সৌদিকে ৮৪টি যুদ্ধবিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র গত বৃহস্পতিবার সৌদি আরবের সঙ্গে বড় অঙ্কের এক অস্ত্র চুক্তি স্বাক্ষরের কথা ঘোষণা করেছে। চুক্তি অনুযায়ী ওয়াশিংটন দেশটিকে ৮৪টি নতুন যুদ্ধবিমান দেবে। উপসাগরীয় অঞ্চলে বিশেষ করে ইরানের উদ্দেশে এটাকে একটি ‘কড়া বার্তা’ হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে সৌদি সরকার গতকাল শুক্রবার বলেছে, তেলসমৃদ্ধ তার ভূখণ্ডটির সার্বভৌমত্ব রক্ষায় প্রতিরক্ষা-সক্ষমতা বাড়াতেই তারা এই চুক্তি করেছে। বিশ্লেষকদের মতে, সম্প্রতি ইরান ও যুক্তরাষ্ট্রের


মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এই চুক্তি সইয়ের ঘোষণা দিয়েছে মার্কিন সরকার। বিশ্বের জ্বালানি তেল পরিবহনে অতি গুরুত্বপূর্ণ সমুদ্রপথ হরমুজ প্রণালি বন্ধ করে দেওয়ার ইরানি হুমকির পর দুই দেশের সম্পর্কে উত্তেজনা বৃদ্ধি পায়। পারমাণবিক কর্মসূচিকে কেন্দ্র করে ওয়াশিংটন তেহরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা কার্যকর করলে পাল্টা ব্যবস্থা হিসেবে সমুদ্রপথটি বন্ধ করে দেবে বলে এ হুমকি দেয় তেহরান।
যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানান, সৌদি আরবের রাজধানী রিয়াদে গত শনিবার দুই হাজার ৯৪০ কোটি (২৯.৪ বিলিয়ন) ডলারের অস্ত্র চুক্তিটি সম্পাদিত হয়েছে। এর আওতায় দেশটিকে ৮৪টি নতুন বোয়িং এফ-১৫এসএ বিমান সরবরাহ ও পুরোনো ৭০টি বিমানের আধুনিকায়ন করবে ওয়াশিংটন। একই সঙ্গে গোলাবারুদ ও বাড়তি যন্ত্রাংশের জোগান এবং প্রশিক্ষণ প্রদান ও রক্ষণাবেক্ষণ এই চুক্তির অন্তর্ভুক্ত থাকবে।
চুক্তির বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তা অ্যানড্রিউ শ্যাপিরো ওয়াশিংটনে সাংবাদিকদের বলেন, ‘এই অস্ত্র বিক্রি ওই অঞ্চলের রাষ্ট্রগুলোর কাছে যুক্তরাষ্ট্রের এ বার্তাই পৌঁছাবে যে দেশটি উপসাগর ও বৃহত্তর মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় বদ্ধপরিকর।’ তিনি আরও বলেন, ‘এটি (চুক্তি) নিজের সার্বভৌমত্বের বিরুদ্ধে বাইরের হুমকি প্রতিরোধ ও রক্ষায় (সার্বভৌমত্ব) সৌদি আরবের সক্ষমতাকে আরও বৃদ্ধি করবে।’ রাজনৈতিক-সামরিকবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী শ্যাপিরো জানান, ইরানের হুমকি ঠেকাতে এই চুক্তি কার্যকর ভূমিকা রাখবে।
সৌদির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম এসপিএ গতকাল জানিয়েছে, যুক্তরাষ্ট্রঘোষিত তিন হাজার কোটি ডলারের চুক্তি সৌদি আরবকে নিজ দেশের জনগণ ও ভূখণ্ডকে রক্ষায় প্রতিরক্ষাব্যবস্থা সম্ভাব্য সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে সহায়তা করবে।
চুক্তি সইয়ের বিষয়টি যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হলেও গত বছর অক্টোবরে প্রথম এর ধারণা মেলে। সে সময় সৌদি আরবের সঙ্গে স্বাক্ষরিত ছয় হাজার কোটি ডলারের মার্কিন অস্ত্র বিক্রি চুক্তির এটি একটি অংশ। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানান, প্যাকেজের আওতায় ব্ল্যাক হক ও অ্যাপাচি জঙ্গি হেলিকপ্টারসহ অস্ত্রশস্ত্রের গোটা চালান হস্তান্তর করতে ১৫-২০ বছর সময় লেগে যাবে। এএফপি।

No comments

Powered by Blogger.