জানুয়ারির মধ্যেই অস্ত্র নিয়ন্ত্রণের প্রস্তাব পেশ করার ডাক ওবামার

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আগামী জানুয়ারির মধ্যেই প্রাণঘাতী অস্ত্র নিয়ন্ত্রণবিষয়ক ‘সুনির্দিষ্ট প্রস্তাবমালা’ কংগ্রেসে উত্থাপনের ডাক দিয়েছেন। গতকাল বুধবার হোয়াইট হাউসে তিনি এই আহ্বান জানান।
ওবামা বলেন, অস্ত্র নিয়ন্ত্রণ আইনের সংস্কারের বিষয়ে বেশির ভাগ মার্কিন নাগরিকের সম্মতি রয়েছে। তিনি সাংবাদিকদের জানান, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বে এই আইনের সংস্কার প্রস্তাব জানুয়ারির মধ্যেই দেওয়া হবে বলে তিনি আশা করছেন। এই প্রস্তাব পাশের জন্য তিনি জোর সুপারিশ করবেন।
এর আগে প্রেসিডেন্টের মুখপাত্র জে কার্নে গত মঙ্গলবার জানান, ওবামার দলের সিনেটররা আগামী কংগ্রেসে অস্ত্র নিয়ন্ত্রণসংক্রান্ত একটি বিল উত্থাপনের পরিকল্পনা করছেন। ওই বিলে ওবামা ‘সক্রিয়ভাবে সমর্থন’ দেবেন।
অ্যাডাম ল্যানজা নামের এক যুবক গত শুক্রবার কানেটিকাটের স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলে ঢুকে এলোপাতাড়ি গুলি চালিয়ে ২০ শিশুসহ ২৬ জনকে হত্যার পর আত্মহত্যা করেন। এর পর থেকে কঠোর অস্ত্র নিয়ন্ত্রণ আইন করার দাবি উঠেছে।
এদিকে স্যান্ডি হুক স্কুলের প্রধান জ্যানেট রবিনসন জানান, আগামী জানুয়ারির আগে বিদ্যালয় খোলা হচ্ছে না।
প্রেসিডেন্টের মুখপাত্র কার্নে জানান, আগামী কংগ্রেসে ডেমোক্র্যাট সিনেটররা অস্ত্র নিষিদ্ধকরণের একটি ধারা পুনরুজ্জীবিত করতে প্রস্তাব তোলার পরিকল্পনা করছেন। এতে প্রেসিডেন্ট সমর্থন দেবেন। উচ্চ ক্ষমতাসম্পন্ন অস্ত্র বিক্রয়ের ক্ষেত্রে কোনো ব্যক্তির অতীত খতিয়ে দেখার পক্ষে আইন করায়ও সমর্থন দেবেন ওবামা।
কার্নে জানান, প্রেসিডেন্ট মঙ্গলবার ওয়েস্ট ভার্জিনিয়ার সিনেটর জো মানচিনের সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ে আলোচনা করেন। মানচিন অস্ত্র নিয়ন্ত্রণের বিপক্ষে অবস্থান নেওয়া ডেমোক্র্যাট সিনেটর। তবে স্যান্ডি হুকের ঘটনার পর তিনিও অস্ত্র নিয়ন্ত্রণের পক্ষে। বিষয়টি নিয়ে পক্ষে-বিপক্ষে বিতর্ক চলছেই।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন (এনআরএ) অস্ত্র নিয়ন্ত্রণের বিপক্ষে অবস্থান নিয়েছে। সংগঠনটি এক বিবৃতিতে স্যান্ডি হুকের ঘটনাকে হূদয়বিদারক উল্লেখ করে বলেছে, স্যান্ডি হুকের ঘটনার মতো আর কোনো ঘটনার পুনরাবৃত্তি রোধে অর্থবহ যেকোনো ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে তারা সহযোগিতা দেবে। কাল শুক্রবার এ ব্যাপারে এক সংবাদ সম্মেলন করে নিজেদের অবস্থান স্পষ্ট করবে বলেও ঘোষণা দিয়েছে এনআরএ।
মার্কিন প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্ট-এর এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবারের পর থেকে যুক্তরাষ্ট্রে অস্ত্র কেনাবেচার হার বেড়ে গেছে। নতুন আইনের মাধ্যমে অস্ত্র কেনাবেচার ক্ষেত্রে বাধানিষেধ আরোপ করা হতে পারে—এ বিবেচনা করেই লোকজন অস্ত্র কিনছে বলে মনে করা হচ্ছে।
স্যান্ডি হুকের ঘটনার পর শিক্ষকদের অস্ত্র রাখার অনুমতি দেওয়া যায় কি না, তা নিয়েও বিতর্ক চলছে। অস্ত্র নিয়ন্ত্রণের বিরোধী বলে পরিচিত টেক্সাসের গভর্নর রিক পেরি বলেন, শিক্ষকদের অস্ত্র দিয়ে যদি বিদ্যালয় নিরাপদে রাখা যায়, তাহলে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। বিবিসি, এএফপি ও সিএনএন।

No comments

Powered by Blogger.