রিপাবলিকান পার্টির প্রাইমারি-আইওয়ায় মনোনয়নপ্রত্যাশীদের প্রচারণা, এগিয়ে রমনি

যুক্তরাষ্ট্রে ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী সব প্রার্থী এখন আইওয়াতে। আগামী ৩ জানুয়ারি এই রাজ্য থেকে দলীয় মনোনয়ন পেতে তাঁরা প্রাইমারি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। আইওয়ার বেতার, টিভি ও সংবাদপত্রে সেই প্রচারণা জমে উঠেছে। বিজ্ঞাপন আর মিটিংয়ে চলছে নিজেকে তুলে ধরার চেষ্টা। প্রার্থীরা পরস্পরের সমালোচনার পাশাপাশি একই বার্তা দিচ্ছেন—‘আমিই আগামী নির্বাচনে প্রেসিডেন্ট বারাক ওবামাকে
পরাজিত করতে পারব।’ প্রাইমারি নির্বাচনের মাত্র তিন দিন আগে দেখা যাচ্ছে, জনমত জরিপে ম্যাসাচুসেটসের সাবেক গভর্নর মিট রমনি এগিয়ে রয়েছেন। গত বৃহস্পতিবার রমনি বলেন, ‘একমাত্র আমিই প্রেসিডেন্ট ওবামার পুনর্নির্বাচন ঠেকাতে সক্ষম।’ তিনি আরও বলেন, আইওয়া অঙ্গরাজ্যে প্রাইমারি নির্বাচনের জন্য চমৎকার পরিবেশ বিরাজ করছে। এটা দারুণ ব্যাপার।
দুই সপ্তাহ আগেও রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে জনমত জরিপে এগিয়ে ছিলেন সাবেক স্পিকার নিট গিনগ্রিচ। সিএনএন ও নিউইয়র্ক টাইমস-এর জনমত জরিপ অনুযায়ী আইওয়াতে ২৫ শতাংশ সমর্থন রমনির পক্ষে। তাঁর কাছাকাছি আছেন টেক্সাস অঙ্গরাজ্যের কংগ্রেসম্যান রন পল। জনমতে ২২ শতাংশের পছন্দ রন পলের পক্ষে। পলের উত্থান রক্ষণশীল রিপাবলিকানদের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রবীণ রাজনীতিবিদ রন পল প্রথাবিরোধী রিপাবলিকান হিসেবে পরিচিত। যুদ্ধ, মার্কিন পররাষ্ট্রনীতি, গর্ভপাত, সমলিঙ্গে দাম্পত্যসহ বেশ কিছু মৌলিক বিষয়ে মূলধারার রিপাবলিকানদের সঙ্গে তাঁর বিস্তর মতপার্থক্য রয়েছে। জরিপে রন পলের পরে তৃতীয় অবস্থানে আছেন সাবেক সিনেটর রিক স্যানটোরাম। তাঁর পক্ষে ১৬ শতাংশের সমর্থন রয়েছে।
এদিকে সিএনএন ও টাইমস-এর জরিপে প্রথম থেকে চতুর্থ অবস্থানে আছেন যথাক্রমে মিট রমনি, রন পল, রিক সেনটোরাম ও নিট গিনগ্রিস। এর পরের অবস্থানে আছেন টেক্সাসের গভর্নর রিক পেরি।
জরিপে এগিয়ে থাকা রমনি বেকারত্ব হ্রাস, ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি এবং দ্রুত অর্থনৈতিক উন্নয়নের প্রতি গুরুত্ব দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে প্রচারণা জোরদার করেছেন।

No comments

Powered by Blogger.