মায়া সভ্যতা নিয়ে ব্যবসা

মায়া বর্ষপঞ্জি অনুযায়ী কাল শুক্রবার (২১ ডিসেম্বর) পৃথিবী ধ্বংস হবে। কালই পাঁচ হাজার ২০০ বছরের মায়া বর্ষপঞ্জির শেষ দিন। আর মায়া বর্ষপঞ্জির ভবিষ্যদ্বাণী পুঁজি করে সারা বিশ্বে চলছে রমরমা ব্যবসা। তবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা পৃথিবী ধ্বংসের আশঙ্কা উড়িয়ে দিয়েছে।
প্রাচীন মায়া সভ্যতার অঞ্চলগুলোয় কাল পর্যটকেরা জড়ো হবেন বলে আশা করা হচ্ছে। ব্রাজিলের আলটো পেরেইসো নামের একটি গ্রাম রয়েছে এই তালিকার শীর্ষে। স্থানীয় বাসিন্দাদের ধারণা, ওই গ্রামের রয়েছে এক রহস্যময় ক্ষমতা। বলিভিয়া তিতিকাকা হ্রদের মাঝখানে সান দ্বীপকে ঘিরেও আয়োজন করা হয়েছে জাঁকজমক উৎসবের।
ধারণা করা হয়, ইনকা সভ্যতার প্রতিষ্ঠাতা সম্রাট ওই দ্বীপে জন্ম নিয়েছিলেন। আয়োজন চলছে তুরস্কের পশ্চিমাঞ্চলীয় সিরিনস গ্রামেও। সেখানে ৪০০টি হোটেল আগাম ভাড়া হয়ে গেছে। বলা হয়ে থাকে, এ এলাকা ধ্বংস হবে না। কারণ মাতা মেরি ওই এলাকা থেকেই স্বর্গে আরোহণ করেছিলেন। মস্কোতে স্ট্যালিন আমলের বাংকার ভাড়া দেওয়া হচ্ছে। ৩০০ জন ওই বাংকারে আশ্রয় নিতে পারবেন। সেখানে ২৪ ঘণ্টা অবস্থানের জন্য জনপ্রতি নেওয়া হবে ৯৭০ ডলার। যাদের নিয়ে আজ এত ব্যবসা আর জমকালো অনুষ্ঠানের আয়োজন চলছে তারা বৈষম্য, শোষণ ও দারিদ্র্যের শিকার। বর্তমানে পৃথিবীতে এই সভ্যতার দুই থেকে তিন লাখ মানুষ বাস করছে। দক্ষিণাঞ্চলীয় মেক্সিকো, বেলিজ, গুয়াতেমালা, এল সালভাদর ও হন্ডুরাসে তাদের বসবাস বেশি। একসময় গুয়াতেমালায় মায়া সভ্যতার মানুষ গণহত্যার শিকার হয়েছিল। এএফপি।

No comments

Powered by Blogger.