এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে আঞ্চলিক সম্মেলন- আর্থসামাজিক বাধায় তৃণমূলে নারী নেতৃত্বের বিকাশ হচ্ছে না

পারিবারিক, সামাজিক ও অর্থনৈতিক বাধার কারণে দক্ষিণ এশিয়া অঞ্চলে তৃণমূল পর্যায়ে নারী নেতৃত্বের বিকাশ ঘটছে না। একই কারণে তাঁদের সামনে কোনো আদর্শও গড়ে উঠছে না। ফলে তাঁরা পিছিয়েই থাকছেন। গতকাল সোমবার চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিউ) ক্যাম্পাসে ‘তৃণমূল পর্যায়ে নারীর রাজনৈতিক নেতৃত্ব’


শীর্ষক দক্ষিণ এশীয় আঞ্চলিক সম্মেলনে বক্তারা এ কথা বলেন। ১০ দিনের এ সম্মেলনের উদ্বোধন করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী শিরীন শারমিন চৌধুরী।
শিরীন শারমিন চৌধুরী বলেন, দক্ষিণ এশিয়ায় তৃণমূল পর্যায়ে নারী নেতৃত্ব বিকাশের ওপরই নির্ভর করছে এই অঞ্চলের উন্নয়ন। কিন্তু নানা বিতর্ক ও সামাজিক বাধার কারণে এ ক্ষেত্রে নেতৃত্বের পরিপূর্ণ বিকাশ ঘটছে না। তবে বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তৃণমূল পর্যায়ে নারী নেতৃত্বের বিকাশের কথা উল্লেখ করে তিনি বলেন, বিশেষ করে ইউনিয়ন পরিষদ, উপজেলা, সিটি করপোরেশন ও জাতীয় সংসদে মহিলাদের জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষিত করে নারীদের জন্য অভাবনীয় সুযোগ তৈরি করে দেওয়া হয়েছে। ২০০৯ সালে সারা দেশে উপজেলা পরিষদে ৪৭৫ জন নারী ভাইস চেয়ারম্যান নির্বাচিত করে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করা হয়েছে।
অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নারীবিষয়ক বিশেষ দূত মেলান ভারভিয়্যর ও এইউডব্লিউ সাপোর্ট ফাউন্ডেশনের প্রেসিডেন্ট কামাল আহমেদ। স্বাগত বক্তব্য দেন এইউডব্লিউর উপাচার্য ফাহিমা আজিজ। অনুষ্ঠান পরিচালনা করেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত নাসিম ফিরদাউস। এইউডব্লিউ এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর যৌথভাবে সম্মেলনের আয়োজন করে। এতে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, আফগানিস্তান ও বাংলাদেশের তৃণমূল পর্যায়ের নির্বাচিত জনপ্রতিনিধিরা অংশ নিচ্ছেন।
মেলান ভারভিয়্যর বলেন, বিশ্বের প্রায় অর্ধেক জনগোষ্ঠী নারী। তাঁদের বাদ দিয়ে কোনো উন্নয়নই ফলপ্রসূ হবে না। কিন্তু দেখা যায়, সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে রাষ্ট্রীয়, সামাজিক ও পারিবারিক ক্ষেত্রে তাঁরা প্রায় উপেক্ষিত। তাঁরাও নিজ থেকে এগোতে পারেন না। কারণ, তাঁদের সামনে তেমন কোনো অনুকরণীয় আদর্শ তাঁরা খুঁজে পান না। তিনি বলেন, ‘আমরা আশা করছি, সম্মেলন শেষে ছয়টি দেশের নারী প্রতিনিধিরা এ ক্ষেত্রে একটি সঠিক নির্দেশনা পাবেন।’
এইউডব্লিউ সাপোর্ট ফাউন্ডেশনের প্রেসিডেন্ট কামাল আহমেদ বলেন, সম্মেলনে পারস্পরিক তথ্যবিনিময়, সমস্যা-সম্ভাবনার ক্ষেত্র নিরূপণের মাধ্যমে নেতৃত্ব বিকাশের একটি ইতিবাচক দিকনির্দেশনা খুঁজে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।
উপাচার্য ফাহিমা আজিজ বলেন, দক্ষিণ এশিয়ার নারীদের ওপর নির্ভর করছে এই অঞ্চলের ভবিষ্যৎ। নেতৃত্ব বিকাশের ক্ষেত্রে এই অঞ্চলের প্রতিটি দেশেই প্রায় একই ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়। আলাপ-আলোচনার মাধ্যমে এ সমস্যা চিহ্নিত করে এর সমাধান খুঁজতে হবে।
অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা, ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ ঘোষ প্রমুখ।

No comments

Powered by Blogger.