স্বাধীনতার ৪০ বছর স্মারক অনুষ্ঠানে রেহমান সোবহানবাংলাদেশের সম্মান বাড়ছে: অমর্ত্য সেন-বৈষম্য দুটি সমাজ সৃষ্টি করেছে

বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান বলেছেন, গত ৪০ বছরে উন্নয়ন কৌশলগুলো অন্যায্যতা ও তীব্র বৈষম্যের জন্ম দিয়েছে, যা বাংলাদেশে দুটি সমাজ সৃষ্টি করেছে। বাংলাদেশের সমসাময়িক এ চরিত্রের সঙ্গে তৎকালীন পাকিস্তানের দুই অর্থনীতির মিল আছে। স্বাধীনতার ৪০ বছর স্মারক অনুষ্ঠানে বক্তৃতাকালে এ কথা বলেন রেহমান সোবহান। একই অনুষ্ঠানে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক অমর্ত্য সেন বলেছেন, আন্তর্জাতিক পরিমণ্ডলে


বাংলাদেশের সম্মান বেড়েছে। বৈশ্বিক উষ্ণতার প্রভাব মোকাবিলায় বাংলাদেশের নেতৃত্ব দেওয়ার সুযোগ আছে, যা থেকে পৃথিবীর উপকার হবে।
গতকাল শুক্রবার জাতীয় জাদুঘরে ‘একাত্তরের ভাবকল্প ও চার দশকের যাত্রা’ শীর্ষক অনুষ্ঠানে বাংলাদেশ ও ভারতের দুজন অর্থনীতিবিদ এসব কথা বলেন। বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি), ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার, মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং প্রথম আলো যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে সাংসদ, শিক্ষাবিদ, আইনজীবী, মানবাধিকার কর্মী, নারী অধিকার নেত্রী, সরকারি কর্মকর্তা, নাগরিক সমাজের প্রতিনিধি ছাড়াও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
বাংলাদেশের ৪০ বছর: পেছন ফিরে দেখা ও সামনে এগিয়ে যাওয়া (বাংলাদেশ অ্যাট ৪০: লুকিং ব্যাক অ্যান্ড মুভিং ফরোয়ার্ড) শিরোনামের মূল উপস্থাপনায় রেহমান সোবহান বলেন, তিতুমীর-নুরলদিনের সময় থেকে শুরু করে বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন ছয় দফা-১১ দফা আন্দোলন পর্যন্ত প্রতিটি গণতান্ত্রিক সংগ্রামের কেন্দ্রে ছিল সামাজিক ন্যায়বিচার। পাকিস্তানের মতো সমাজনিয়ন্ত্রণকারী সুবিধাভোগী অভিজাত শ্রেণী আবার তৈরি হোক, তা কেউ চায়নি। প্রত্যাশার বিপরীতে দেশে বিরাজ করছে অগ্রহণযোগ্য মাত্রায় গণদারিদ্র্য।
স্বাগত বক্তব্যে সিপিডির নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশের স্বাধিকার আন্দোলনের অর্থনৈতিক দর্শন তৈরি হয়েছিল দুই অর্থনীতি তত্ত্বের ওপর ভিত্তি করে। ওই তত্ত্বের অন্যতম রূপকার রেহমান সোবহান। ওই তত্ত্বে বাঙালিদের ওপর পশ্চিম পাকিস্তানের শোষণের চিত্র তুলে ধরা হয়।
বাংলাদেশে দুটি সমাজের অস্তিত্বের কথা তুলে ধরে রেহমান সোবহান বলেন, অভিজাত শ্রেণী ক্রমান্বয়ে গণসমাজ থেকে বিচ্ছিন্ন হচ্ছে। তিন দশকের কিছু আগপর্যন্ত এরা ছোট ও মধ্যবিত্ত শ্রেণীর অংশ ছিল। এই অভিজাত শ্রেণী বিশ্বায়ন-প্রক্রিয়া ও নীতিনির্ধারণী কাজে নিজেদের স্থায়ী করে নিচ্ছে, যার সুদূরপ্রসারী প্রভাব পড়বে বাংলাদেশের জনগণের ওপর।
