ফিরে দেখা by ইমরান রহমান

বিখ্যাত ইংরেজ জ্যোতির্বিজ্ঞানী, গণিতজ্ঞ ও, আবহাওয়াবিদ এডমন্ড হ্যালি ১৬৫৬ সালের ৮ নভেম্বর লন্ডনের শোরডিচের হ্যাগাসর্ল্টনে জন্মগ্রহণ করেন একটি ধনাঢ্য পরিবারে। তার বাবা সাবান তৈরির কাজে জড়িত ছিলেন। তার প্রাথমিক পড়াশোনা হয় সেন্ট পল’স স্কুলে। ১৬৭৩ সাল থেকে তিনি পড়াশোনা করেন অক্সফোর্ডের কুইনস কলেজে। স্নাতকের ছাত্র থাকা অবস্থায়ই তিনি সৌরজগত এবং সৌরকলঙ্ক বিষয়ে গবেষণাপত্র প্রকাশ করেন।
১৬৭৬ সালে অক্সফোর্ড ত্যাগের প্রাক্কালে হ্যালি দক্ষিণ আটলান্টিকের সেন্ট হেলেনা দ্বীপে যান দক্ষিণ গোলার্ধ থেকে নক্ষত্র পর্যবেক্ষণের উদ্দেশ্যে। ১৬৭৮ সালে তিনি ইংল্যান্ডে ফিরে আসেন। পরের বছর পোল্যান্ডের ডনজিগ শহরে যান জ্যোতির্বিজ্ঞানী জোহানেস হেভিলিয়াসের পর্যবেক্ষণের বিষয়ে একটি সুরাহা করতে। এর আগে তিনি পণ্ডিত রবার্ট স্লক হেভিলিয়াসের পর্যবেক্ষণগুলো প্রশ্নবিদ্ধ করেছিলেন। হ্যালি হেভিলিয়াসের সঙ্গে আবার পর্যবেক্ষণ করে প্রমাণ করেন, হেভিলিয়াসের পর্যবেক্ষণ সঠিক ছিল।
১৬৮৬ সালে হ্যালি তার সেন্ট হেলেনা অভিযানের ওপর পর্যবেক্ষণের ২য় খণ্ড প্রকাশ করেন। বিষুবীয় এবং মৌসুমি বায়ুর জন্য এটি একই সঙ্গে একটি গুরুত্বপূর্ণ গবেষণাপত্র ও ছক হিসেবে বিবেচিত হয়েছিল। তার এই গবেষণাগুলো যুগান্তকারী অবদান হিসেবে স্বীকৃত।
১৬৮২ সালে হ্যালি মেরি টুককে বিয়ে করেন। কোলারের গ্রহবিষয়ক গতি সূত্রের প্রমাণের প্রতি তার দৃষ্টি আকৃষ্ট হলে তিনি ১৬৮৪ সালে এ নিয়ে আইজাক নিউটনের সঙ্গে আলাপ করার জন্য ক্যামব্রিজে গিয়েছিলেন। কিন্তু গিয়ে দেখেন নিউটন সমস্যাটি সমাধান করে ফেলেছেন। হ্যালি পরবর্তী সময়ে নিউটনকে এ বিষয়ে বই লিখতে উত্সাহিত করেছিলেন।
১৭৪২ সালের ১৪ জানুয়ারি ক্ষণজন্মা এই জ্যোতির্বিদ গ্রিনউইচে পরলোক গমন করেন।

No comments

Powered by Blogger.