ঢাকা বিশ্ববিদ্যালয়- লক্ষ্য যাদের গ ইউনিট by হাসিবুল হাসান

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন প্রায় সবারই থাকে। এই তো এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ হয়ে গেল, এখন থেকে আর মাস দুয়েক পরই শুরু হবে ভর্তি পরীক্ষা, তার জন্য অনেকেই শুরু করে দিয়েছেন তাঁদের লেখাপড়ার প্রস্তুতি। নিজেকে প্রস্তুত করছেন তাঁরা।


বিশেষ করে যাঁরা ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে আসেন তাঁদের বেশির ভাগেরই এক নম্বর পছন্দ থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়। তাঁদের এই পছন্দকে বাস্তবে রূপ দিতে অনেক পরিশ্রম করতে হয় তাঁদের। এইচএসসি পরীক্ষার পর থেকে বিশ্ববিদ্যালয় ভর্তির আগ পর্যন্ত সময়টি তাঁদের জন্য জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এই সময়টি কাজে লাগানোর ওপরে অনেকটাই নির্ভর করে কার জায়গাটা কে কোথায় নির্ধারণ করবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১১-১২ শিক্ষাবর্ষের ব্যবসায় শিক্ষা অনুষদের অর্থাৎ সি ইউনিটে ভর্তি পরীক্ষায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করার গৌরব অর্জন করেছিলেন যথাক্রমে কাজী গোলাম রাব্বানী মওলা, আলী হায়দার ও রাশিক আমীন। আমরা আজ তাঁদের কাছ থেকে শুনব তাঁদের সেই জয়গাথার গল্প।

কাজী গোলাম রাব্বানী মওলা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১১-১২ শিক্ষাবর্ষের গ ইউনিটে ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করার গৌরব অর্জন করেছিল কাজী গোলাম রাব্বানী মওলা।
ও-লেভেল এবং এ-লেভেল শেষ করেন এড্রয়েট ইন্টারন্যাশনাল স্কুল থেকে, যেখানে উভয় পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হন। ভর্তি পরীক্ষায় স্কোরসহ তাঁর মোট নম্বর ছিল ১৭৭.৯২ । এখন পড়ছেন ফিনান্স বিভাগে।
পরামর্শ: ভর্তি পরীক্ষায় ইংরেজি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। ভর্তি পরীক্ষায় ভালো করার জন্য শুরু থেকেই এই বিষয়ে মনোযোগী হওয়ার বিকল্প নেই। তা ছাড়া ইংরেজিতে পাস মার্ক ১২ পেতে হয়, এটিও একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর ইংরেজিতে ভালো করার জন্য অবশ্যই ভোকাবোলারির ওপর জোর দিতে হবে। বেসিক গ্রামাটিক্যাল রুলগুলোর প্রতিও সমানভাবে গুরুত্ব দিতে হবে। সবচেয়ে বড় কথা, প্রতিদিন লেখাপড়ায় ইংরেজি চর্চাটা রাখতে হবে। ব্যবস্থাপনায় ভালো করতে হলে বইয়ের লেখাপড়ার পাশাপাশি এ-সংক্রান্ত সাধারণ জ্ঞানসমূহও জানা থাকা দরকার। একটি বিষয় খেয়াল রাখতে হবে যে ব্যবস্থাপনা ভর্তি পরীক্ষা একটি সহজ বিষয়, তাই এখান থেকে যত বেশি সম্ভব মার্ক তুলে নিতে হবে। হিসাব বিজ্ঞানের ক্ষেত্রেও একই কথা। এ ক্ষেত্রে ধারণাগত জ্ঞান থাকাটা জরুরি। এ জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিগত সালের প্রশ্নগুলো সমাধান করা সহায়ক হবে।

আলী হায়দার
দ্বিতীয় স্থান অধিকার করেছিল আলী হায়দার। নাটোরের নলডাঙ্গা বহুমুখী উচ্চবিদ্যালয় থেকে এসএসসি এবং শহিদ নজমুল হক ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাস করেন। ভর্তি পরীক্ষায় তাঁর স্কোরসহ মোট প্রাপ্ত নম্বর ছিল ১৭৬.২৪।
পরামর্শ: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভালো করার জন্য এই কয়েক মাস খুবই গুরুত্বপূর্ণ। কে কতক্ষণ লেখাপড়া করবেন এটি আসলে সবার ক্ষেত্রে এক হয় না। বিষয়টি হলো পরীক্ষার আগের এ সময়গুলোর কোনো সময় অপচয় করা যাবে না। একটা কথা মনে রাখতে হবে, লেখাপড়া সময় বেঁধে হয় না। লেখাপড়ার জন্য নিজের মধ্যে একটা ভালো লাগা সৃষ্টি করতে হবে। টপিকগুলো ভাগ করে নিয়ে যতক্ষণ পর্যন্ত সেগুলো শেষ না হয় ততক্ষণই পড়তে হবে। আর পড়তে হবে অবশ্যই মনোযোগ সহকারে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে হলে অবশ্যই ইংরেজিতে আলাদা জোর দিতে হবে। অন্য বিষয়গুলোও ভালোভাবে পড়তে হবে। এইচএসসির পর যে সময়টা সেটাকে খুব ভালোভাবে কাজে লাগাতে হবে। মনে রাখতে হবে, এই কয়েক মাসের ব্যবহারের ওপর নির্ভর করছে কে কার অবস্থান কোথায় রাখবেন। যাঁরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন আমি বিশ্বাস করি তাঁরা অবশ্যই জীবনে ভালো কিছু করবেন।

রাশিক আমিন
তৃতীয় স্থান অধিকার করেছিল রাশিক আমিন। মাস্টার মাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুল থেকে ও-লেভেল এবং এ-লেভেল সম্পন্ন করেন। ২০০ নম্বরের পরীক্ষায় ৮০ স্কোরসহ মোট প্রাপ্ত নম্বর ছিল ১৭৪.০৮। এখন পড়ছেন ফিনান্স বিভাগে।
পরামর্শ: যাঁরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসার জন্য আগ্রহী এবং নিজেদের সেভাবে প্রস্তুত করছেন, তাঁদের উদ্দেশে বলব, নিজের ওপর এবং নিজের যোগ্যতার ওপর বিশ্বাস রাখুন। ইংরেজির জন্য ভালো প্রাকটিস দরকার, সে জন্য টোফেল এবং জিম্যাটের সহযোগিতা নেওয়া যেতে পারে। অ্যাকাউন্টিংয়ের জন্যও থিওরিটিক্যালের পাশাপাশি প্রাকটিসটা জরুরি। আরেকটা গুরুত্বপূর্ণ কথা, তা হলো পরীক্ষার হলে এক ঘণ্টা সময়ের সঠিক ব্যবহার। এটি সত্যিই বড় চ্যালেঞ্জ। এই সময়টা খুব সতর্কতার সঙ্গে, শান্ত হয়ে ব্যবহার করতে হবে। আর কঠোর পরিশ্রম করুন। সাফল্যের জন্য পরিশ্রমের বিকল্প নেই।

No comments

Powered by Blogger.