মোহামেডান-মুক্তিযোদ্ধারই বড় চ্যালেঞ্জ

গ্রামীণফোন ফেডারেশন কাপের গ্রুপ পর্বের খেলা শুরু আগামী পরশু থেকে। ১৬ দলের এই পর্বের কোয়ার্টার ফাইনালে যেতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বোধ হয় মোহামেডান ও মুক্তিযোদ্ধাকেই সইতে হবে। কেননা, এ দুই দলের সঙ্গেই ‘এ’ গ্রুপে পড়ে গেছে নবাগত বিজেএমসি; যে দলটির পক্ষে মোহামেডান-মুক্তিযোদ্ধার যেকোনো এক দলকে টপকে শেষ আটে যাওয়া অসম্ভব কিছু নয়। কাল বাফুফে ভবনে আয়োজিত অনাড়ম্বর ড্র অনুষ্ঠানে ছিলেন মুক্তিযোদ্ধার কোচ শফিকুল


ইসলাম। ড্র শেষে তাঁর দেওয়া রায়, ‘আমাদের গ্রুপটাই সবচেয়ে কঠিন। এটিকে ডেথ গ্রুপ বলতে পারেন। তাই লড়াইটা সহজ হবে না।’
বিজেএমসির শীর্ষ কর্মকর্তা জাতীয় দলের সাবেক অধিনায়ক আরিফ খানেরও (জয়) একই মত, ‘এ’ গ্রুপটাই কঠিন হয়ে গেল। তবে লটারির ওপর তো কারও হাত নেই। তাঁরা চেষ্টা করবেন শেষ আটে জায়গা করে নিতে।
গত ফেডারেশন কাপের সেরা চারকে প্রথমে ড্রয়ের মাধ্যমে চার গ্রুপে রাখা হয়েছে। সেরা আটের বাকি চার দলকে এর পরও রাখা হয়েছে চার গ্রুপে। এখানে সরাসরি খেলছে বাংলাদেশ লিগের ১১টি দল। ৫টি এসেছে নকআউট খেলে। টুর্নামেন্ট হলো ফেডারেশন কাপ, আর এখানে সরাসরি সুযোগ কিনা বাংলাদেশ লিগের দলগুলোর। আবার ড্রয়ের সেরা বাছাই করা হলো গত ফেডারেশন কাপের সেরা আটকে। গোঁজামিল আর কাকে বলে!
তুলনামূলক অনেক সহজ গ্রুপে আছে আবাহনী। বলতে গেলে শেষ আটে যেতে তেমন কোনো বাধাই নেই। শেখ জামাল ও শেখ রাসেল একই গ্রুপে। তবে গ্রুপের বাকি দুটি দল সে অর্থে চোখ রাঙানোর মতো নয়। তাই শেষ আটে যাওয়া এই দুই দলের জন্যও কঠিন হওয়ার কথা নয়। ব্রাদার্সের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তাদের গ্রুপটাও তুলনামূলক সহজ।
তবে কাগজ-কলমের হিসাব মাঠে পাল্টেও যেতে পারে। গতবার যেমন স্বাধীনতা কাপ জয় করে বড় চমক দিয়েছিল ফরাশগঞ্জ। এই ফেডারেশন কাপের সাম্প্রতিক কালের রেকর্ড অবশ্য বলছে, বড় দলের মধ্যেই শিরোপাটা ঘুরছে।
অনেকটা সময় পার করে এখন ঘরোয়া ফুটবল নিয়ে মাঠে নেমেছে বাফুফে। তাই তাড়াহুড়ো করে ফেডারেশন কাপ শেষ করার জন্য প্রতিদিন দেওয়া হয়েছে দুটি করে ম্যাচ। পরশু প্রথম দিনে বঙ্গবন্ধু স্টেডিয়ামে বেলা তিনটায় নামছে মোহামেডান-বিজেএমসি। একই সময় কমলাপুর স্টেডিয়ামে মুক্তিযোদ্ধা-কক্সসিটি ম্যাচ।
বাংলাদেশ পুলিশের বিপক্ষে ম্যাচ দিয়ে আগামী ৪ জানুয়ারি বঙ্গবন্ধু স্টেডিয়ামে নামছে ফেডারেশন কাপের বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী। পরদিন শেখ জামালের প্রথম ম্যাচ অগ্রণী ব্যাংকের বিপক্ষে। এটিও বঙ্গবন্ধু স্টেডিয়ামে বেলা তিনটায়। ওই দিন কমলাপুরে শেখ রাসেলের প্রথম ম্যাচ, প্রতিপক্ষ ভিক্টোরিয়া।
কাল ড্র অনুষ্ঠানের পর সংবাদ সম্মেলনে একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন উঠছে। বাংলাদেশ লিগের ১১টি দল বিদেশি খোলোয়াড় নিয়ে খেলতে পারছে। কিন্তু বাকি পাঁচটি দল বিদেশি নিতে পারছে না! বাংলাদেশ লিগের দ্বিতীয় স্তরের খেলার জন্য গড়া দলগুলোর সামনে আগেই শর্ত দেওয়া হয়েছে, বিদেশি নেওয়া যাবে না। সেই বাংলাদেশ লিগের দ্বিতীয় স্তরের জন্য গড়া কয়েকটি দল ফেডারেশন কাপের মূল পর্বে উঠে এসেছে। কিন্তু তারা বিদেশি নিতে পারবে না! এক টুর্নামেন্টে দুই আইন!
ফেডারেশন কাপের ড্র
গ্রুপ ‘এ’
মুক্তিযোদ্ধা
মোহামেডান বিজেএমসি কক্সসিটি

গ্রুপ ‘বি’
আবাহনী
ফেনী সকার আরামবাগ বাংলাদেশ পুলিশ

গ্রুপ ‘সি’
শেখ জামাল
শেখ রাসেল ভিক্টোরিয়া
অগ্রণী ব্যাংক

গ্রুপ ‘ডি’
ব্রাদার্স
রহমতগঞ্জ ফরাশগঞ্জ
ওয়ারী

No comments

Powered by Blogger.