ঢাকা বিশ্ববিদ্যালয়ে তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষণ by জিয়াউর রহমান চৌধুরী

সময়টাই এখন তথ্যপ্রযুক্তি নির্ভর। চাকরি, ব্যবসা-বাণিজ্য বা পড়াশোনা—যে ক্ষেত্রেই যান না কেন আপনার তথ্যপ্রযুক্তির সহায়তা লাগবেই। প্রায় সব প্রতিষ্ঠানেই লোকবল নিয়োগের ক্ষেত্রে তথ্যপ্রযুক্তিতে দক্ষ ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। যে কারণে চাকরিপ্রার্থীদের অনেকেই শিক্ষাগত যোগ্যতা থাকা সত্ত্বেও মাঝে মাঝে আটকে


যাচ্ছেন তথ্যপ্রযুক্তিজ্ঞান না থাকার কারণে। প্রতিটি প্রতিষ্ঠানই এখন কর্মীদের প্রযুক্তি-দক্ষতার ওপর জোর দিচ্ছে। তাই কেউ কেউ চাকরি পেলেও প্রযুক্তিতে দক্ষতা না থাকায় খুব বেশি দূর এগোতে পারছেন না। আবার ব্যবসা করতে গেলেও দরকার প্রযুক্তিগত জ্ঞানের। যেমন ই-মেইল বিনিময়, অফিশিয়াল কাগজপত্র পাঠানো, বিক্রয় আদেশ তৈরি সব কাজেই প্রয়োজন তথ্যপ্রযুক্তি জ্ঞান।
তাই বলে তথ্যপ্রযুক্তিতে অদক্ষদেরও হতাশ হওয়ার কোনো কারণ নেই। তাঁরাও প্রশিক্ষণ নিয়ে তথ্যপ্রযুক্তিতে দক্ষ হয়ে উঠতে পারেন। আর প্রশিক্ষণ নেওয়া যাবে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। এই বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগ প্রথমবারের মতো শিক্ষিত যুবক-যুবতীদের জন্য আধুনিক তথ্যপ্রযুক্তির কিছু বিষয়ে স্বল্পমেয়াদি প্রশিক্ষণের আয়োজন করেছে। প্রশিক্ষণ কোর্সগুলোর সব তথ্য নিয়ে এই আয়োজন।

প্রশিক্ষণের বিষয়গুলো: ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান বিভাগের সরাসরি তত্ত্বাবধানে সাতটি বিষয়ে প্রশিক্ষণ নেওয়া যাবে। বিষয়গুলো হচ্ছে: ইন্ট্রোডাকশন টু অফিস অ্যাপ্লিকেশনস, ইনট্রোডাকশন টু লিনাক্স অ্যান্ড ওপেন অফিস অ্যাপ্লিকেশনস, লিনাক্স সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড কনফিগারেশন, কম্পিউটার নেটওয়ার্কিং ফর বিগেইনারস, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, ডেভেলপমেন্ট অব আইপিভিসিক্স, ডেটাবেইস অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট ইউজিং ওরাকল।
যা শেখানো হবে: প্রশিক্ষণ কোর্সগুলোর সমন্বয়কারী মো. শাহনেওয়াজ ইসলাম বলেন, ‘কোর্সগুলো পরিকল্পনার ক্ষেত্রে আধুনিক সব বিষয়কে নির্বাচন করা হয়েছে।’ তিনি আরও জানান, সব ধরনের প্রশিক্ষণার্থীদের সুবিধার্থে কোর্সগুলোতে কম্পিউটারের ব্যবহার থেকে শুরু করে ইন্টারনেট, লিনাক্স ওএস, অফিস ম্যানেজমেন্ট, ওয়েব ডিজাইন, ই-গভর্নেন্স, আইপিভিসিক্স উন্নয়ন ও ডেটাবেইস তৈরি প্রভৃতি শেখানো হবে। যারা একেবারেই নতুন, তাদের একেবারে প্রাথমিক স্তর থেকে শেখানো হবে।

মিলবে সনদপত্র: সাতটি বিষয়ের প্রতিটিতেই আলাদা করে ৪০ ঘণ্টা প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের ৩৯তম ঘণ্টা শেষে প্রশিক্ষণার্থীদের এক ঘণ্টার একটি পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষায় উত্তীর্ণদের সনদ দেওয়া হবে। তবে পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পেলেই সনদ পাওয়া যাবে। অন্যথায় প্রশিক্ষণার্থীদের কোনো ধরনের সনদ দেওয়া হবে না।

