শ্বাসনালির সংক্রমণে ভুগছেন শাভেজ

ক্যান্সারে আক্রান্ত ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজের শারীরিক অবস্থা বর্তমানে 'স্থিতিশীল'। সম্প্রতি কিউবায় তাঁর অস্ত্রোপচার হয়। তবে তিনি নতুন করে শ্বাসনালির সংক্রমণে ভুগছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। এ জন্য তাঁকে কিছুদিন পুরোপুরি বিশ্রামে থাকতে হবে।
চিকিৎসকদের বরাত দিয়ে ভেনিজুয়েলা সরকারের পক্ষ থেকে গত মঙ্গলবার এ তথ্য জানানো হয়।
হুগো শাভেজের (৫৮) স্বাস্থ্যগত বিষয়ে দেশটির তথ্যমন্ত্রী আরনেস্তো ভিলেগাস গত মঙ্গলবার টেলিভিশনে সরকারের পক্ষ থেকে এক বিবৃতি দেন। এ সময় তিনি বলেন, গত সোমবার শাভেজের শ্বাসনালিতে সংক্রমণ ধরা পড়ে। তবে তাঁর অবস্থা স্থিতিশীল।
মন্ত্রী বলেন, শ্বাসনালির সংক্রমণ নিয়ন্ত্রণে রয়েছে। চিকিৎসকদের মতে, কোনো রোগীর জটিল অস্ত্রোপচার হলে তাঁর মধ্যে এ ধরনের উপসর্গ দেখা দিতে পারে।
ভিলেগাস বলেন, চিকিৎসকদল জানিয়েছে, প্রেসিডেন্ট শাভেজকে আগামী দিনগুলোতে পুরোপুরি বিশ্রামে থাকতে হবে। আর বর্তমান স্থিতিশীল অবস্থা ধরে রাখতে হলে তাঁকে চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী চলতে হবে। বিবৃতিতে শাভেজের দীর্ঘায়ু কামনা করা হয়। কিউবার রাজধানী হাভানার একটি হাসপাতালে চতুর্থ দফায় শাভেজের শরীর থেকে ক্যান্সারের কোষবাহী কলা অপসারণে অস্ত্রোপচার করা হয়েছে। ছয় ঘণ্টার জটিল অস্ত্রোপচারের পর শল্য চিকিৎসকরা দাবি করেছেন, শাভেজের অস্ত্রোপচার 'পুরোপুরি সফল' হয়েছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.