এয়ার কম্প্রেসার আমদানির কন্টেনারে তিন কোটি টাকার বিদেশী মদ- চট্টগ্রাম বন্দরে চালান আটক

 এয়ার কম্প্রেসার ঘোষণায় আনা আমদানির কন্টেনারে পাওয়া গেল ২৫ মেট্রিক টন বিদেশী মদ। মালয়েশিয়া থেকে চট্টগ্রাম বন্দরে আসা জালিয়াতির এ চালানটি আটক করেছে কাস্টমস কর্তৃপক্ষ।
চট্টগ্রাম বন্দর থেকে খালাসকালে কন্টেনার স্ক্যানিংয়ে ধরা পড়ে এ জালিয়াতি। মদ ভর্তি কন্টেইনারটি বন্দরের নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে।
চট্টগ্রাম কাস্টমস সূত্রে জানা যায়, ব্রান্ড নিউ ক্যাপিটাল মেশিনারি (এয়ার কম্প্রেসার) ঘোষণায় চালানটি আমদানি করে ঢাকার উত্তর খান এলাকার ক্লাসিক স্টোন নামের এক প্রতিষ্ঠান। চালানটি ক্লিয়ারিংয়ের দায়িত্বে ছিল চট্টগ্রাম নগরীর জিনু এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড নামের এক সিএ্যান্ডএফ প্রতিষ্ঠান। সন্দেহ হওয়ায় গত ২৪ জানুয়ারি কন্টেইনার স্ক্যান করে তা রাখা হয় কায়িক পরীক্ষার জন্য। রবিবার বিকেলে বন্দর এনসিটিতে (নিউমুরিং কন্টেইনার টার্মিনাল) পণ্যের কায়িক পরীক্ষা হয়। কাস্টমস কর্মকর্তারা কন্টেইনার খুলে দেখতে পানÑ এয়ার কম্প্রেসার নয়, ৪০ ফুট আয়তনের এ কন্টেইনারে রয়েছে ভোদকা ও বিভিন্ন ব্রান্ডের হুইসকি। আমদানিকারক, সিএ্যান্ডএফ এজেন্টসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উপস্থিতিতে খোলা হয় এ কন্টেইনার।
চট্টগ্রাম কাস্টম হাউসের যুগ্ম কমিশনার মাহমুদুল হাসান সাংবাদিকদের জানান, আমদানিকৃত এ মদের মূল্য প্রায় ৩ কোটি টাকা। ক্যাপিটাল মেশিনারি আমদানির ক্ষেত্রে শুল্ক মাত্র তিন শতাংশ। আর মদ আমদানিতে শুল্ক ৮শ’ শতাংশ। মাত্র তিন শতাংশ শুল্কের পণ্যের ঘোষণা নিয়ে অসাধু আমদানিকারক এ প্রতিষ্ঠানটি আমদানি করেছে ৮শ’ শতাংশ শুল্কের পণ্য। মিথ্যা ঘোষণায় এ আমদানির মাধ্যমে বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকির চেষ্টা করেছে আমদানিকারক। এ ব্যাপারে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
কাস্টমস সূত্রে জানানো হয়, মাত্র তিন শতাংশ হারে ১ লাখ ৫ হাজার ৫৮১ টাকা শুল্ক পরিশোধ করেছিল আমদানিকারক প্রতিষ্ঠান। ঢাকার উত্তর খানের ক্লাসিক স্টোন। ঘোষণায় ছিল ১৫ হাজার ৫শ’ কেজি ওজনের ব্রান্ড নিউ ক্যাপিটাল মেশিনারিজ (এয়ার কমপ্রেসর), যার মূল্য ৫ হাজার ৫শ’ ইউএস ডলার। কিন্তু কন্টেইনারে আসে বিদেশী হুইসকি, যার মূল্য প্রায় ৩ কোটি টাকা। আমদানির চালানটি জব্দ করে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে।

No comments

Powered by Blogger.