৯/১১ হামলার ১১তম বর্ষপূর্তি আজ- বিশ্ব বাণিজ্য কেন্দ্রের কাজ চলছে খুঁড়িয়ে

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর বিশ্ব বাণিজ্য কেন্দ্রে সন্ত্রাসী হামলার ১১তম বার্ষিকী পালিত হচ্ছে আজ মঙ্গলবার। বিধ্বস্ত সেই ভবনের স্থানে আকাশছোঁয়া একাধিক নতুন ভবনের নির্মাণকাজ এখন শেষের পথে।
তবে তহবিল নিয়ে দ্বন্দ্বে অর্থায়ন জটিলতার কারণে গ্রাউন্ড জিরোর জাদুঘর নির্মাণ বন্ধ হয়ে যাওয়ায় এবারের স্মরণ

অনুষ্ঠানে যোগ হচ্ছে ক্ষোভ আর হতাশা। হামলার ঘটনার পর ১০ বছরেরও বেশি সময় পেরিয়ে গেছে। কিন্তু রাজনৈতিক দ্বন্দ্ব ও ব্যয় বৃদ্ধির কারণে বিশ্ব বাণিজ্য কেন্দ্রের ভবন পুনর্নির্মাণের কাজ এখনো খুঁড়িয়ে চলছে।
অর্থায়ন নিয়ে নিউইয়র্ক ও নিউজার্সি বন্দর কর্তৃপক্ষের সঙ্গে ১১ সেপ্টেম্বর মেমোরিয়াল ফাউন্ডেশনের বিরোধের জের ধরে জাদুঘরের নির্মাণকাজ বন্ধ রাখা হয়। তবে কাজ শুরু হয়ে গেলে দেড় বছরের মধ্যে শেষ করা সম্ভব হবে বলে নির্মাণকারী প্রতিষ্ঠান জানিয়েছে।
১৬ একর এলাকাজুড়ে বিশ্ব বাণিজ্য কেন্দ্রের বহুতল নতুন টাওয়ার নির্মাণকাজে প্রতিদিন অংশ নিচ্ছেন শত শত শ্রমিক। প্রতিদিন পর্যটকেরা ছবি তুলছেন। টুইন টাওয়ার বিধ্বস্ত হওয়ার ঘটনায় নিহত ব্যক্তিদের স্মরণে প্রায় আট একর এলাকাজুড়ে নির্মাণ করা হয়েছে চতুর্ভুজ আকৃতির একটি সৌধ। হামলার দশম বার্ষিকীতে গত বছর সৌধটি উদ্বোধন করা হয়। এর পর থেকে প্রায় ৪৫ লাখ মানুষ সৌধটি পরিদর্শন করে।
বিশ্ব বাণিজ্য কেন্দ্রের প্রথম ভবনটি ২০১৪ সালে উদ্বোধন করা হবে। আগে এটির নাম ছিল ফ্রিডম টাওয়ার। এতে দাপ্তরিক কাজকর্মের জন্য ৩০ লাখ বর্গফুট স্থান রয়েছে। সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর এখানে তাদের কার্যালয় চালু করবে। ১০৪ তলা ভবনের চূড়ার প্রতীকী উচ্চতা হবে এক হাজার ৭৭৬ ফুট। এটি হবে নতুন বিশ্ব বাণিজ্য কেন্দ্রের সর্বোচ্চ ভবন। শততম তলাসহ ওপরের তিনটি তলায় থাকবে পর্যবেক্ষণকেন্দ্র। চূড়া বাদে ভবনটির উচ্চতা হবে এক হাজার ৩৬৮ ফুট। এই নির্মাণকাজের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৩৯০ কোটি মার্কিন ডলার। দক্ষিণ-পূর্ব কোণে নির্মিত চতুর্থ ভবনটি ২০১৩ সালে উদ্বোধনের সম্ভাবনা রয়েছে। ৭২ তলা ওই ভবনের উচ্চতা ৯৭৭ ফুট। এর উত্তরে নির্মাণাধীন তৃতীয় ভবনটির মাত্র আট তলার কাজ শেষ হয়েছে। কাজ সম্পূর্ণ হলে ৮০ তলা এ ভবনের উচ্চতা দাঁড়াবে এক হাজার ১৫০ ফুট। পরিকল্পনা অনুযায়ী দ্বিতীয় ভবনটি থাকবে উত্তর-পূর্ব কোণে এবং এটি হবে ৮৮ তলা। রয়টার্স, এপি।

No comments

Powered by Blogger.