ইংরেজি শিখন পদ্ধতির পরিবর্তন জরুরি by মো. ইউসুফ আলী

বিশ্বায়নের যুগে এ কথা বলার অপেক্ষা রাখে না যে, ইংরেজি ভাষা জানা কতটা জরুরি। ব্রিটিশ শাসনে আমাদের এ ভারতীয় উপমহাদেশে ইংরেজি ভাষা শিক্ষণ ও শিখন শুরু হয়। ইংরেজি ভাষা শেখার গুরুত্ব আমরা ব্রিটিশদের কাছ থেকে শিখেছি। যদিও তাদের প্রয়োজনেই ইংরেজি শেখানো হতো।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে জাতিগুলো আলাদা হতে শুরু করলেও ইংরেজি শেখার গুরুত্ব কমেনি, বরং বহু গুণে বেড়েছে। স্বাধীন বাংলাদেশসহ অধিকাংশ দেশেই এই ইংরেজি শিক্ষার ওপর জোর দেওয়া হয়েছে। বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন কুদরাত-ই-খুদা শিক্ষা কমিশনে ইংরেজি শিক্ষার গুরুত্ব তুলে ধরা হয়েছে। কেননা ইংরেজি ততদিনে আন্তর্জাতিক ভাষা হিসেবে মর্যাদা পেয়েছে। আমাদের বিদ্যালয়গুলোতেও ইংরেজি শিখনটা বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু আমরা যে ইংরেজি শিখছি, তা একটি পাঠ্য বিষয় মাত্র। বিদ্যালয়গুলোতে ইংরেজি ভাষা হিসেবে স্থান পায় না। সেটিকে শুধু একটি পাঠ্য বিষয় মনে করা হয়। ইংরেজিটা শিশুদের জন্য একটি কঠিন পাঠ্য বিষয় হয়ে উঠেছে। বাংলার মতো ইংরেজিও যে একটি ভাষা, আর এটিকে যে মুখস্থ না করে চর্চা করতে হয়_ শিশুদের তা শেখানোর প্রয়োজন অনেক বেশি। ভাষা একটি মানসিক প্রক্রিয়া। বাংলা ভাষার মতো ইংরেজি ভাষাকেও চর্চার মধ্যে নিয়ে আসা দরকার।
ভাষা শেখার অভ্যাস প্রাথমিক বয়স থেকেই শুরু করতে হয়। বাংলাদেশের অধিকাংশ বিদ্যালয়, মহাবিদ্যালয়ে ইংরেজি শিক্ষণ হয় বাংলা ভাষায়। অর্থাৎ ইংরেজি শিক্ষকরা পাঠদান করেন বাংলায়। ফলে ইংরেজির অনুশীলন হয় না। পরীক্ষায় ইংরেজিতে পাস করতে হবে; ভালো গ্রেড পেয়ে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে_ এ ধরনের মানসিকতা ইংরেজি ভাষাচর্চার ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে। আর তাই শিক্ষার্থীরা পরীক্ষায় বেশি নম্বর পাওয়ার জন্য বাজারে প্রচলিত টেস্ট পেপার, গাইডবই এবং সাজেশনের দিকে ঝুঁকে পড়ছে। ইংরেজি শিক্ষার মূল্যায়নে পরিবর্তন আনা দরকার। ইংরেজি ভাষায় কথোপকথনের অভ্যাস গড়ে তোলা এবং ইংরেজি ভাষা শ্রবণের প্রতি গুরুত্ব আরোপ করা প্রয়োজন। আমাদের শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীদেরই ইংরেজি ভাষায় কথা বলার সুযোগ করে দিচ্ছি না। ইংরেজিতে এ-প্লাস পাচ্ছে অহরহ, কিন্তু ইংরেজিতে ভাষিক যোগাযোগ করতে হিমশিম খাচ্ছে শিক্ষার্থীরা। ইংরেজিতে এ-প্লাস পেলেই যে ইংরেজি ভাষায় দক্ষ হবে_ এমনটি নয়। ভাষার দক্ষতা নির্ভর করে তার ব্যবহারের ওপর। ভাষা যোগাযোগের অন্যতম বাহন। আর ভাষা ব্যবহারের জন্য প্রয়োজন ব্যাকরণ পাঠ। বাস্তবে দেখা যায়, ভাষা ব্যবহারের দিকের চেয়ে ভাষার নিয়মের ওপর জোর দেওয়া হচ্ছে। শুধু ব্যাকরণ শিখে ভাষায় দক্ষ হওয়া যায় না। এ ক্ষেত্রে সবচেয়ে বেশি দরকার ইংরেজি ভাষায় কথা বলার অভ্যাস গড়ে তোলা। আর প্রাথমিক স্কুল থেকেই তা করলে বেশি কার্যকর হয়।
য়মো. ইউসুফ আলী :এমফিল গবেষক
আইইআর, ঢাবি
yousufier@yahoo.com       

No comments

Powered by Blogger.