কর্মশালা আর পর্যবেক্ষণ ২০১১

বছরে বাংলাদেশে সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ ছিল ১৫ জুনের পূর্ণ চন্দ্রগ্রহণ এবং এনায়েতপুরে মহাকাশ কর্মশালা, নারায়ণগঞ্জে ডিসকাশন প্রজেক্টের মহাকাশ সপ্তাহ পালন। পূর্ণ চন্দ্রগ্রহণে রক্তাভ চাঁদকে দেখেছে এ দেশের মানুষপূর্ণ চন্দ্রগ্রহণের সময় ধীরে ধীরে চাঁদ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে যায়। আকাশের দৃশ্যপট থেকে চাঁদের অদৃশ্য হয়ে আসার ঘটনা। ১৫ জুন বুধবার রাত ১১টা ২৪ মিনিট ০৬ সেকেন্ড থেকে পরের দিন ১৬ জুন বৃহস্পতিবার সকাল ৫টা ০৭ সেকেন্ড


সময়ব্যাপী চন্দ্রগ্রহণ দেখা যায়। ১৬ জুন দিনটির শুরু পূর্ণ চন্দ্রগ্রহণে। মেঘ ও বৃষ্টির বাধা সত্ত্বেও চাঁদকে বাংলাদেশ থেকে এ রকমই দেখা গিয়েছিল। এক ঝলক দেখার জন্য সারারাত জেগে ছিল অনেকে। নারী-পুরুষ ও তরুণ-তরুণী এমনকি শিশুরা দুর্যোগের মধ্যে রক্তাভ চাঁদকে দেখেছে। কিশোর-তরুণদের এ ধরনের উদ্যোগ জানান দিচ্ছে দেশের সম্ভাবনাময় ভবিষ্যৎ।
মহাকাশ বিজ্ঞানে আগ্রহ সৃষ্টিতে সেমিনার
সম্প্রতি জাপান মহাকাশ গবেষণা সংস্থা এবং বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির যৌথ উদ্যোগে গত ১৭-১৯ জানুয়ারি ২০১১ ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার এবং এনায়েতপুর হাইস্কুল মাঠ প্রাঙ্গণে মহাকাশ শিক্ষাবিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে ২০টি স্কুলের প্রায় ৪ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান সেমিনারের উদ্বোধন করেন।
গ্যাগারিন বিজ্ঞানমেলা
গ্যাগারিনের মহাশূন্যে পদার্পণের ৫০ বছর পূর্তিকে স্মরণ করেই বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন এবং ঢাকার রাশান ফেডারেশন দূতাবাসের সংস্কৃতি বিভাগ যৌথ উদ্যোগে গ্যাগারিন বিজ্ঞানমেলার আয়োজন করে ১০ এপ্রিল।
ভূমিকম্পের আশঙ্কা শীর্ষক সেমিনার
খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কমাতে সরকার এরই মধ্যে গবেষণা ও অনুসন্ধান কাজের জন্য ৫৯ কোটি টাকার যন্ত্রপাতি কিনেছে এবং আরও ১৬৪ কোটি টাকার যন্ত্রপাতি কেনার বিষয়টি প্রক্রিয়াধীন। রাজধানীর ধানমণ্ডিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অডিটরিয়ামে ঢাকা সাব-এডিটর কাউন্সিলের উদ্যোগে 'ভূমিকম্পের আশঙ্কা : বাংলাদেশ' শীর্ষক সেমিনারে বিজ্ঞান বক্তা আসিফের দীর্ঘ আলোচনার পর মন্ত্রী ড. আবদুর রাজ্জাক এ কথা বলেন। আসিফ তার আলোচনার প্রারম্ভে মাল্টিমিডিয়া ও ভিডিও ফুটেজের মাধ্যমে ভূমিকম্পের কারণ ব্যাখ্যা এবং বাংলাদেশ কেন মারাত্মক ভূমিকম্প ঝুঁকির মধ্যে আছে তা বর্ণনা করেন। প্রায় ২৫০ দর্শক-শ্রোতার অংশগ্রহণে এ বক্তৃতা ও সেমিনার অনুষ্ঠিত হয়।
বাংলাদেশে বিশ্ব মহাকাশ সপ্তাহ পালন
বিশ্ব মহাকাশ সপ্তাহ উদযাপনে বাংলাদেশও এগিয়ে এসেছে। অন্যান্য দেশের মতো বাংলাদেশের এনায়েতপুর কার্যক্রমের উৎসাহ জোগাতে জাতিসংঘ খ্যাতনামা দুই মহাকাশ বিজ্ঞানীকে এ অনুষ্ঠানে পাঠায়। তারা হলেন যুক্তরাজ্যের নর্থ আয়ারল্যান্ড স্পেস অফিসের পরিচালক ড. রবার্ট হিল ও ফক্স টেলিস্কোপ প্রজেক্ট ওয়েলসের পরিচালক ড. সারাহ রবার্ট। সিরাজগঞ্জের তাঁতশিল্পসমৃদ্ধ অঞ্চল হচ্ছে এনায়েতপুর। এ বছর জাতিসংঘ বাংলাদেশকে তাদের সহযোগী দেশ হিসেবে বাছাই করেছে। ৩০ বছরের মধ্যে মহাকাশে বাংলাদেশ পতাকা ওড়াবে_ এ প্রত্যাশা ব্যক্ত করেন জ্যোতির্বিজ্ঞানী ড. রবার্ট হিল। এনায়েতপুরের পরে নারায়ণগঞ্জেও ডিসকাশন প্রজেক্টের উদ্যোগে তা পালিত হলো।
হআব্দুর রাজ্জাক

No comments

Powered by Blogger.