নির্বাচনী তহবিল সংগ্রহ- ওবামার চেয়ে এগিয়ে রমনি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারণার জন্য তহবিল সংগ্রহের দিক থেকে রিপাবলিকান পার্টির প্রার্থী মিট রমনির প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির প্রার্থী প্রেসিডেন্ট বারাক ওবামার চেয়ে এগিয়ে আছেন। টানা তিন মাস ধরেই ওবামার চেয়ে বেশি অর্থ সংগ্রহ করতে সক্ষম হয়েছেন রমনি।


নির্বাচনী প্রচারণায় ওবামার সমালোচনায় নতুন বিষয় যুক্ত করছেন রমনি। ওবামার বিরুদ্ধে তাঁর নতুন অভিযোগ, যুক্তরাষ্ট্রে নব্বইয়ের দশকে করা কল্যাণ আইন ‘একতরফাভাবে অকার্যকর’ করে ফেলেছেন।
নতুন জনমত জরিপে এই দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেছে। আগামী ৬ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।
এক হিসাবে দেখা যায়, রিপাবলিকান রমনির পক্ষে গত মাসে ১০ কোটি ১০ লাখ ডলার তহবিল সংগ্রহ করা হয়েছে। এর বিপরীতে ওবামা ও ডেমোক্র্যাটদের তহবিল সংগ্রহের পরিমাণ ছিল সাড়ে সাত কোটি ডলার। শুধু গত মাসেই নয়, এর আগের দুই মাস—মে ও জুনেও তহবিল সংগ্রহের দিক থেকে রমনি ছিলেন এগিয়ে। সাম্প্রতিক তথ্যে জানা যায়, রিপাবলিকান জাতীয় কমিটি ও অঙ্গরাজ্যভিত্তিক দলীয় তহবিলে নগদ ১৮ কোটি ৬০ লাখ ডলার জমা হয়েছে। ডেমোক্রেটিক পার্টির এই তহবিলের বিষয়টি প্রকাশ করা হয়নি।
অথচ ২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তহবিল সংগ্রহের দিক থেকে ওবামা অপ্রতিদ্বন্দ্বী ছিলেন। তবে এবার তিনি স্বাধীন তহবিল সংগ্রহকারী গোষ্ঠী সুপার পলিটিক্যাল অ্যাকশন কমিটির (প্যাকস) বাধার মুখে পড়েছেন। রিপাবলিকান-সমর্থিত এই গোষ্ঠীটি ডেমোক্র্যাট-সমর্থিত অনুরূপ গোষ্ঠীর চেয়েও অনেক বেশি তহবিল সংগ্রহ করেছে।
ওবামা ও রমনি তহবিল সংগ্রহের কাজ চালিয়ে যাচ্ছেন। ওবামা গত সোমবার কানেকটিকাট অঙ্গরাজ্যে তহবিল সংগ্রহের দুটি অনুষ্ঠানে যোগ দেন। ওই দিন রমনি অবশ্য নিউ হ্যাম্পশায়ারে ছুটি কাটান। আগামী শনিবার তিনি বাসযোগে চার দিনের সফরে বের হচ্ছেন। এই সফরে রমনি ভার্জিনিয়া, নর্থ ক্যারোলাইনা ও ফ্লোরিডায় প্রচারণা চালানোর পর ওহাইয়ো অঙ্গরাজ্যে যাবেন।
বিশ্লেষকদের ধারণা, আগামী প্রেসিডেন্ট নির্বাচন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল হতে যাচ্ছে।
ইলিনয় অঙ্গরাজ্য থেকে গতকাল রমনির নতুন পর্বের প্রচারণা শুরু করার কথা। রমনির নির্বাচনী প্রচারণা অভিযানের মুখপাত্র অ্যান্ড্রু সল এক বিবৃতিতে অভিযোগ করেন, ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত প্রেসিডেন্ট বিল ক্লিনটন ১৯৯৬ সালে কল্যাণ আইন সংস্কার করেন। সেই দল থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ওবামা একতরফাভাবে তা অকার্যকর করেছেন। বিবিসি, ওয়াশিংটন পোস্ট।

No comments

Powered by Blogger.