বলিউড- বলিউড ২০১২ আলোচিত ৫ নায়িকা

শ্রীদেবী ফিরেছেন ১৫ বছর পর ইংলিশ ভিংলিশ দিয়ে। শুধু হিটই নয়, পুরস্কারের জন্য বিবেচিত হতে পারে তাঁর অভিনয়। সুপারহিট ককটেল-এর জন্য তো দীপিকা পাড়ুকোন ‘বিগ স্টার এন্টারটেইনমেন্ট অ্যাওয়ার্ড’-এর শ্রেষ্ঠ অভিনেত্রীর সমালোচক পুরস্কার জিতে বসে আছেন।
রানী মুখার্জি (তালাশ) কিংবা আনুশকা শর্মা (জাব তাক হ্যায় জান) প্রধান কিংবা পার্শ্বচরিত্রে পুরস্কার পাওয়ার যোগ্য প্রতিদ্বন্দ্বী। বিপাশা বসু দীর্ঘদিন পর রাজ থ্রির মাধ্যমে সুপার হিট ছবি ঝুলিতে ভরলেন। গত বছরের সেরা নতুন পরিণীতি চোপড়া (ইশাকজাদে) কিংবা এ বছরের অন্যতম আলোচিত নতুন এশা গুপ্ত (জান্নাত ২, রাজ থ্রি), সেই সঙ্গে দু-দুটি ১০০ কোটির ওপর ব্যবসা করা হাউসফুল ২, বোল বচ্চন ছবির নায়িকা অসিন বছর শেষে হিট খিলাড়ি ৭৮৬ উপহার দেওয়ার পরও এবারের সেরা পাঁচে জায়গা করে নিতে পারলেন না। ২০১২ সালে যেন বলিউডে হিটের বৃষ্টি ঝরেছে। যেখানে অন্য বছর সেরা পাঁচ নায়িকাই খুঁজে পাওয়া যায় না, সেখানে এ বছর জনপ্রিয়-আলোচিত অভিনেত্রীর সংখ্যা প্রায় ১৫ জনের কাছাকাছি। তাঁদের মধ্যে যোগ-বিয়োগের অঙ্কে আলোচিত পাঁচজন তালিকায় জায়গা করে নিয়েছেন, যাঁরা সারা বছর পর্দা ও পর্দার বাইরে তুমুল আলোচনার কেন্দ্রবিন্দু হয়েছিলেন; ঝুলিতে হিটের সংখ্যা, হিট ছবিতে অভিনেত্রীর ভূমিকা, দর্শককে প্রেক্ষাগৃহে টেনে আনার ক্ষমতা, সমালোচকদের সমর্থন, পর্দার বাইরে আলোচনা—সব মিলিয়ে এবারের আলোচিত পাঁচ

১. ক্যাটরিনা কাইফ
বছরটা শুরই হয়েছে ক্যাটরিনা কাইফকে দিয়ে। অগ্নিপথ ব্লকবাস্টার হিট হওয়ার সিকি ভাগ কৃতিত্ব ‘চিকনি চামেলি’ ক্যাটরিনার ঘাড়ে। মাত্র দুটি ছবি-যশ রাজ ফিল্মসের এক থা টাইগার এবং জাব তাক হ্যায় জান বলিউড বক্স অফিসের ইতিহাস নতুন করে লিখতে বাধ্য হয়েছে। এ বছর এখন পর্যন্ত সবচেয়ে ব্যবসাসফল এক থা টাইগার শুধু ভারত থেকে আয় করেছে ১৯৮ কোটি। বহির্বিশ্ব ও অন্য সব আয় মিলিয়ে প্রযোজক পকেটে ভরেছেন ৩১০ কোটি রুপি! শাহরুখের বিপরীতে জাব তাক হ্যায় জান-এর আয় এখন পর্যন্ত ১২০ কোটি ৬৫ লাখ। দেশের বাইরে ৭২ কোটি রুপি আয় করে সর্বকালের তৃতীয় সর্বোচ্চ ব্যবসাসফল ছবির তালিকায় নাম লিখিয়েছে জাব তাক হ্যায় জান। গুগল ও ইয়াহুতে এ বছরও ক্যাটরিনাকেই দর্শকেরা সবচেয়ে বেশি খুঁজেছেন। আবেদনময়ী অভিনেত্রীর জরিপেও ক্যাটরিনা বরাবরের মতো এবার ১ নম্বরে। (২০১১-তে অবস্থান: ৩)

