বন্যা ও ভূমিধসে ১৫ জনের মৃত্যু-ফিলিপাইনের দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় হাইকুই

ফিলিপাইনের দিকে ঘূর্ণিঝড় হাইকুই ধেয়ে যাচ্ছে। এর প্রভাবে রাজধানী ম্যানিলায় গত এক সপ্তাহ ধরে বৃষ্টি হচ্ছে। ভারি বৃষ্টিপাত থেকে সৃষ্ট বন্যা ও ভূমিধসে গতকাল মঙ্গলবার সেখানে ১৫ জনের প্রাণহানি হয়। রাজধানী ম্যানিলার প্রায় অর্ধেক এলাকা পানিতে তলিয়ে গেছে। আড়াই লাখের বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।


ফিলিপাইনে এক সপ্তাহ আগে আঘাত হানে ঘূর্ণিঝড় সাওলা। এর পরই ঘূর্ণিঝড় হাইকুইয়ের প্রভাবে প্রবল বর্ষণ শুরু হয়। আবহাওয়া বিভাগের কর্মকর্তা গিনে নিয়েভারেজ বলেন, বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় নগরীর ৫০ শতাংশ এলাকা তলিয়ে গেছে। অনেক ক্ষেত্রে মানুষ বাড়ির ছাদে আশ্রয় নিয়েছে। জাতীয় দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা পরিষদ জানিয়েছে, বন্যায় এ পর্যন্ত আট লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে দুই লাখ ৭০ হাজার মানুষকে সরকারি আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে। আর দুই লাখ ৩১ হাজার মানুষ তাদের আত্মীয়-স্বজন ও বন্ধুদের বাড়িতে আশ্রয় নিয়েছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে, স্কুল, কলেজ, আর্থিক প্রতিষ্ঠান, সরকার ও বেসরকারি অফিস বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।
বন্যার পানিতে ডুবে এবং ভূমিধসের নিচে চাপা পড়ে গতকাল ১৫ জন প্রাণ হারায়। ম্যানিলার উত্তরাঞ্চলীয় এলাকায় একটি বাড়ির দেয়াল চাপা পড়ে একই পরিবারের ৯ জন মারা যায়। বাকিরা পানিতে ডুবে মারা যায়। এ নিয়ে গত এক সপ্তাহে ৬৮ জনের প্রাণহানি ঘটল। সূত্র : এএফপি, বিবিসি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.