নেপালে আর একাকী ট্রেকিং করা যাবে না

নেপালে পর্যটকদের স্বতন্ত্র বা এককভাবে পর্বতারোহণের (ট্রেকিং) ক্ষেত্রে সরকার অনুমোদিত পথপ্রদর্শক বা গাইড রাখা বাধ্যতামূলক করা হয়েছে। দেশটিতে গত কয়েক বছরে বিদেশি পর্যটকদের ওপর সন্ত্রাসী হামলা বৃদ্ধির ঘটনায় উদ্বিগ্ন সরকার। বিদেশি পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যেই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, আগামী মাস থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে।
নেপালে দলবদ্ধভাবে পর্বতারোহণের ক্ষেত্রে গাইড রাখা বাধ্যতামূলক হলেও এত দিন স্বতন্ত্র পর্বতারোহীর ক্ষেত্রে এ নিয়ম ছিল না। তারা ইচ্ছা করলে একা একাই ট্রেকিং করতে পারতেন। নতুন নিয়মের ফলে সবার ক্ষেত্রেই এক নিয়ম চালু হলো।
নেপালে সাম্প্রতিক বছরগুলোতে বিদেশি পর্যটকদের ওপর সন্ত্রাসী হামলা ও নিখোঁজ হওয়ার ঘটনা বেড়েছে। গত ১৪ জুন তিব্বত সীমান্তের কাছাকাছি লাংতাং ন্যাশনাল পার্কের পথের ধার থেকে বেলজিয়ান এক পর্যটকের মস্তকবিহীন লাশ উদ্ধার করা হয়। ২০১০ সালে যুক্তরাষ্ট্রের এক নাগরিক নিখোঁজ হন।
সরকারি কর্মকর্তারা জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে, এখন থেকে পর্বতারোহীদের কমপক্ষে একজন সরকার অনুমোদিত গাইড রাখতে হবে। ট্রেকিং এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব নেপাল (টিএএএন) সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। তারা বলেছে, এর ফলে পর্যটকদের নিরাপত্তা আরো নিশ্চিত ও অবৈধ ট্রেকিং ব্যবসা নিয়ন্ত্রিত হবে।
নতুন এ নিয়মের ফলে একজন একক পর্যটককে প্রতিদিন বাড়তি ১০ ডলার খরচ করতে হবে। সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.