ম্যান্ডেলা সুস্থ হয়ে উঠছেন

দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা এখন অনেকটাই সুস্থ। প্রেসিডেন্ট জ্যাকব জুমা গত মঙ্গলবার জানান, চিকিৎসকরা বলেছেন, বয়স হিসেবে ম্যান্ডেলার শারীরিক অবস্থার উন্নতি সন্তোষজনক।
এক বিবৃতিতে জুমা বলেন, ম্যান্ডেলার শারীরিক অবস্থা সন্তোষজনক। তবে শিগগিরই তাঁকে বাড়িতে ফেরত পাঠানোর কথা ভাবছেন না চিকিৎসকরা। তিনি বলেন, ম্যান্ডেলার বয়স এখন ৯৪_এটা সবাইকে বুঝতে হবে। তাঁর অনেক বেশি যত্নের প্রয়োজন।
প্রেসিডেন্টের মুখপাত্র ম্যাক মহারাজ জানিয়েছেন, ফুসফুসের সংক্রমণের চিকিৎসা ও পিত্তথলির পাথর অপসারণের পর এখন অনেকটাই সুস্থ মনে হচ্ছে ম্যান্ডেলাকে। তাঁর শারীরিক অবস্থার উন্নতিতে চিকিৎসকরাও সন্তোষ প্রকাশ করেছেন। ম্যান্ডেলার স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তার আর কোনো কারণ নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা।
গত ৮ ডিসেম্বর অসুস্থ অবস্থায় নেলসন ম্যান্ডেলাকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে প্রথমে তাঁর ফুসফুসের সংক্রমণের চিকিৎসা করা হয়। পরে তাঁর পিত্তথলি থেকে সফলভাবে পাথর অপসারণ করা হয়।
এর আগে ২০১১ সালে শ্বাসনালিতে সংক্রমণের কারণে কিছুদিন হাসপাতালে ছিলেন ম্যান্ডেলা। চলতি বছর পেটের অসুখের জন্য আরো একবার হাসপাতালে চিকিৎসা নিয়েছেন তিনি। সূত্র : দ্য টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.