প্রসঙ্গ অন্তর্বর্তী সরকার- প্রধানমন্ত্রীর প্রস্তাব নিয়ে নেতাদের সতর্ক করলেন খালেদা জিয়া by তানভীর সোহেল

নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকার নিয়ে প্রধানমন্ত্রীর দেওয়া প্রস্তাবের ব্যাপারে মন্তব্য করার ক্ষেত্রে বিএনপির জ্যেষ্ঠ নেতাদের সতর্ক হতে বলেছেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। দলের অবস্থানের বাইরে নিজস্ব চিন্তা বা মতামত তুলে না ধরতে নেতাদের নির্দেশ দিয়েছেন তিনি।


বিএনপির একাধিক দায়িত্বশীল নেতা প্রথম আলোকে এ কথা জানিয়েছেন। তাঁরা বলেন, প্রধানমন্ত্রীর প্রস্তাবের ব্যাপারে দলের অবস্থান সময়ে সময়ে তুলে ধরতে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে দায়িত্ব দেওয়া হয়েছে। আর জ্যেষ্ঠ নেতাদের দলের অবস্থান নিয়ে একই ধরনের বক্তব্য দিতে বলা হয়েছে।
বিএনপি সূত্রে জানা গেছে, আজ বুধবার খালেদা জিয়া ওমরাহ্ পালনের উদ্দেশে সৌদি আরব যাবেন। সেখানে তিনি ১০ দিন অবস্থান করবেন। তাঁর অনুপস্থিতিতে বা অন্য কোনো সময়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের বিষয়ে বিএনপির নেতাদের মন্তব্যের কারণে যাতে দলের অবস্থান নিয়ে প্রশ্ন না ওঠে, সে জন্য নেতাদের সতর্ক করা হয়েছে। স্থায়ী কমিটির বৈঠক ও জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে আলোচনার সময় খালেদা জিয়া সবাইকে এ ব্যাপারে সতর্ক করেছেন।
জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার প্রথম আলোকে বলেন, তাঁদের দল প্রধানমন্ত্রীর বক্তব্যের ব্যাপারে মন্তব্য করতে অত্যন্ত সতর্ক অবস্থান নিয়েছে। এ বিষয়ে যেকোনো পদক্ষেপ নেওয়া হবে ভেবেচিন্তে। বিএনপির অবস্থান নিয়ে যেন কোনো বিভ্রান্তির সৃষ্টি না হয়, সেটা লক্ষ্য রাখা হচ্ছে।
দলের আরেকজন জ্যেষ্ঠ নেতা বলেন, প্রধানমন্ত্রীর ওই প্রস্তাবের পর দলের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের মধ্যে ‘প্রফুল্ল ভাব’ লক্ষ্য করা যায়। গত ২ আগস্ট স্থায়ী কমিটির বৈঠকে কয়েকজন নেতা এটাকে দলের আন্দোলনের এক ধরনের বিজয় বলে দাবি করেন। বৈঠকে খালেদা জিয়া বলেন, তত্ত্বাবধায়ক বা অন্তর্বর্তী যে নামেই হোক, এ ব্যাপারে বিএনপি ও আওয়ামী লীগের অবস্থানগত কোনো পরিবর্তন হয়নি। প্রধানমন্ত্রী নতুন ফর্মুলায় নির্বাচনকালীন দলীয় সরকারের কথা বলছেন। আর বিএনপি নির্দলীয় সরকারের অবস্থান থেকে সরবে না। প্রধানমন্ত্রীর বক্তব্য অস্পষ্ট ও বিভ্রান্তিমূলক বলেও বৈঠকে খালেদা জিয়া মন্তব্য করেন।
বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য মাহবুবুর রহমান প্রথম আলোকে বলেন, প্রধানমন্ত্রীর প্রস্তাবটি বিএনপি প্রত্যাখ্যান করেছে। এ নিয়ে কোনো আলোচনা নয়। বিএনপির এই অবস্থান নিয়ে যেন কোনো বিভ্রান্তি সৃষ্টি না হয়, সে ব্যাপারে জ্যেষ্ঠ নেতাদের একই ধরনের বক্তব্য দিতে বলা হয়েছে।
খালেদা জিয়া আজ সৌদি আরব যাচ্ছেন: বিএনপির চেয়ারপারসন ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া আজ বুধবার রাতে সৌদি আরব যাচ্ছেন। সৌদি বাদশাহর আমন্ত্রণে তিনি সেখানে ওমরাহ পালন করবেন। সৌদি আরবে তিনি ১০ দিন থাকবেন বলে জানা গেছে।
বিএনপির সূত্র জানায়, সৌদি আরবে অবস্থানকালে খালেদা জিয়া দারুল আমান প্রাসাদে থাকবেন। তাঁর সঙ্গে ছোট ভাই শামীম এস্কান্দার ও তাঁর স্ত্রী কানিজ ফাতেমা থাকবেন। পবিত্র শবে কদরের পরে খালেদা জিয়া দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে। এর আগে গত ১৫ জুন তিনি স্বাস্থ্য পরীক্ষার জন্য সৌদি আরব যান।

No comments

Powered by Blogger.