উদ্বোধনী ম্যাচে মুখোমুখি মোহামেডান-বিজেএমসি

কই সময় দুই মাঠে ম্যাচ। ২ জানুয়ারি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে যখন মোহামেডানের মুখোমুখি হবে দীর্ঘদিন পর ফুটবলে ফেরা বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) তখন কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে মুক্তিযোদ্ধার বিপক্ষে খেলবে নবাগত কক্সসিটি ফুটবল ক্লাব। এ দিন ফেডারেশন কাপ ফুটবলের ২৪তম আসরের চূড়ান্ত পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।


গতকাল বিকেলে বাফুফে ভবনে গ্রামীণফোন ফেডারেশন কাপের চূড়ান্ত পর্বের ড্র অনুষ্ঠিত হয়। যেখানে মোহামেডান আর মুক্তিযোদ্ধার 'এ' গ্রুপই হয়েছে তুলনামূলক শক্ত। দীর্ঘদিন পর ফুটবলে ফেরা বিজেএমসি এবং নবাগত কক্সসিটি ফুটবল ক্লাবও পড়েছে এই গ্রুপে। বাংলাদেশ প্রিমিয়ার লীগের ১১ এবং নক আউট পর্ব থেকে ওঠা ৫_ এই ১৬ দল নিয়ে চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে চারটি গ্রুপে। ফেডারেশন কাপের সর্বশেষ আসরের চার সেমিফাইনালিস্ট আবাহনী, শেখ জামাল ধানমণ্ডি ক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও ব্রাদার্স ইউনিয়নকে শীর্ষ বাছাই ধরে লটারির মাধ্যমে চার গ্রুপে ফেলা হয়। মোহামেডান, শেখ রাসেল ক্রীড়া চক্র, রহমতগঞ্জ ও ফেনী সকার ক্লাবকে দ্বিতীয়; আরামবাগ, ফরাশগঞ্জ, বিজেএমসি, ভিক্টোরিয়াকে তৃতীয় বাছাই এবং ওয়ারী, কক্সসিটি, অগ্রণী ব্যাংক ও বাংলাদেশ পুলিশকে চতুর্থ বাছাই ধরে একইভাবে ফেলা হয় চার গ্রুপে।
দলগুলোর শক্তি বিচারে 'সি' গ্রুপও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হওয়ার সম্ভাবনা আছে। বর্তমান রানার্সআপ শেখ জামাল ধানমণ্ডি ক্লাব ও শেখ রাসেল ক্রীড়া চক্র পড়েছে এই গ্রুপে। এই গ্রুপের অন্য দুটি দল হচ্ছে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগের দুই দল ভিক্টোরিয়া ও অগ্রণী ব্যাংক। সে তুলনায় কোর্য়াটার ফাইনালে পেঁৗছানোর পথটা অনেক সহজ হতে পারে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনীর জন্য। 'বি' গ্রুপে তাদের সঙ্গে আছে ফেনী সকার ক্লাব, আরামবাগ ও বাংলাদেশ পুলিশ। ভাগ্য প্রসন্ন ব্রাদার্স ইউনিয়নেরও। রহমতগঞ্জ, ফরাশগঞ্জ ও ওয়ারীকে নিয়ে 'ডি' গ্রুপে গোপীবাগের দলটি। ড্র অনুষ্ঠানে উপস্থিত থাকা মুক্তিযোদ্ধার কোচ শফিকুল ইসলাম মানিকের মতেও বেশি শক্ত হয়েছে তাদের গ্রুপটি। একই মন্তব্য বিজেএমসির ম্যানেজার আরিফ খান জয়েরও।
ফেডারেশন কাপে এবার প্রাইজমানি রাখা হয়েছে সাড়ে আট লাখ টাকা। এর মধ্যে চ্যাম্পিয়ন দল পাবে পাঁচ লাখ ও রানার্সআপ দল তিন লাখ টাকা। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতার জন্য বরাদ্দ ২৫ হাজার টাকা করে। ড্র অনুষ্ঠানে বাফুফে সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদীসহ বাফুফের অন্যান্য কর্মকর্তা এবং বিভিন্ন ক্লাব প্রতিনিধি উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.