সংক্ষিপ্ত বাণিজ্যিক সংবাদ

সেবার মান বাড়িয়ে ব্যবসা বান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে দেশে পালিত হলো আন্তর্জাতিক কাস্টমস্ দিবস-২০১৩। এ বছরের সেøাগান হচ্ছে- ইনোভোশন ফর কাস্টমস্ প্রগেস।
এ দিনটিকে তাৎপর্যপূর্ণ করে রাখতে কাস্টম হাউস, ঢাকা, কাস্টম হাউস (আইসিডি) এবং কাস্টমস্ বন্ড কমিশনারেট, ঢাকা, যৌথভাবে কমলাপুর আইসিডিতে এক আলোচানাসভার আয়োজন করে। ওই আলোচনাসভায় বক্তারা কাস্টমস্ হাউসের সেবার মান আরও বাড়িয়ে দেশে একটি ব্যবসা-শিল্পবাণিজ্য বান্ধব পরিবেশ সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন। বক্তারা বলেন, অভ্যন্তরীণ রাজস্বের একটি বিরাট অংশ অর্জিত হয় আমদানি পর্যায়ে। রাজস্ব ফাঁকি রোধ, চোরাচালান ও মুদ্রাপাচার প্রতিরোধে তাই কাস্টমস্ কর্মকর্তাদের আরও সচেষ্ট হওয়া প্রয়োজন।
কাস্টমস্ হাউস আইসিডি কমলাপুর ঢাকার কমিশনার একেএম নুরুজ্জামানের সভাপতিত্বে ওই আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনআির) সদস্য শুল্ক ও নীতি মোঃ ফরিদ উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনবিআরের বোর্ড প্রশাসন সদস্য হুসেইন আহমেদ এবং কাস্টমস্ এক্সাইজ ও ভ্যাট আপীলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট মোঃ এনায়েত হোসেন। এ ছাড়া বিকেএমইএর সহ-সভাপতি মোঃ হাতেম আলোচনাসভায় অংশগ্রহণ করেন।

কম্বল বিতরণ
নিজস্ব সংবাদদাতা, চাঁপাইনবাবগঞ্জ ॥ এফবিসিসিআই অসহায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করেছে পরিচালক চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সভাপতি আব্দুল ওয়াহেদ। ৩ দিন ধরে বিতরণ করা সর্বমোট ১৩০০ কম্বলের মধ্যে ৪০০ কম্বল শুক্রবার বিতরণ করা হয় চাঁপাইনবাবগঞ্জ চেম্বার ভবনে। আগের দুদিন সদর থানার মহারাজপুর, সুন্দরপুর, বাগডাঙ্গা, নারায়ণপুর, ইসলামপুর, দবীনগর, ঝিলিমস্থ আমনুরা ও রামচন্দ্রপুর ইউনিয়নের অসহায় শীতার্তদের মধ্যে এই কম্বল বিতরণ করা হয়।

ক্যাথে প্যাসিফিকের নয়া জিএম চার্লি কক্স
২১ জানুয়ারি ক্যাথে প্যাসেফিক এয়ারওয়েজের দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা অঞ্চলের নতুন জেনারেল ম্যানেজার হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন চার্লি স্টুয়ার্ট কক্স। ভারতের মুম্বাই থেকে চার্লি স্টুয়ার্ট কক্স এই তিন অঞ্চলে ড্রাগন এয়ারের পরিচালনার পাশাপাশি ক্যাথে প্যাসিফিকের ব্যবসা সংক্রান্ত কার্যক্রমে নেতৃত্ব দেবেন। ১৯৮২ সালের সেপ্টেম্বরে চার্লি স্টয়ার্ট কক্স ক্যাথে প্যাসিফিকের সঙ্গে যুক্ত হন। এরপর থেকে তিনি বিভিন্ন অঞ্চলে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এর আগে চার্লি স্টুয়ার্ট কক্স জেনারেল ম্যানেজার ইনফ্লাইট সার্ভিস হিসেবে দায়িত্ব পালন করেছেন ২০০৭ সালে। ক্যাথে প্যাসিফিকের এয়ারলাইন্স কেবিন ক্রু এবং ইনফ্লাইট সার্ভিস ডেভেলপমেন্ট পরিচালনার দায়িত্বসহ তিনি ইনফ্লাইট সার্ভিস পোর্টফোলিও ব্যবস্থাপনার দায়িত্বেও ছিলেন। এছাড়াও তিনি ইনফ্লাইট সার্ভিস ডিপার্টমেন্টের স্মুথ এ্যান্ড এফিসিয়েট অপারেশন, নিরাপত্তা ব্যবস্থাপনাও পরিচালনা করেছেন।Ñ বিজ্ঞপ্তি


খুলনায় বিনিয়োগ সম্মেলন অনুষ্ঠিত
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ বিনিয়োগ বোর্ড ও খুলনা চেম্বার অব কমার্সের উদ্যোগে ‘খুলনা অঞ্চলে বেসরকারী বিনিয়োগ এবং শিল্পায়নে সম্ভাবনা ও প্রতিবন্ধকতাসমূহ’ শীর্ষক বিনিয়োগ সম্মেলন-২০১৩ শনিবার সকালে নগরীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়। বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান (মন্ত্রী) ড. সৈয়দ আব্দুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আব্দুল জলিল, খুলনা জেলা পরিষদের প্রশাসক শেখ হারুনুর রশিদ, খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি কাজী আমিনুল হক এবং প্যানেল আলোচক ছিলেন দৈনিক পূর্বাঞ্চল সম্পাদক আলহাজ লিয়াকত আলী। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের অধ্যাপক ড. গোলাম মরতুজা।

কোটালীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশন (পাইলট) শতবর্ষ উদ্যাপন উপলক্ষে লেখা আহ্বান
গোপালগঞ্জের ঐতিহ্যবাহী কোটালীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশনের শতবর্ষ উদযাপন উপলক্ষে শতবর্ষ উদযাপন পরিষদের উদ্যোগে ‘সোনালী অতীত’ শিরোনামে একটি স্মরণিকা দুই বাংলার বিখ্যাত লেখকদের রচনা সম্ভারে প্রকাশিত হতে যাচ্ছে। এতে উক্ত ইনস্টিটিউশনের প্রাক্তন ছাত্রছাত্রীরা লিখতে পারবেন এবং কোটালীপাড়ার ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কিত যে কোন লেখাকে অগ্রাধিকার দেয়া হবে। লেখা ও রেজিস্ট্রেশনের জন্য আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে নিচের ঠিকানায় যোগাযোগ করার আহ্বান জানানো হচ্ছে।
মোঃ লিয়াকত আলী মোল্লা, পপলস প্রেস, ৩৩/১ পুরানা পল্টন, ঢাকা অথবা হিমাংশু কুমার পান্ডে। প্রধান শিক্ষক, কোটালীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশন, কোটালীপাড়া, গোপালগঞ্জ। ফোন : ০১৭১৪১১১৭৪৬, ০১৮২১৪৪০৫৭৭
ব-সধরষ : ঢ়বড়ঢ়ষবংঢ়ঢ়@মসধরষ.পড়স, শঁরশড়ঃ১৮৯৮ @মসধরষ.পড়স, Ñবিজ্ঞপ্তি।

No comments

Powered by Blogger.