শহীদ সিরাজুদ্দীনের মৃত্যুবার্ষিকী আজ

শহীদ সাংবাদিক সিরাজুদ্দীন হোসেনের ৪১তম মৃত্যুবার্ষিকী আজ ১০ ডিসেম্বর। ১৯৭১ সালের এদিনে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসর আলবদর ও রাজাকার বাহিনীর সদস্যরা তাঁকে চামেলীবাগের বাসা থেকে ধরে নিয়ে যায়। এরপর তাঁকে আর খুঁজে পাওয়া যায়নি।
১৯৭১ সালের ডিসেম্বরে বুদ্ধিজীবী হত্যার নীল নকশার প্রথম শিকার হন সিরাজুদ্দীন হোসেন। তিনি দৈনিক ইত্তেফাক-এর কার্যনির্বাহী ও বার্তা সম্পাদক ছিলেন। তিনি ক্ষুরধার লেখনীর মাধ্যমে এ দেশের বঞ্চিত মানুষের কথা সংবাদপত্রের পাতায় ফুটিয়ে তুলেছেন।
১৯৭১ সালে সিরাজুদ্দীনের লেখা উপসম্পাদকীয় ‘ঠগ বাছিতে গাঁ উজাড়’, ‘অধুনা রাজনীতির কয়েকটি অধ্যায়’ এবং ‘এত দিনে’ শিরোনামে সম্পাদকীয় মুক্তিযুদ্ধের সপক্ষে তাঁর দৃঢ় অবস্থানের সাক্ষ্য দেয়। তিনি প্রবাসী সরকারের কাছে পূর্ব পাকিস্তানের আমেরিকান কনস্যুলেটের গোপন প্রতিবেদনটি পাঠিয়েছিলেন। এটি পরে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে বারবার প্রচারিত হওয়ার পর বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমত গড়ে উঠতে সাহায্য করে।
শহীদ সিরাজুদ্দীনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ তাঁর ৩/১১ আসাদ এভিনিউ, মোহাম্মদপুরের বাড়িতে বাদ মাগরিব মিলাদ মাহফিল ও পারিবারিকভাবে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এ ছাড়া মরহুমের গ্রামের বাড়ি মাগুরার শালিখা থানার শরুশুনা গ্রামে কোরআনখানি ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। তাঁর স্ত্রী নূরজাহান কিডনি ও হূদেরাগে আক্রান্ত হয়ে বর্তমানে একটি হাসপাতালে চিকিৎসাধীন। তিনি সবার দোয়াপ্রার্থী।

No comments

Powered by Blogger.