এক ঘণ্টার উপস্থাপনায় রেহমান সোবহান বলেন, রাজনৈতিক পদ্ধতির অন্যায্যতা অর্থনৈতিক ব্যবস্থাতেও অন্যায্যতা তৈরি করছে। বেআইনিভাবে অর্জিত সম্পদ ও অপশাসনের ছিদ্রপথে বেরিয়ে আসে ব্যক্তিগত অপরাধ। মতিঝিলের খেলাপি বা অর্থ খাতের মাস্তানদের পৃষ্ঠপোষকতা করেন রাজনৈতিক নেতারা, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে সাহায্য করেন। এ ধরনের কিছু মাস্তান রাজনৈতিক সুযোগ ব্যবহার করে আইনি নিরাপত্তা নিয়ে চাঁদা তোলেন ও নিজের ব্যবসার জন্য অপরাধ করেন। এসব অপরাধীর কেউ কেউ রাজনৈতিক ও নির্বাচিত জনপ্রতিনিধিতে পরিণত হন। এ পরিস্থিতিতে অপরাধ এখন শিল্পোদ্যোগের একটি ধরন এবং একই সঙ্গে তা রাজনীতিতে প্রবেশের একটি রাস্তা।
অনুষ্ঠানে বিশেষ অতিথি অমর্ত্য সেন বলেন, আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের সম্মান বেড়েছে। অনেকে মনে করেন, অনেক ক্ষেত্রে বাংলাদেশ আদর্শ দেশ। তিনি বলেন, বৈশ্বিক উষ্ণতা নিয়ে ভারত ও চীনের এমনকি ইউরোপের কায়েমি স্বার্থ আছে। বৈশ্বিক উষ্ণতার প্রভাব মোকাবিলার কর্মকাণ্ডে বাংলাদেশ নেতৃত্ব দিতে পারে। এতে পৃথিবীর উপকার হবে।
অমর্ত্য সেন বলেন, ভূমি সংস্কারের রাজনৈতিক গুরুত্ব আছে। ভূমির প্রশ্ন অর্থনীতির উন্নতি থেকে আলাদা করা যায় না। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতিতে নারীরা যে ভূমিকা রাখছেন, তা গুরুত্বের সঙ্গে বলতে হবে।
প্রায় তিন ঘণ্টার এ অনুষ্ঠানে একাধিক বক্তা মুক্তিযুদ্ধের সময়কার কিছু স্মৃতি উচ্চারণ করেন। অমর্ত্য সেন ৩১ মার্চ দিল্লিতে রেহমান সোবহান ও তাঁর সহকর্মীদের কীভাবে সহায়তা করেছিলেন, সে কথা বলতে ভোলেননি রেহমান সোবহান। সেই ঘটনা অমর্ত্য সেনও ভোলেননি। তাঁরা কীভাবে বাংলাদেশি বন্ধুদের জন্য পাসপোর্টের ব্যবস্থা করেছিলেন, তা বর্ণনা করার পর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে হাসির রোল পড়ে যায়। নিজের বক্তব্যের শুরুর দিকে অমর্ত্য সেন বলেন, দক্ষিণ এশিয়ায় এবং ইউরোপে ‘সেক্যুলার’ শব্দটি একই অর্থ বহন করে না।
রেহমান সোবহান মূল উপস্থাপনায় বলেন, আইন প্রয়োগ নিরাপত্তা বিধানের চেয়ে ঝুঁকির বিষয় হয়ে দাঁড়িয়েছে। আপনি কে এবং আপনি কত ব্যয় করতে পারবেন, তার ওপর নির্ভর করে আইনের সুযোগ পাবেন কি না। ধনীর জন্য এক আইন ও দরিদ্রের জন্য পৃথক। প্রশাসন সম্পর্কে তিনি বলেন, নিয়োগ ও পদোন্নতিতে রাজনৈতিক প্রভাবের কারণে প্রশাসন অকার্যকর হয়ে পড়েছে, সেখানে দক্ষতা ও নীতিনৈতিকতার বালাই নেই। একইভাবে নির্বাচন কমিশন নিয়োগের ক্ষেত্রেও রাজনীতির প্রভাব পড়ছে।
গণমাধ্যম সম্পর্কে রেহমান সোবহান বলেন, বিত্তবান ব্যক্তি ও রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক গণমাধ্যম জগতে জায়গা করে নিচ্ছে। তারা সংবাদপত্র ও ইলেকট্রনিক মাধ্যমে বিনিয়োগ করছে দলীয় বা ব্যক্তিস্বার্থে সংবাদ ‘নিয়ন্ত্রণ’ করার জন্য।
অনুষ্ঠানের প্রধান অতিথি মুক্তিযুদ্ধের উপপ্রধান সেনাপতি ও পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকার বলেন, গত ৪০ বছরে দেশের অর্জন হয়েছে অনেক ক্ষেত্রে। বাংলাদেশ আর তলাবিহীন ঝুড়ি নয়, খাদ্যে স্বয়ংসম্পূর্ণ এক দেশ। দেশে দারিদ্র্যের হার কমেছে। মানুষের গড় আয়ু বেড়েছে। মাতৃ ও শিশুস্বাস্থ্যে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। তিনি বলেন, অনেক চ্যালেঞ্জও আছে। যেমন, আয় বাড়ার সঙ্গে সঙ্গে আয়বৈষম্যও বেড়েছে।
