চোর ধরতে স্মার্টফোনের অ্যাপ

চুরি যাওয়া অ্যান্ড্রয়েড ফোন ফিরে পাওয়া বা চোর ধরার কাজে লাগতে পারে স্মার্টফোনের অ্যাপ্লিকেশন। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য ‘লক ক্যাম’ নামের এ ধরনের অ্যাপ্লিকেশন তৈরি করেছে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সফটওয়্যার নির্মাতা লুকআউট।
‘লক ক্যাম’ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে প্রতি মাসে তিন ডলার করে খরচ হবে। এক খবরে এ তথ্য জানিয়েছে পিসি ম্যাগ।
লুকআউট কর্তৃপক্ষের ভাষ্য, তিনবার চেষ্টার পরও স্মার্টফোন আনলক করতে ব্যর্থ হলে ফোনের সামনের দিকে থাকা ক্যামেরা স্বয়ংক্রিয়ভাবে স্মার্টফোন ব্যবহারকারীর ছবি তুলবে। স্মার্টফোনে আগে থেকে নির্ধারিত ই-মেইল ঠিকানায় ছবিসহ স্মার্টফোনের বর্তমান অবস্থান ও বিভিন্ন তথ্য পৌঁছে যাবে।
লক ক্যাম ব্যবহার করতে হলে সামনের দিকে ক্যামেরা রয়েছে এমন স্মার্টফোন ও অ্যান্ড্রয়েডের ২.৩ বা তার পরবর্তী সংস্করণ থাকতে হবে। এ ছাড়া স্মার্টফোনে পিন-কোড বা প্যাটার্ন লক করে রাখতে হবে। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সেটিংস অপশনে সিকিউরিটি সেটিংস ব্যবহার করে প্যাটার্ন লক বা পিন লক করা যায়।
লুকআউটের তৈরি অ্যাপ্লিকেশন ব্যবহার করে দূর থেকেই স্মার্টফোন লক করে দেওয়া বা তথ্য মুছে দেওয়া যায়। এমনকি স্মার্টফোন চুরির পর চোর স্মার্টফোনে হাত দিলে স্বয়ংক্রিয় কল চলে যাবে ব্যবহারকারীর অন্য কোনো নম্বরে—এ ধরনের সুবিধাও রয়েছে। তবে লুক আউটের অ্যাপ্লিকেশন ব্যবহার করতে অর্থ খরচ করতে হবে।
স্মার্টফোন সুরক্ষায় বেশ কিছু বিনা মূল্যের অ্যাপ্লিকেশনও রয়েছে। পরীক্ষামূলক পর্যায়ে থাকা ‘অ্যান্ড্রয়েড লস্ট’ অ্যাপ্লিকেশনটি বিনা মূল্যেই অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বিভিন্ন সুবিধা দিতে পারে।

No comments

Powered by Blogger.