রাহুলের নেতৃত্ব মেনে নেবে ভারত?

বেশ কয়েকটি দুর্নীতিবিষয়ক কেলেঙ্কারি ও অর্থনীতির মন্থর গতির কারণে ভারতের ক্ষমতাসীন দল কংগ্রেস পার্টি এখন চাপের মধ্যে রয়েছে। তবে দলের অনেকেই আগামী সাধারণ নির্বাচনে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে নেহরু-গান্ধী পরিবারের চতুর্থ প্রজন্মের তরুণ রাহুল গান্ধীর দিকে তাকিয়ে আছে। রাহুল কি তাদের সেই প্রত্যাশা পূরণ করতে পারবেন? তাঁর নেতৃত্ব মেনে নেবে ভারত? উত্তর প্রদেশ রাজ্যের বিধানসভার নির্বাচনে দলীয় প্রচারণার অংশ হিসেবে রাহুল গান্ধী কানপুর শহরে


একটি সমাবেশে যোগ দিয়েছেন। রাহুলকে একনজর দেখার জন্য তীব্র শীত উপেক্ষা করেও অনেকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেছে। নিরাপত্তাবেষ্টিত হয়ে রাহুল যখন সমাবেশের মঞ্চে উঠেছেন, তখন মানুষ তাঁকে বিপুল হর্ষধ্বনির মাধ্যমে স্বাগত জানায়।
সমাবেশে রাহুল বললেন, কংগ্রেস সরকার সর্বদাই আপনাদের স্বার্থে কাজ করেছে। এ সময় তিনি কৃষক, শ্রমিক, সুবিধাবঞ্চিত ও হতদরিদ্র মানুষের উদ্দেশে বলেন, ‘আমাদের একটা সুযোগ দিন, আপনারা এর সুফল ভোগ করবেন।’
ভারতের রাজনীতিতে উত্তর প্রদেশের প্রভাব খুব গুরুত্বপূর্ণ। কারণ, পার্লামেন্টে এ রাজ্য থেকেই সর্বাধিক সদস্য প্রতিনিধিত্ব করেন।
একসময় কংগ্রেসের শক্ত ঘাঁটি ছিল উত্তর প্রদেশে। এখন সেখানে আঞ্চলিক সমাজবাদী দলগুলোই মজবুত অবস্থানে আছে। কারণ, সমাজবাদী দলগুলো সেখানকার নিম্নবর্ণ, সংখ্যালঘু ও সুবিধাবঞ্চিত গোষ্ঠীর প্রতিনিধিত্ব করে থাকে।
কংগ্রেসের অবস্থান দৃঢ় করতে রাহুল গুরুত্বপূর্ণ আঞ্চলিক নির্বাচনে প্রচারণা চালাচ্ছেন। আগামী বছর অনুষ্ঠেয় এসব নির্বাচনে দলীয় প্রচারণার অংশ হিসেবে বেশ কয়েকটি সমাবেশে ভাষণ দিচ্ছেন তিনি। অবশ্য অনেকেই কংগ্রেসকে সুযোগ দেওয়ার পক্ষে।
সমাবেশে আগত একজন বৃদ্ধ বলেন, ‘নেতাদের বর্তমান কর্মকাণ্ডে আমরা ক্লান্ত। আমাদের ধারণা, রাহুল এ অবস্থা থেকে উত্তরণ ঘটাতে পারবেন।’
রাজনৈতিক বিশ্লেষক নীরাজ চৌধুরী বলেন, ভারতের মানুষ গান্ধী পরিবারের সঙ্গে আছে, এমন একটি ধারণা প্রচলিত আছে। তিনি আরও বলেন, এ পরিবারের তিনটি প্রজন্ম সরকারের নেতৃত্ব দিয়েছে। এর মধ্যে জওহরলাল নেহরু, তাঁর মেয়ে ইন্দিরা গান্ধী এবং ইন্দিরার ছেলে রাজীব গান্ধী দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। কাজেই স্বাভাবিকভাবেই রাহুল তাঁদের পদাঙ্ক অনুসরণ করবেন বলেই ধারণা করা হচ্ছে।
রাম গোপাল নামের এক কৃষক বলেন, ‘সব জিনিসের দামই অনেক চড়া। আমাদের বিশুদ্ধ পানির অভাব আছে। আমাদের গ্রামবাসীরা নানা সমস্যায় রয়েছে। রাহুল এসব সমস্যার সমাধান করতে পারেন। তবে তিনি তা করতে না পারলে আমরা স্বাভাবিকভাবেই অন্য কাউকে ভোট দেব।’
রাহুলের দৃষ্টি এখন আঞ্চলিক নির্বাচনের ওপর নিবদ্ধ থাকলেও দলের অনেকেই চান, রাহুল বড় ধরনের ভূমিকা পালনে এগিয়ে আসুক।
সাধারণমানুষের মধ্যে অনেকের প্রত্যাশা, তরুণনেতা হিসেবে রাহুল এমন কিছু সংস্কারমূলক কাজ করতে সক্ষম হবেন, যাতে দুর্নীতিসহ প্রশাসনে অনেক অনিয়ম দূর হওয়ার পথ তৈরি হবে।
তবে রাহুল গান্ধী সেই দায়িত্ব পালনে সক্ষম হবেন কি না, তা সময়ই বলেদেবে। বিবিসি।

No comments

Powered by Blogger.