সুবিধা ও সময়সূচি: প্রশিক্ষণ কোর্সগুলোর সুবিধা প্রসঙ্গে মো. শাহনেওয়াজ ইসলাম জানান, প্রশিক্ষণার্থীরা কম্পিউটার বিজ্ঞান বিভাগের আধুনিক কম্পিউটার ল্যাব ও অন্যান্য উপকরণ ব্যবহারের সুযোগ পাবেন। এসব উপকরণের মধ্যে রয়েছে: প্রশিক্ষণকেন্দ্র, উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট ও সেমিনার কক্ষ ইত্যাদি। সপ্তাহে দুই দিন বিকেল সাড়ে পাঁচটা থেকে রাত আটটা পর্যন্ত চলবে প্রশিক্ষণ।

কাজের সুযোগ: বর্তমানে প্রায় প্রতিটি প্রতিষ্ঠানেই তথ্যপ্রযুক্তি বিভাগ রয়েছে। এসব খাতে কাজের জন্য প্রচুর লোকের দরকার হয়। তাই প্রতিষ্ঠানগুলো ওয়েবসাইট ও প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে নিজেদের গ্রাহক বা সেবা গ্রহণকারীদের কাছে তুলে ধরছে। এ ক্ষেত্রে তারা তথ্যপ্রযুক্তির আধুনিক ও নতুন বিষয়গুলোর সহায়তা নিয়ে কার্যক্রম পরিচালনা করছে। তাই প্রতিষ্ঠানগুলোর তথ্যপ্রযুক্তি বিভাগে নিয়োগের ক্ষেত্রে আধুনিক ও নতুন বিষয়ে দক্ষ ও প্রশিক্ষিত লোকবলকে প্রাধান্য দেওয়া হয়। এ ধরনের প্রশিক্ষণ কর্মজীবনের জন্য বেশ উপযোগী বলে জানান ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রধান সৈয়দ আখতার হোসেন। এসব বিষয়ে কাজের সুযোগ সম্পর্কে তিনি জানান, এ বিষয়গুলো বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত ও জনপ্রিয়। তাই এতে প্রচুর কাজের সুযোগ রয়েছে। আর এ বিষয়গুলোতে প্রশিক্ষণ নিলে যে কেউ তথ্যপ্রযুক্তির প্রাথমিক ও আধুনিক বিষয়গুলোতে দক্ষ হয়ে উঠতে পারবেন। এর ফলে তাঁরা বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান বা প্রতিষ্ঠানগুলোর তথ্যপ্রযুক্তি বিভাগে কাজ করার সুযোগ পাবেন। এসব বিষয়ে প্রশিক্ষণ নিয়ে মুক্ত পেশা আউটসোর্সিংয়েও কাজ করার সুযোগ আছে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান।

আসনসংখ্যা ও খরচাপাতি
প্রতিটি বিষয়ে ৩০ জন করে মোট ২১০ জন সান্ধ্যকালীন এসব প্রশিক্ষণ কোর্সে অংশ নিতে পারবেন। ইনট্রোডাকশন টু অফিস অ্যাপ্লিকেশনস ও ইনট্রোডাকশন টু লিনাক্স অ্যান্ড ওপেন অফিস অ্যাপ্লিকেশনস কোর্সে প্রশিক্ষণ নিতে পাঁচ হাজার টাকা খরচ করতে হবে। আর বাকি পাঁচটি প্রশিক্ষণ কোর্সের প্রতিটিতে প্রশিক্ষণ নিতে খরচ পড়বে আট হাজার টাকা।

ভর্তি চলছে সরাসরি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বল্পমেয়াদি এ প্রশিক্ষণ কোর্সগুলোতে স্নাতক উত্তীর্ণ যে কেউ সরাসরি ভর্তি হতে পারবেন। তবে ‘আগে এলে আগে পাবেন’ ভিত্তিতে ভর্তি চলছে।ভর্তির শেষ সময় ১৪ আগস্ট। ভর্তি হতে চাইলে আবেদনপত্র পূরণ করে নিচের ঠিকানায় যোগাযোগ করতে হবে। যোগাযোগ: কম্পিউার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন: ৯৬৬১৯০০-৭৫ (এক্স-৭৪৬০), মুঠোফোন: ০১৭৬৭৭৯৪৩৯০,
ওয়েব: ictshortcourse.cse.univdhaka.edu|

No comments

Powered by Blogger.