একাত্তরের এই দিনে

* আত্মসমর্পণকারী পাকিস্তানি জেনারেল এ এ কে নিয়াজিকে আজ বিশেষ বিমানযোগে ঢাকা থেকে কলকাতা নিয়ে যাওয়া হয়। তার সঙ্গে রয়েছে আরেক বন্দি, সাবেক গভর্নরের উপদেষ্টা মেজর জেনারেল রাও ফরমান আলী।
* ভারতের ইস্টার্ন কমান্ডের মুখপাত্র জানান, গত রাত পর্যন্ত আটক পাকিস্তানি সৈন্যসংখ্যা দাঁড়িয়েছে ৬৫ হাজার ৬৭০। এর সঙ্গে যোগ করতে হবে চট্টগ্রাম গ্যারিসনে আটক আট হাজার সৈনিক। তা ছাড়া পশ্চিম পাকিস্তানি আমলা-কর্মচারী, পুলিশের সংখ্যা ২০ হাজার। এদের এক মাসের মধ্যে ভারতে নিয়ে যাওয়া হবে।
* বাংলাদেশের পক্ষে আজ যেসব কূটনীতিক আনুগত্য স্বীকার করেন, তাঁদের মধ্যে রয়েছেন লন্ডনে পাকিস্তান দূতাবাসের ইকোনমিক মিনিস্টার এহসানুল কবির, প্যারিসে কমার্শিয়াল কাউন্সিলর মুসলেহউদ্দিন আহমদ এবং ব্রাসেলসে দ্বিতীয় সচিব খায়রুল আনাম।
* জুলফিকার আলী ভুট্টো পাকিস্তানের প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন। রাতে এক বেতার ভাষণে তিনি দম্ভ করে বলেন, আমরা পূর্ব পাকিস্তান ফিরে পেতে লড়াই করব।
* সাবেক প্রেসিডেন্ট ইয়াহিয়া খান, তাঁর চিফ অব স্টাফ জেনারেল আবদুল হামিদ খান এবং নিরাপত্তাসচিব মেজর জেনারেল গোলাম উমর খানসহ কয়েক পদস্থ পাকিস্তানি কর্মকর্তাকে সেনাবাহিনী থেকে অবসর দেওয়া হয়।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.