ইকুয়েডর দূতাবাসে অ্যাসাঞ্জের ছয় মাস

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেওয়ার ছয় মাস পূর্ণ হয়েছে গতকাল বুধবার। বড়দিন সামনে রেখে আজ বৃহস্পতিবার অ্যাসাঞ্জের জনসমক্ষে আসার কথা। এ সময় তিনি বক্তৃতা করবেন।
সুইডেনে দুই নারীকে ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগে অ্যাসাঞ্জের বিরুদ্ধে মামলা করা হয়েছে। ওই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে সুইডেনের কাছে হস্তান্তর করতে চায় ব্রিটেন। প্রত্যর্পণ ঠেকাতে ব্রিটেনে আইনি লড়াইয়ে পরাজিত হওয়ার পর গত ১৯ জুন লন্ডনে ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেন অ্যাসাঞ্জ। ইকুয়েডর ১৬ আগস্ট অ্যাসাঞ্জের আশ্রয় প্রার্থনা মঞ্জুর করে।
দূতাবাস সূত্র জানায়, ৪১ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক অ্যাসাঞ্জ ফুসফুসের সমস্যায় ভুগছেন। চিকিৎসার জন্য তাঁকে দূতাবাসের বাইরে নেওয়া দরকার। কিন্তু ব্রিটেন হুমকি দিচ্ছে, দূতাবাস থেকে বের হলেই তাঁকে গ্রেপ্তার করবে পুলিশ। এর আগে ১৯ আগস্ট দূতাবাসের বারান্দায় দাঁড়িয়ে ভক্তদের উদ্দেশে বক্তৃতা করেছিলেন অ্যাসাঞ্জ। তাঁর আশঙ্কা, সুইডেনে পাঠানো হলে, সেখান থেকে তাঁকে যুক্তরাষ্ট্রে পাঠানো হবে। তাহলেউইকিলকসে মার্কিন কূটনীতিকদের গোপন নথি ফাঁসের অভিযোগে তাঁকে ফাঁসি কিংবা যাবজ্জীবন কারাদণ্ড দেবে ওয়াশিংটন। এএফপি।

No comments

Powered by Blogger.