বেল হারালেন ভারতকে

১৪৩ বলে ১১৩ রান—১৩ চার, ১ ছয়। ধর্মশালায় ইংল্যান্ডের উদ্বোধনী ব্যাটসম্যান ইয়ান বেলের দাপুটে ইনিংসের কাছেই আজ রোববার হেরে গেছে ভারত।
ভারতীয় দল সিরিজ ঘরে তুলেছে আগেই। নিছক নিয়মরক্ষার ম্যাচে ইংল্যান্ডের কাছে মহেন্দ্র সিং ধোনিরা হেরেছেন ৭ উইকেটের বড় ব্যবধানে। প্রথমে ব্যাট করে স্বাগতিকদের ২২৬ রানের সংগ্রহ ইংল্যান্ড টপকে যায় ১৬ বল বাকি থাকতেই।
ইংল্যান্ডের লক্ষ্যটা কঠিন ছিল না মোটেই। ব্যাটিংয়ের শুরুটাও হয় বেশ ভালো। দলীয় সংগ্রহ ৫০ পেরিয়ে যায় কোনো উইকেট না হারিয়েই। দলীয় ৫৩ রানে প্রথম উইকেট হারায় ইংল্যান্ড। সাজঘরে ফেরেন ব্যক্তিগত ২২ রানে থাকা অধিনায়ক অ্যালিস্টার কুক। অধিনায়কের জায়গায় খেলতে আসা কেভিন পিটারসেন (৬) আউট হন দলীয় ৬৪ রানে। তবে এর পর জো রুটকে নিয়ে দলকে এগিয়ে নেন ইয়ান বেল। দুজনে গড়ে তোলেন ৭৯ রানের জুটি। ব্যক্তিগত ৩১ রানে রুট সাজঘরে ফিরলে ইয়ান বেলেন সঙ্গী হয়ে এউইন মরগান বাকী কাজটা সারেন।
এউইন মরগান যথার্থ সঙ্গ দেন ইয়ান বেলকে। তাঁদের ৮৪ রানের অবিচ্ছিন্ন জুটিতেই জয় নিশ্চিত করে ইংল্যান্ড। বেল ১১৩ রানে অপরাজিত থাকেন। তাঁর সঙ্গে ৪০ রান নিয়ে অপরাজিত থাকেন মরগান।
সকালে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুকের সিদ্ধান্তটা যে সঠিক ছিল, তা শুরুতেই প্রমাণ করেন বোলাররা। ব্রেসনান-ট্রেডওয়েলদের দাপটে দ্রুত ছিন্নভিন্ন হয়ে যায় ভারতের টপ অর্ডার।
দলীয় ১৩ রানে প্রথম উইকেট হারায় ভারত। দলীয় সংগ্রহ ৫০ স্পর্শ করার আগেই চারটি উইকেটে হারিয়ে বসে মহেন্দ্র সিং ধোনির দল। দুই উদ্বোধনী ব্যাটসম্যান গৌতম গম্ভীর ও রোহিত শর্মা করেন যথাক্রমে ২৪ ও ৪ রান। ‘গোল্ডেন ডাক’ মারেন বিরাট কোহলি। কোহলির মতো রানের খাতা খোলার সুযোগ পাননি যুবরাজ সিংও। তবে দলের এই বিপর্যয়ে হাল ধরেন সুরেশ রায়না।
অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে এগিয়ে যেতে থাকেন রায়না। ধোনি অবশ্য বেশিদূর যেতে পারেননি, আউট হন ব্যক্তিগত ১৫ রানে। এর পর রায়নার সঙ্গী হন রবীন্দ্র জাদেজা। সঙ্গটা ভালোই দিয়েছেন জাদেজা। সাজঘরে ফেরার আগে খেলেন ৩৯ রানের অসাধারণ এক ইনিংস। ভারতের সংগ্রহ তখন ১৫৭ রান। রায়না ফেরেন দলীয় ১৭৭ রানে। মিডল অর্ডার এই ব্যাটসম্যানের ৯৮ বলে ৮৩ রানের ইনিংসটিতে ছিল আটটি চার ও দুটি ছয়ের মার।
রায়নার বিদায়ের পর রানের চাকা সচল রাখেন রবিচন্দ্রন অশ্বিন ও ভুবনেশ্বর কুমার। অশ্বিন ২১ বলে করেন ১৯ রান। ৩০ বলে ভুবনেশ্বর করেন ৩১ রান।
ভারতীয় ব্যাটসম্যানদের আজ সবচেয়ে বেশি ভুগিয়েছেন টিম ব্রেসনান। ৪৫ রানের বিনিময়ে চারটি উইকেট তুলে নেন এই মিডিয়াম ফাস্ট বোলার। স্টিফেন ফিন ও জেমস ট্রেডয়েল শিকার করেন দুটি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:
ভারত: ২২৬/১০ (৪৯.৪ ওভার)
রায়না ৮৩, জাদেজা ৩৯, ভুবনেশ্বর ৩১
ব্রেসনান ৪/৪৫, ফিন ২/২৭, ট্রেডওয়েল ২/২৫
ইংল্যান্ড: ২২৭/৩ (৪৭.২ ওভার)
বেল ১১৩*, মরগান ৪০*, রুট ৩১
শামি ১/৪৬, ইশান্ত ১/৩৭, জাদেজা ১/২৬
ফল: ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী।
সিরিজ: ভারত ৩-২-এ জয়ী
সূত্র: ক্রিকইনফো।

No comments

Powered by Blogger.