২. কারিনা কাপুর
কারিনা কাপুর এ বছর পাসপোর্টে তাঁর নাম পাল্টেছেন। ক্যারিয়ারের শীর্ষে থাকা অবস্থায় সাইফ আলী খানকে বিয়ে করে কাপুরকন্যা হয়ে গেছেন কারিনা খান। ক্যাটরিনা যেমন ‘চিকনি চামেলি’ দিয়ে বছরটা শুরু করেছেন, কারিনাও তেমনি বছর শেষ করছেন মেগাহিট ফেভিকল দিয়ে। রাউডি রাঠোড় ছবিতে যদিও কারিনার অংশগ্রহণ অতটা আলোড়ন ফেলেনি। তুলনায় বছর শেষে তালাশ ছবিতে আমির খান থাকা সত্ত্বেও তিনি ভীষণভাবে প্রশংসিত হয়েছেন। বছরের শুরুতে এক ম্যায় ঔর এক তু এবং বহুল প্রতীক্ষিত হিরোইন সাধারণ হিট। হিরোইন ছবিটি নিয়ে দর্শকপ্রত্যাশা ছিল আকাশ ছুঁই ছুঁই। যদিও এ ছবিতে কারিনার অভিনয় দেখে নিন্দুকেরাও বলতে বাধ্য হয়েছেন, লা জওয়াব। ২০১২ সালে কারিনার ক্যারিয়ারের একমাত্র অমাবস্যা, এজেন্ট বিনোদ। (২০১১-তে অবস্থান: ২)

৩. বিদ্যা বালান
বছরের শুরুতে প্রথমবারের মতো জাতীয় পুরস্কার পেয়ে প্রথম পাতার শিরোনাম হয়েছিলেন বিদ্যা। আর বছরের শেষে প্রেমিক সিদ্ধার্থ রায় কাপুরকে বিয়ে করে আবারও শিরোনাম হয়েছেন তিনি। মাঝে শুধুকাহানি। নারীকেন্দ্রিক আট কোটি রুপি বাজেটের এই ছবিটি ভারত ও ভারতের বাইরে আয় করেছে সর্বমোট ৬৯ কোটি রুপি! অন্য নায়িকাদের রাতের ঘুম হারাম হয়েছে। কারণ, এ ছবির জন্য বিদ্যা এবারও পুরস্কারের যোগ্য দাবিদার। ফেরারি কি সাওয়ারি ছবিতে বিদ্যার লাভানী নাচ প্রশংসিত হয়নি, বরং নিন্দা কুড়িয়েছে। (২০১১-এ অবস্থান: ১)

৪. সোনাক্ষি সিনহা
সোনাক্ষি ২০১২ সালে বলিউডের আলোচিত শোপিস। তাঁর ঝুলিতে এখন পর্যন্ত দুটি ১০০ কোটি রুপি আয় করা ছবি (রাউডি রাঠোড়, সন অব সর্দার)। আগামীকাল মুক্তিপ্রতীক্ষিত দাবাং-২ও বছরের সবচেয়ে ব্যবসাসফল ছবির তালিকায় নাম লেখাতে যাচ্ছে। সোনাক্ষিকে সবাই ‘লাকি’ মানলেও ‘শোপিস’ বলে তাচ্ছিল্য করতেও পিছপা হচ্ছেন না। কারণ, প্রতিটি ছবিতেই তাঁর ভূমিকা থাকে সামান্যই। এ ছাড়া এ বছরের অন্যতম বড় ফ্লপ জোকার-এর প্রধান নায়িকাও সোনাক্ষি। তবে ও মাই গড ছবিতে প্রভু দেবার সঙ্গে সোনাক্ষির গান হিট। (২০১১-তে অবস্থান: নেই)

৫. প্রিয়াঙ্কা চোপড়া
অগ্নিপথ ব্লকবাস্টার হিট। ছবির কৃতিত্ব হূতিক, অগ্নিপথ ব্র্যান্ড এবং অবশ্যই ক্যাটরিনার ‘চিকনি চামেলি’র—এই মন্তব্য স্বয়ং ছবির নায়িকা প্রিয়াঙ্কা চোপড়ার। প্রিয়াঙ্কার তেরি মেরি কাহানি সুপার ফ্লপ। তবে বরফি শুধু ভারত থেকে ১২০ কোটি রুপি আয় করে এ বছরের সেরা পাঁচটি হিট ছবির তালিকায় শামিল হয়েছে। যদিও এ ছবিতে প্রিয়াঙ্কার চরিত্রের ব্যাপ্তি কম। তার পরও সাধারণ দর্শক থেকে সমালোচক—সবাই মুগ্ধ ‘ঝিলমিল’ প্রিয়াঙ্কার পুরস্কারযোগ্য অভিনয় দেখে। শাহরুখের সঙ্গে ‘কথিত’ প্রেম, করণ জোহরের সঙ্গে ‘টুইটার’যুদ্ধ ও গায়িকা হিসেবে প্রিয়াঙ্কার আন্তর্জাতিক অ্যালবামের দুটি গান দিয়ে বিশ্বময় সাফল্য—সব মিলিয়ে প্রিয়াঙ্কা ২০১২-তে ছিলেন ‘হিট অ্যান্ড হট’! (২০১১-তে অবস্থান: নেই)
 রুম্মান রশীদ খান
সূত্র: বক্স অফিস ইন্ডিয়া, কোইমোই, বলিউড হাঙ্গামা

No comments

Powered by Blogger.