উত্তাল মানিকগঞ্জ, দুই ধর্ষকের ফাঁসি দাবিতে বিক্ষোভ মানববন্ধন

 চলন্ত বাসে গার্মেন্টসকর্মী ধর্ষিত হওয়ার প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে মানিকগঞ্জ। বিক্ষোভে ফেটে পড়েছে মানিকগঞ্জের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক , সাংস্কৃতিক ও নারী সংগঠন।
জেলাজুড়ে বইছে নিন্দার ঝড়। অভিযুক্তদের ফাঁসির দাবিতে শুক্রবার এবং শনিবার মানববন্ধনসহ বিক্ষোভ মিছিলও সমাবেশ করেছে বিভিন্ন সংগঠন ও পেশাজীবী মানুষ। ধর্ষিতাকে আইনগত সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছে বিভিন্ন সংগঠন। শুক্রবার বিকেলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শেখ মোঃ মুজাহিউল ইসলামের আদালতে আসামিদের হাজির করা হলে তারা স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেয়। দুই ধর্ষককে জেলহাজতে প্রেরণ করা হয়েছে। নির্যাতনের শিকার ওই তরুনীকে আবেদনের প্রেক্ষিতে তার বোন ও ভগ্নিপতির জিম্মায় দেয়া হয়েছে। মেয়েটি এখন তার নিজ বাড়ি রাজবাড়ীর পাংশায় রয়েছে।
গত বৃহ্স্পতিবার মানিকগঞ্জ-ঢাকা যাতায়াতকারী শুভযাত্রা পরিবহনে ওই গার্মেন্টসকর্মীকে ধর্ষণ করে শুভযাত্রা পরিবহনের হেলপার ও চালক। রাতের মধ্যেই পুলিশ দু’জনকে গ্রেফতার করে। এ ব্যাপারে ধর্ষিতা নিজেই বাদী হয়ে বাসচালক দিপু মিয়া এবং চালকের সহকারী আবুল কাসেমকে আসামি করে থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেছেন।
সদর হাসপাতালের আরএমও আবদুল মালেক জানান, সময়মতো ভিকটিমের সব ধরনের মেডিক্যাল ও প্যাথলজি টেস্ট শেষ করা হয়েছে। পূর্ণাঙ্গ রিপোর্ট হাতে না আসা পর্যন্ত ধর্ষণের বিষয়ে বিস্তারিত কিছু বলা যাবে না।
মানিকগঞ্জের পৌর মেয়র বলেন, দিল্লীতে রাতে ধর্ষণ হয়েছে আর মানিকগঞ্জে দিনের বেলায়, এটা আমাদের জন্য লজ্জাজনক। আমরা এর কঠিন বিচার চাই, এর জন্য আমরা আন্দোলন চালিয়ে যাব। প্রয়োজনে সারাদেশের পৌরসভায় একযোগে আন্দোলন চলবে।
দুই ধর্ষণকারীকে ধরিয়ে দিতে সহযোগিতাকারী পরিবহন শ্রমিক ইউনিয়নের মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি বাবুল সরকার এ ঘটনার কঠিন বিচার দাবি করেন, যাতে আর কোনদিন কেউ এধরনের ঘটনা ঘটাতে সাহস না পায় ।
মানববন্ধনে দাঁড়িয়ে মানিকগঞ্জ মহিলা সংস্থার চেয়ারম্যান নারী নেত্রী লক্ষ্মী চ্যাটার্জী বলেন, দিন যাচ্ছে আর এ রকম ন্যক্কারজনক কাজ বেড়ে চলছে। আজকের মেয়েরা স্কুল, কলেজ, বাস, ট্রেন ও বাড়িসহ কোথাও নিরাপদ নয়। ধর্ষণকারীদের সঠিক বিচার না হওয়ায় এ ঘটনা বেড়েই চলছে।
চলন্ত বাসে গার্মেন্টসকর্মী ধর্ষিত হওয়ার ঘটনায় শুক্রবার ও শনিবার মানিকগঞ্জ ছিল উত্তপ্ত। জাতীয় মহিলা সংস্থা, কমউিনিস্ট পার্টি, মহিলা আইনজীবী সমিতি, বিপ্লবী নারী সংহতি , কর্মজীবী নারী সংগঠন, ছাত্র ফেডারেশনসহ বিভিন্ন সংগঠন বিক্ষোভ মিছিল, সমাবেশ, মানববন্ধন করেছে একের পর এক। শুভযাত্রা পরিবহনের মালিক ও শ্রমিকরা ধর্ষক বাসের হেলপার ও চালকের ফাঁসির দাবিতে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় মানববন্ধন করেছে। প্রতিবাদস্বরূপ তারা শনিবার সকাল ৬টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কে ৫ ঘণ্টা শুভযাত্রা বাস চলাচল বন্ধ রাখে।
মানিকগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ মোঃ শফিকুল ইসলাম জানান, আসামিরা ১৬৪ ধারায় স্বীকারোক্তি দিয়েছে। ভিকটিমের মেডিক্যাল রিপোর্ট পাওয়ার সঙ্গে সঙ্গেই চার্জশীট দাখিল করা হবে।
এদিকে শুভযাত্রা পরিবহনে ধর্ষণ ঘটনার প্রত্যক্ষদর্শী বাসে বাসে হকারি করা মোঃ হান্নানের সাহসিকতা ও বুদ্ধির জন্য ধরা পড়ে দুই ধর্ষক। হান্নানের বুদ্ধিমত্তার খরব পরদিন এই পত্রিকায় দেখে জার্মান প্রবাসী মানিকগঞ্জের সুমন জনকণ্ঠের মানিকগঞ্জ প্রতিনিধিকে ফোনে জানান, তিনি হকার হান্নানকে অর্থ দিয়ে পুরস্কৃত করবেন ।

No comments

Powered by Blogger.