আগ্নেয়াস্ত্রে কঠোর নিষেধাজ্ঞা আরোপে ওবামার সমর্থন

আগ্নেয়াস্ত্র ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা ও কঠোর অস্ত্র আইন প্রণয়নের প্রস্তাবে সমর্থন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। গত মঙ্গলবার কঠোর অস্ত্র আইনের সমর্থক কয়েকজন আইনপ্রণেতাকে ডেকে পাঠিয়েছেন তিনি। হোয়াইট হাউসের মুখপাত্র জে কারনি এই তথ্য জানিয়েছেন।
গত শুক্রবার কানেকটিকাটের নিউ টাউনে একটি স্কুলে বন্দুক হামলায় ২০ শিশুর মৃত্যুর পর এ ধরনের ঘটনা বন্ধে সর্বাত্মক চেষ্টার অঙ্গীকার করেন ওবামা। এ ব্যাপারে গত সোমবার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকও করেন তিনি। কারনি জানান, ২০০৪ সালে মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়া অস্ত্র আইন আবারও চালুর জন্য আগামী বছরের শুরুতে কংগ্রেসের বিল উত্থাপনের কাজ করছেন ডেমোক্রেটিক সিনেটর ডিয়ান ফেইনস্টেইন। প্রেসিডেন্ট ওবামা তাঁর এই উদ্যোগে সমর্থন জানিয়েছেন। গত মঙ্গলবার ফেইনস্টেইকে হোয়াইট হাউসে ডেকে পাঠিয়েছেন তিনি। আগ্নেয়াস্ত্র ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা ছাড়াও বেশি বুলেট বহনের ওপরও কড়াকড়ি আরোপ করতে চান ওবামা। নিবন্ধন ছাড়া অস্ত্র বিক্রির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করতে চান তিনি। অস্ত্র আইন কঠোর করার সমর্থক ওয়েস্ট ভার্জিনিয়ার সিনেটর জো মানচিনের সঙ্গে গত মঙ্গলবার বৈঠক করেছেন ওবামা।
স্কুল, হাসপাতাল, গির্জা, স্টেডিয়ামের মতো জনসমাগমের স্থানে অস্ত্র বহনের অধিকার-সংক্রান্ত একটি আইনের ওপর ভেটো দিয়েছেন মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর রিক সিন্ডার। কানেকটিকাটে স্কুলে হামলার মতো ঘটনা প্রতিরোধের উদ্দেশ্যেই তিনি এই পদক্ষেপ নিয়েছেন। তবে যুক্তরাষ্ট্রের সংবিধানে অস্ত্র বহনের অধিকার নিশ্চিত করা আছে।
এদিকে যুক্তরাষ্ট্রের অস্ত্র ব্যবসায়ীদের সবচেয়ে শক্তিশালী লবিস্ট গ্রুপ ন্যাশনাল রাইফেলস অ্যাসোসিয়েশান (এনআরএ) কানেকটিকাটের ঘটনার চার দিন পর তাদের প্রতিক্রিয়া জানিয়েছে। গত মঙ্গলবার রাতে প্রকাশিত এক বিবৃতিতে তারা জানায়, 'নিউ টাউনে নির্বোধের মতো যে হত্যাকাণ্ড ঘটানো হয়েছে, তা ছিল খুবই হৃদয়বিদারক ও ভয়ংকর। এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে, সে ব্যাপারে সাহায্য করতে রাজি আছে এনআরএ।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.