যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গদের তুলনায় দ্বিগুণ কৃষ্ণাঙ্গ বেকার

যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গদের তুলনায় কৃষ্ণাঙ্গদের বেকারত্বের হার দ্বিগুণ। সম্প্রতি প্রকাশিত চাকরির বাজার-সংক্রান্ত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। এতে দেখা যায়, কৃষ্ণাঙ্গদের মধ্যে বেকারত্বের হার ১৩.২ শতাংশ এবং শ্বেতাঙ্গদের ৬.৮ শতাংশ।
১৯৭২ সাল থেকে মার্কিন সরকার কৃষ্ণাঙ্গ ও শ্বেতাঙ্গদের মধ্যকার বেকারত্বের হারের তথ্য-উপাত্ত সংগ্রহ করছে। গত সপ্তাহে প্রকাশিত বেকারত্বের এ হার এযাবৎকালে সর্বাধিক। যুক্তরাষ্ট্রে বর্তমানে কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ক্ষমতাসীন। কৃষ্ণাঙ্গদের মধ্যে উচ্চ শিক্ষিতের হারও বেড়েছে তিনগুণ। এর পরও যুক্তরাষ্ট্রের চাকরির বাজারে সমতা আসেনি।
প্রতিবেদনে বলা হয়, সামাজিক যোগাযোগ দুর্বল হওয়ায় কৃষ্ণাঙ্গরা শ্রমবাজারে পিছিয়ে পড়ছে। এ প্রসঙ্গে নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানী ডেয়ারড্রে এ রয়েস্টার বলেন, 'চাকরি পেতে গেলে যোগাযোগ রক্ষা করা জরুরি। কিন্তু কৃষ্ণাঙ্গরা এ কাজটি সেভাবে পারেন না।'
তিনি আরো বলেন, গবেষণায় দেখা গেছে, একই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক করা বেশ কয়েকজন শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গের মধ্যে যোগ্যতা ও অভিজ্ঞতা একই মানের হওয়ার পরই শ্বেতাঙ্গদের চাকরি পাওয়ার হার বেশি।
শ্রমিক পরিসংখ্যান ব্যুরোর গত বছরের হিসাব অনুযায়ী, ৭.১ শতাংশ স্নাতক ডিগ্রিধারী আফ্রিকার আমেরিকান বেকার। আর শ্বেতাঙ্গদের মধ্যে এ হার মাত্র ৩.৯ শতাংশ। মাধ্যমিক পর্যায় পর্যন্ত শিক্ষিত কৃষ্ণাঙ্গ শ্রমিকদের মধ্যে বেকারত্বের হার ১৫.৫ শতাংশ। শ্বেতাঙ্গদের এ হার ৮.৪ শতাংশ। এদিকে নির্মাণ শ্রমিকদের মধ্যে এ হার যথাক্রমে ৩০.৪ শতাংশ ও ১৫.৩ শতাংশ।
সূত্র : ওয়াশিংটন পোস্ট।

No comments

Powered by Blogger.