মধুমতি মডেল টাউন অবৈধ

রাজধানীর পাশেই সাভারের আমিনবাজারে গড়ে ওঠা মেট্রোমেকার্স ডেভেলপমেন্ট লিমিটেডের মধুমতি মডেল টাউন প্রকল্পকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় বহাল রেখেছে আপীল বিভাগ। এছাড়া ওই প্রকল্পে প্লট গ্রহীতাদের স্বার্থ সংরক্ষণের পক্ষে হাইকোর্ট যে রায় দিয়েছিল আপীল বিভাগ তা বাতিল করে দিয়েছে।


মঙ্গলবার পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), মধুমতি মডেল টাউন প্রকল্প কর্তৃপক্ষ মেট্রোমেকার্স ডেভেলপমেন্ট লিমিটেড, রাজউক এবং প্লট গ্রহীতাদের দাখিল করা পৃথক পাঁচটি আবেদনের ওপর শুনানি শেষে প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপীল বিভাগের ছয় সদস্যের বেঞ্চ এ আদেশ দেয়।
সূত্রে জানা গেছে, ২০০৩ সালে আমিনবাজারের বিলামালিয়া বলিয়ারপুর এলাকায় প্রায় ৫৫০ একর বন্যাপ্রবাহ অঞ্চলের জায়গাজুড়ে মধুমতি মডেল টাউন প্রকল্পটি গড়ে তোলে মেট্রোমেকার্স ডেভেলপার্স লিমিটেড কোম্পানি। এ প্রকল্পটিতে ইতোমধ্যে প্রায় ৩ হাজার প্লট বিক্রি করেছে মেট্রোমেকার্স ডেভেলপমেন্ট লিমিটেড কর্তৃপক্ষ। আপীল বিভাগের এ রায়ের ফলে ওই ৩ হাজার প্লটের মালিকের কি হবে তা বলা সম্ভব হচ্ছে না। তবে প্লট গ্রহীতাদের পক্ষের আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক বলেছেন, প্লট গ্রহীতাদের বিষয়টি আপীল বিভাগের পূর্ণাঙ্গ রায়ের কপি হাতে পাওয়া গেলে জানা যাবে। মঙ্গলবার আদালতে বেলার পক্ষে সাবেক এ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলাম ও এ্যাডভোকেট ইকবাল কবির লিটন, মেট্রোমেকার্সের পক্ষে ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, ব্যারিস্টার এবিএম ছিদ্দিকুর রহমান খান এবং প্লট গ্রহীতাদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রফিক-উল হক ও ব্যারিস্টার আব্দুর রাজ্জাক।
রায়ের পর ব্যারিস্টার রফিক-উল হক সাংবাদিকদের বলেন, আপীল বিভাগে মোট পাঁচটি আবেদনের ওপর শুনানি হয়। এর মধ্যে আদালত তিনটি আবেদন গ্রহণ করেছে এবং একটি আবেদন খারিজ করেছে। তবে ঠিক কি কি বলা হয়েছে তা পূর্ণাঙ্গ রায় না দেখে এ মুহূর্তে বলা যাচ্ছে না।
রায়ের পর বেলার আইনজীবী ইকবাল কবির লিটন সাংবাদিকদের বলেন, হাইকোর্ট প্লট গ্রহীতাদের স্বার্থ সংরক্ষণ করতে যে রায় দেয় তার বিরুদ্ধে বেলার দাখিল করা আপীল গ্রহণ করেছে আপীল বিভাগ। তবে কিভাবে গ্রহণ করা হয়েছে তা এ মুহূর্তে বলা যাচ্ছে না। তিনি বলেন, আপীল বিভাগের এই যুগান্তকারী রায়ের ফলে মধুমতি মডেল টাউন অবৈধই রয়ে গেল। ফলে ঢাকার উপকণ্ঠে এই বন্যাপ্রবাহ অঞ্চল রক্ষা পাবে। এতে ঢাকার জলাবদ্ধতা রক্ষা পাবে।
তিনি আরও বলেন, অনেক ক্ষেত্রে দেখা যায়, গ্রাহকরা অননুমোদিত আবাসন প্রকল্প থেকেও প্লট বা ফ্ল্যাট ক্রয় করে। এই রায়ের ফলে এখন ক্রেতারা নিজেদের স্বার্থেই বিনিয়োগের পূর্বে সংশ্লিষ্ট প্রকল্পের আইনগত দিকগুলো খতিয়ে দেখবে। সর্বোপরি অননুমোদিত আবাসন প্রকল্পগুলো তাদের কার্যক্রম পরিচালনায় নিরুৎসাহিত হবে।
বন্যাপ্রবাহিত এলাকায় পরিবেশ অধিদফতর এবং রাজউকের অনুমোদন ছাড়া মেট্রোমেকার্স ডেভেলপার্স লিমিটেডের মধুমতি মডেল টাউন হাউজিং প্রকল্প গ্রহণ করেÑএ অভিযোগ এনে প্রকল্পের বৈধতা চ্যালেঞ্জ করে ২০০৪ সালে হাইকোর্টে রিট আবেদন দায়ের করে বেলা। ওই আবেদনে ভূমি, গৃহায়ন ও গণপূর্ত এবং পরিবেশ মন্ত্রণালয়, রাজউক ও মেট্রোমেকার্স ডেভেলপমেন্ট কোম্পানিকে বিবাদী করা হয়। হাইকোর্ট এ আবেদনের প্রেক্ষিতে প্রকল্পের কাজে স্থগিতাদেশ দিয়ে রুল জারি করে। এ রুলের চূড়ান্ত শুনানি শেষে ২০০৫ সালের ২৭ জুলাই হাইকোর্ট মধুমতি মডেল টাউন প্রকল্প অবৈধ ঘোষণা করে। পাশাপাশি প্লট গ্রহীতাদের স্বার্থ সংরক্ষণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়। এরপর প্রকল্প অবৈধ ঘোষণা করার বিরুদ্ধে মেট্রোমেকার্স, প্লট গ্রহীতাদের স্বার্থ সংরক্ষণের নির্দেশের বিরুদ্ধে বেলা আপীল করে। একই সঙ্গে প্লট গ্রহীতারাও তাদের স্বার্থ রক্ষার জন্য আপীল বিভাগে আবেদন করে। এছাড়া রাজউক এ প্রকল্পকে বেআইনী দাবি করে পৃথক আবেদন করে।
এদিকে ওই প্রকল্পে মাটি ভরাট বন্ধ করার জন্য রাজউক মেট্রোমেকার্সকে নোটিস দেয়। এ নোটিস চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করে মেট্রোমেকার্স। তাদের আবেদন খারিজ করে রায় দেয় হাইকোর্ট। এ রায়ের বিরুদ্ধেও আপীল করে মেট্রোমেকার্স। এই মোট পাঁচটি আবেদনের ওপর আপীল বিভাগে এক সঙ্গে শুনানি হয়। শুনানি শেষে বেলার করা রিট আবেদনে মেট্রোমেকার্সের আপীল খারিজ করেছে আপীল বিভাগ।

No comments

Powered by Blogger.