনিধিদলটি। নিখোঁজ ব্যক্তিরা কী ধরনের বিচার ও ক্ষতিপূরণ পেয়েছে তাও তারা দেখবে।' পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিতে বলেছে, 'নিখোঁজ ব্যক্তিদের বিষয়টি কর্তৃপক্ষ গুরুত্বের সঙ্গে নিয়েছে।' সূত্র : ডন।

No comments

Powered by Blogger.