ডেইলি স্টার সম্পাদক মাহ্ফুজ আনাম বলেন, ৪০ বছর একটি জাতির জন্য লম্বা সময় নয়। তবে একুশ শতকে ৪০ বছর একটি দেশের জন্য মূল্যবান সময়। তিনি বলেন, দেশের জনসংখ্যার ৭০ শতাংশের বয়স ৪০ বছরের কম। তিনি দেশের সম্ভাবনায় বিরাট যুব সমাজের জন্য সুযোগ সৃষ্টির আহ্বান জানান। তিনি রাজনীতি, ব্যবসায় ও শিক্ষাক্ষেত্রে দুই বাংলাদেশের অস্তিত্বের কথা বলেন। একটি অবক্ষয়ের বাংলাদেশ—এরা অদক্ষ, দুর্নীতিবাজ। অন্যটি সৃষ্টিশীল বাংলাদেশ। ক্ষুদ্রঋণ কার্যক্রম, প্রাথমিক শিক্ষা, প্রাথমিক স্বাস্থ্য, এনজিও কার্যক্রম—এসবই সম্ভব করেছে সৃষ্টিশীল বাংলাদেশের কল্যাণে।
অনুষ্ঠানের শুরুতে ছায়ানটের শিল্পীরা জাতীয় সংগীত পরিবেশন করেন। মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের পর সাংসদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর কবি নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতাটি আবৃত্তি করে শোনান।
উপস্থাপনার শুরুর দিকে রেহমান সোবহান বলেছিলেন, একটি ঐতিহাসিক দুর্ঘটনায় বাংলাদেশের জন্ম হয়নি। একটি দীর্ঘ সংগ্রামের প্রক্রিয়ায় রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে আমাদের জাতিসত্তার আবির্ভাব হয়েছে। ‘মুক্তিযুদ্ধের চেতনা’ এ যুদ্ধে মানুষকে অনুপ্রাণিত করেছিল।
রেহমান সোবহান বলেন, সামনে এগিয়ে যেতে হলে নাগরিক সমাজের প্রত্যেককে দায়িত্ব পালন করতে হবে। বছরে ৩৬৫ দিন মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করতে হবে। শুধু ২১ ফেব্রুয়ারি, ২৬ মার্চ ও ১৬ ডিসেম্বরের অনুষ্ঠান উদ্যাপনের মধ্যে আবদ্ধ থাকলে চলবে না। তিনি রাজনীতিবিদ ও নির্বাচিত জনপ্রতিনিধিদের জবাবদিহির এবং অর্থনৈতিক সুযোগ-সুবিধার ক্ষেত্রে গণতন্ত্রায়নের কথাও বলেন।
৪০ বছরের বেশি সময় আগে তরুণ বয়সে বৈষম্যহীন একটি অর্থনীতির স্বপ্ন দেখেছিলেন রেহমান সোবহান। এখনো আছে স্বপ্ন। উপস্থাপনার শেষ পর্যায়ে এসে তিনি বলেন, রপ্তানিতে অবদান রাখছেন যে নারীরা, তাঁরা যেন রপ্তানি আয়ের অংশ ভোগ করতে পারেন। ঢাকা ও চট্টগ্রামের বস্তির মাটিতে নিম্ন আয়ের মানুষের জন্য ভবন নির্মাণ হবে—এমন আশা করেন তিনি। তামাক, আখ, পাট, চা—এসব শিল্পের শ্রমিকেরাও ব্যবসার অংশীদার হবেন, এ আশা তাঁর।
রেহমান সোবহান বলেন, দিনবদলের কথা বলে বর্তমান সরকার ক্ষমতায় এসেছিল। তিনি বলেন, তাঁর কিছু মত বা বক্তব্য কাজে লাগিয়ে সরকারের শেষ দুই বছরে প্রধানমন্ত্রী দিনবদলের বিষয়টি বাস্তবায়ন করতে পারেন।
আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বলেন, মুক্তিযুদ্ধের সময় যে স্বপ্ন দেখেছিলেন, তা অর্জন হয়নি বটে। তবে স্বপ্ন শেষ হয়ে যায়নি।
অনুষ্ঠানের শেষ পর্যায়ে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে সুলতানা কামাল বলেন, ‘ন্যায্য সমাজ প্রতিষ্ঠা করবই।’

No comments

Powered by Blogger.