জীববৈচিত্র্য রক্ষায় জীববিজ্ঞান

ফিরে এসেছে হারিয়ে যাওয়া শৈবাল বিশ্ব উষ্ণায়নে পৃথিবীর জলবায়ুতে ঘটছে নানা বিপর্যয়। এ পরিবর্তনে বিপুলসংখ্যক মানুষ আজ স্বজনহারা ও বাস্তুহারা হয়ে দিনযাপন করছে। এ পরিবর্তনেই উদ্ভিদ জগতে ঘটেছে এক গুরুত্বপূর্ণ ঘটনা।
বাংলায় একটি প্রবাদ আছে, 'কারও পৌষ মাস, কারও সর্বনাশ।' এই জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রেও হয়তো কখনও ঘটে যাচ্ছে এ কথারই বাস্তব প্রয়োগ। জলবায়ু পরিবর্তনের ফলেই এবার উদ্ভিদ জগতে ঘটেছে এক গুরুত্বপূর্ণ ঘটনা। লাখো


বছর আগে নিশ্চিহ্ন হয়ে যাওয়া অতিক্ষুদ্র শৈবাল আবার ফিরে এসেছে। আর এ শৈবালের নাম প্লাঙ্কটন, যার বৈজ্ঞানিক নাম 'নিওডেনটিকুলা সেমিনি'। প্রায় ৮ লাখ বছর আগে আটলান্টিক মহাসাগর থেকে নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল এ শৈবাল। এত যুগ পর আবার উত্তর আটলান্টিকেই পাওয়া যাচ্ছে সেই হারিয়ে যাওয়া শৈবাল। বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনই হচ্ছে এর প্রধান কারণ।
নিপীড়ক পাখি!
মনুষ্য সমাজে শিশু নির্যাতনের ঘটনা বেশ নিয়মিতই ঘটে, যেখানে শিশুরা অনাত্মীয় বড়দের যৌন নির্যাতনের শিকার হয়। এত দিন পশুপাখি তথা অন্য প্রাণীদের বেলায় এ ধরনের ঘটনা জানা ছিল না বিজ্ঞানীদের। সম্প্রতি এ ধারণা ভেঙে দিয়েছে নাজকা বুবি নামের পাখি
মিথেন খেকো ব্যাকটেরিয়া!
মেক্সিকো উপসাগরে বিপির তেলের পাইপ ছিদ্র হয়ে তেলের সঙ্গে সঙ্গে যে দূষণ ছড়িয়ে পড়ে তার শতকরা পাঁচভাগই ছিল মিথেন গ্যাস। এ বছর সায়েন্স জার্নালে এক সাড়া জাগানো তথ্যে বলা হয়েছে, ভয়াবহ সেই ঘটনার চার মাসের মধ্যে পরিবেশ ও জলবায়ুর জন্য মারাত্মক হুমকি হিসেবে পরিচিত মিথেন গ্যাস পরিবেশে ছড়িয়ে পড়ার আগেই এর অধিকাংশ মিথেনই খেয়ে ফেলে এক ধরনের ব্যাকটেরিয়া।
টিকটিকির পায়ের প্রযুক্তি
ঘরের মধ্যে আমরা প্রায়ই টিকটিকি দেখে থাকি। সমান দেয়াল বেয়ে কীভাবে সে ঘুরে বেড়াচ্ছে, দেয়ালের এক কোণ থেকে আরেক কোণে ছুটে যাচ্ছে; কিন্তু পড়ে যাচ্ছে না। আবার মৌমাছি কিংবা পোকা-মাকড়ও দেয়াল বেয়ে চলাফেরা করতে পারে। কিন্তু কখনও পড়ে যায় না। এর রহস্য কী? সম্প্রতি বিজ্ঞানীরা এই প্রযুক্তি উদ্ভাবনের দোরগোড়ায় পেঁৗছে গেছেন। টিকটিকির পায়ের তালুর চামড়ার নিচে হাজার হাজার ভাঁজ রয়েছে। সেই ভাঁজের মধ্যে রয়েছে কোটি কোটি তন্তু, যেগুলোর নাম 'সিটেই'। ইলেক্ট্রনিক মাইক্রোস্কোপে ২০০ ন্যানোমিটার পুরু এসব 'সিটেই' দেখা যাচ্ছে। এগুলো দেয়াল কিংবা সমান কাচের সংস্পর্শে এলে ভ্যানডার ওয়ালস ইন্টারেকশন নামের এক ধরনের সংযোগ স্থাপিত হয়। এটা তাকে মসৃণ সমতলে চলতে সহায়তা করে
ভিন্ন প্রবৃত্তির পাখির বন্ধন দীর্ঘস্থায়ী
পাখিও সমকামী হয়। এদের বন্ধন টিকে থাকে অনেক দিন। পুরুষ-স্ত্রী পাখির মতোই এরা একসঙ্গে বাস করে। একে অপরকে খুশি করতে গান গায়। স্ত্রী-পুরুষ পাখির মতো বিপরীত লিঙ্গের সঙ্গীকে খুশি করতে সব চেষ্টাই করে এরা। গবেষণায় এ তথ্য জানা গেছে। বিজ্ঞানীরা বলেন, জেব্রা ফিঞ্চ, পেঙ্গুইন, শঙ্খচিল ও অ্যালবাট্রস পাখি সমকামী হয়।
সৌরঝড়ের আতঙ্কে পৃথিবী
হঠাৎ করেই সৌরজগতে ঝড় উঠেছিল এ বছর। আঘাত হানতে পারত। লণ্ডভণ্ড করে ফেলতে পরত বিশ্বজুড়ে স্যাটেলাইট, টেলিযোগাযোগ ও বিদ্যুৎ ব্যবস্থা।
সৌরঝড়ে সৃষ্ট বিপর্যয় মোকাবেলা এবং সম্ভাব্য ক্ষতি কমিয়ে আনতে বিজ্ঞানীরা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছিলেন। কেননা, সৌরঝড়ে এর আগে কয়েকটি টেলিগ্রাফ কার্যালয়ের কাগজে আগুন ধরে যায়। তড়িতাহত হয়েছিলেন টেলিগ্রাফ কার্যালয়ের কিছু কর্মী।
যুক্তরাষ্ট্রের জাতীয় সমুদ্র ও বায়ুমণ্ডল প্রশাসনের মহাশূন্য আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের (এনওএএ) বিজ্ঞানীরা জানিয়েছিলেন সূর্যের উপরিপৃষ্ঠে তিনটি বড় বিস্ফোরণের কারণে এগুলো ঘটছে। সূর্য থেকে চারদিকে মৌলিক কণার স্রোত ছড়িয়ে পড়ছে।
হযোয়েল কর্মকার

No comments

Powered by Blogger.