নতুন সূর্যের প্রত্যয়ে...

বিদায় ২০১১। স্বাগতম ২০১২। বছরজুড়েই নানা মাত্রার তথ্য দিয়েছে 'সারাবেলা'। সংবাদপত্রে প্রকাশিত অসংখ্য সংবাদ আর দুঃসংবাদের ভিড়ে পাঠকের মনে এনে দিয়েছে স্বস্তি। সারাটি বেলা না হোক, দিনের অন্তুত কিছুটা সময় 'সারাবেলা' ব্যস্ত রেখেছে পাঠকদের। কখনও সময় কেটেছে বর্ণজটের জট ছাড়াতে। শব্দছকে মগ্ন হয়ে কখনও কামড়ে ধরেছেন কলমটিকেই। সেই সঙ্গে বোধতীক্ষষ্ট হয়ে উঠেছে পাঠকের বাংলা ভাষার শব্দসম্ভার নিয়ে ভাবনায়।


কেউ হয়তো বিষণ্ন মনে কৌতুক-কার্টুন পড়তে গিয়ে নিজের অজান্তেই হেসে উঠেছেন। তথ্যবিচিত্রায় ডুব দিয়ে বিস্মিত হয়েছেন অনেকে। আবার দেশের কথা, প্রতিবেশ এসব পড়ে শানিয়ে নিয়েছেন নিজের জ্ঞানভাণ্ডার। এদিকে সারাবেলার প্রধান ফিচারটি পড়েছেন মুগ্ধতা নিয়ে। প্রত্নতত্ত্ব, জীবনী, খেলা, যুদ্ধ, শান্তি, প্রগতি, আবিষ্কার, প্রতারণা, সাফল্য, ব্যর্থতা... এ রকম আরও অসংখ্য বিষয় নিয়ে প্রকাশিত হয়েছে সারাবেলার প্রধান ফিচার। প্রসঙ্গ যা-ই হোক, সারাবেলার স্বতন্ত্র প্রকাশভঙ্গির কারণেই সানন্দে সেটাকে গ্রহণ করেছে অগণিত পাঠক। তবে সারাবেলার মৌলিকত্বটি ধরে রেখেছে সমকালীন ছড়া। সমসাময়িক বিষয়াবলী নিয়ে ছড়া প্রকাশের নিয়মিত প্রয়াস এটাই প্রথম ও একমাত্র। বাংলাদেশের সংবাদপত্র জগতে দৈনিক সমকালই পাঠকের সামনে এ রকম একটি অভিনব বিষয় তুলে ধরছে। সময়ের সবচেয়ে আলেচিত বিষয়টির নান্দনিক বিশ্লেষণ উঠে আসতে থাকে সমকালীন ছড়ার মধ্য দিয়েই। অনেক সময় সংবাপত্রে যে ভাবনা ও তথ্য প্রকাশ করা সম্ভব হয় না, তা অনায়াসে ছড়াকারের দক্ষতায় ফুটে ওঠে অনবদ্য ভঙ্গিতে। যা-ই হোক, বছরজুড়ে বাংলাদেশে ও আন্তর্জাতিক বিশ্বে অসংখ্য ঘটনা ও দুর্ঘটনা ঘটেছে। দুঃসংবাদের পাল্লা ভারি হলেও, আমরা সুসংবাদকেই আঁকড়ে ধরতে চাই। বাংলাদেশ সরকারের 'ডিজিটাল বাংলাদেশ' গড়ার প্রতিশ্রুতির প্রাথমিক সাফল্য হিসেবে আমরা ধরে নিতে পারি দেশে তৈরি প্রথম পর্যায়ের ল্যাপটপ 'দোয়েল'-এর কথা। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও বিদেশি বিশেষজ্ঞদের পরামর্শ ও সহযোগিতায় টেলিফোন শিল্পসংস্থা গত ১০ জুলাই থেকে শুরু করে এর পরীক্ষামূলক উৎপাদন। ল্যাপটপের মাদার বোর্ডসহ শতকরা ৬০ ভাগ যন্ত্রাংশই এদেশে উৎপাদন হচ্ছে। ১১ অক্টোবর দোয়েল ল্যাপটপ অবমুক্ত করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাইবার জগতে বাংলাদেশের আরেকটি সমৃদ্ধ সাফল্যের নাম 'জাতীয় ই-তথ্য কোষ।' জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রামের আওতায় এটি উন্মুক্ত করা হয় ২৭ ফেব্রুয়ারি। বাংলা ভাষার সর্বপ্রথম জীবন ও জীবিকাভিত্তিক ৫০ হাজার পৃষ্ঠাব্যাপী এ তথ্যভাণ্ডারে রয়েছে ৪ ঘণ্টার অডিও এবং ২২ ঘণ্টার ভিডিও ফুটেজ!
এ ধরণের সুসংবাদের তালিকা আরও দীর্ঘ করা যায়। বাণিজ্যিক জাহাজ প্রস্তুতকরণ শিল্পেও সাফল্যগাথা কম নয়। আমরাই তৈরি করতে পারছি এখন যুদ্ধজাহাজ! বিস্ময়কর হলেও এটির সূচনা হয়েছে এ বছরই। ৫ মার্চ খুলনা শিপইয়ার্ড লিমিটেডে ৫৪ মিটার দৈর্ঘ্যের যুদ্ধজাহাজ 'পেট্রল ক্রাফট' তৈরির কাজ শুরু হয়।
সিটি করপোরেশনগুলোর মধ্যে বাংলাদেশের প্রথম নারী মেয়র হিসেবে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন নারায়ণগঞ্জের ডা. সেলিনা হায়াৎ আইভী। ৩০ অক্টোবর অনুষ্ঠিত নির্বাচনে তার এ সাফল্য বাংলাদেশের রাজনীতিতে নতুন মাত্রা যোগ করে।
খেলার মাঠে সাকিব আল হাসানের অর্জন সেরা অলরাউন্ডারের খেতাবটি। এ অর্জনটিও এসেছে এ বছরেই। ক্রিকেটে বাংলাদেশের মেয়েরা অর্জন করেন ওডিআই স্ট্যাটাসও।
বছরজুড়ে এ রকম অসংখ্য সুসংবাদ আমাদের স্বস্তি এনে দিয়েছে হাজারও দুঃসংবাদের ভিড়ে। নতুন বছরে সারাবেলার পাঠকরা ভালো থাকবেন_ এ আশা রাখি। ভালো থাকুন। নতুন বছরের যাত্রা শুভ হোক। পুরনো বছরের সব গ্গ্নানি মুছে দিয়ে উঠুক নতুন করে।
আমির খসরু সেলিম

No comments

Powered by Blogger.