বিরোধীদের সংসদে যোগ দেয়ার আহ্বান স্পীকারের

 প্রধান বিরোধী দল বিএনপি ও শরিক দলের অনুপস্থিতির মধ্য দিয়েই রবিবার নবম জাতীয় সংসদের ১৬তম অধিবেশন শুরু হয়েছে। তবে সংসদ অধিবেশন বর্জন করলেও বিএনপির সংসদীয় দল অধিবেশন কক্ষের বাইরে সংসদ চত্বরে মানববন্ধন করে তত্ত্বাবধায়ক সরকার পুর্নবহালের বিল উত্থাপনের দাবি জানায়।
অধিবেশন শুরুর আগে সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়, আগামী ৬ মার্চ পর্যন্ত শীতকালীন এই অধিবেশন চলবে। বিকেল সাড়ে ৩টায় শুরু হওয়া অধিবেশনে স্পীকার এ্যাডভোকেট আবদুল হামিদ তাঁর স্বাগত বক্তব্যে বিরোধী দলকে সংসদে যোগ দিয়ে জনগণের দেয়া দায়িত্ব যথাযথ ভাবে পালনের আহ্বান জানিয়েছেন। সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশনের সূচনা দিনে ভাষণ দেন রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান।
অধিবেশনের শুরুতে স্পীকারের স্বাগত বক্তব্যের পর স্পীকার ও ডেপুটি স্পীকারের অনুপস্থিতিতে সংসদ পরিচালনার জন্য সভাপতিম-লীর সদস্য নির্বাচন করা হয়। নির্বাচিত সদস্যরা হলেন- এ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, এবিএম গোলাম মোস্তফা, মুজিবুল হক চুন্নু, জাফরুল ইসলাম চৌধুরী ও এথিন রাখাইন।
এরপর সম্প্রতি প্রয়াত বিশিষ্ট ব্যক্তিদের স্মরণে শোক প্রস্তাব উত্থাপন করেন স্পীকার। শোক প্রস্তাবের তালিকায় সাবেক রাষ্ট্রপতি প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহম্মেদ, সাবেক ভারতের প্রধানমন্ত্রী ইন্দর কুমার গুজরাল, সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মিয়া, একেএম শামসুল হুদা এ্যাডভোকেট, কাজী সাহাবুদ্দিন আহমেদ, সৈয়দ হায়দার আলী, সৈয়দ মোর্শেদ কামাল, আঞ্জুমান আরা জামিল, মুফতি ফজলুল হক আমিনী ও আবু ছালেক এবং প্রখ্যাত সাংবাদিক ও রাজনীতিবিদ নির্মল সেন, জাতীয় অধ্যাপক ডা. নূরুল ইসলাম ও বিশিষ্ট শিক্ষাবিদ খান সারওয়ার মুরশিদের নাম উল্লেখ করা হয়। এছাড়া প্রয়াত অন্যান্য বরেণ্য ব্যক্তিদের মৃত্যুতে গভীর শোক ও সমাবেদনা প্রকাশ করা হয়। সংসদে তাদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।
শোক প্রস্তাব উত্থাপনের পর আইন বিচার ও সংসদবিষয়কমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ রাষ্টপতির জারি করা তিনটি অধ্যাদেশ সংসদে উত্থাপন করেন। অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের পর আগামী ৩০ জানুয়ারি বিকেল সাড়ে ৪টা পর্যন্ত মুলতবি করা হয়।
কার্য-উপদেষ্টা কমিটির বৈঠক ॥ সংসদ অধিবেশন শুরুর আগে কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে আগামী ৬ মার্চ পর্যন্ত অধিবেশন চালানোর সিদ্ধান্ত নেয়া হয়। রবিবার আড়াইটায় জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি স্পীকার এ্যাডভোকেট আবদুল হামিদ। বৈঠকে কমিটির সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ডেপুটি স্পীকার শওকত আলী, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, চীফ হুইপ মোঃ আব্দুস শহীদ, সুরঞ্জিত সেনগুপ্ত, শেখ ফজলুল করিম সেলিম, মোঃ ফজলে রাব্বী মিয়া, রাশেদ খান মেনন ও আব্দুল মতিন খসরু উপস্থিত ছিলেন।
স্বাগত ভাষণে স্পীকার ॥ স্বাগত বক্তব্যে স্পীকার এ্যাডভোকেট আবদুল হামিদ জাতীয় স্বার্থে রাজনৈতিক দলগুলোকে একযোগে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, জনগণের ভোটে নির্বাচিত হয়ে সংসদে এসে জনগণের কথা বলা সংসদ-সদস্যদের পবিত্র দায়িত্ব। তাই আমি আশা করব সরকার ও বিরোধী দলের সংসদ-সদস্যরা জনপ্রত্যাশা পূরণে এবং দেশ ও জাতির কল্যাণে অব্যাহত প্রয়াস চালাবেন। সে প্রত্যাশা পূরণে আমি প্রধান বিরোধী দলের সংসদ-সদস্যগণকে অধিবেশনে যোগ দেয়ার আহ্বান জানাচ্ছি।
বিএনপির সংসদীয় দলের মানববন্ধন ॥ অধিবেশন শুরুর আগে আগে সংসদ চত্বরে মানববন্ধন করে বিএনপির সংসদীয় দল। বিরোধীদলীয় চীফ হুইপ জয়নুল আবদিন ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই মানববন্ধনে বিএনপির ২৩ সংসদ সদস্য অংশ নেন। সংসদীয় দলের পক্ষ থেকে অভিযোগ করা হয়, সংখ্যাগরিষ্ঠতার জোরে সরকার একদলীয় বাকশালী শাসন কায়েম করেছে। যে কারণে সংসদ অকার্যকর হয়ে পড়েছে। এই অবস্থায় সংসদকে কার্যকর করতে তারা চলতি অধিবেশনে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের বিল উত্থাপনের দাবি জানিয়েছেন।

No comments

Powered by Blogger.