জাবিতে অনার্সে ভর্তিচ্ছুরা এসএমএসে আবেদন করতে পারবে- স্থগিত ডিন নির্বাচন ২৮ আগস্ট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১২-১৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি দূর করতে মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদন করার সুপারিশ করেছে প্রথম বর্ষে ভর্তি কমিটি। মঙ্গলবার দুপুরে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির কাছে এ সুপারিশ করেছে প্রথম বর্ষে ভর্তি কমিটি।


বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের ভোগান্তি দূর করতে টেলিটকের মাধ্যমে এসএমএস করে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে প্রশাসন। এ ক্ষেত্রে আবেদনকারী এসএমএসের পর একটি ফিরতি এসএমএসের মাধ্যমে একটি পিন কোড পাবে এবং সেই পিন কোডের ভিত্তিতে পরীক্ষার সময় প্রবেশপত্র পাবে। বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার শিক্ষা-১ মোহাম্মদ আলী প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা কমিটির বৈঠকের সিদ্ধান্ত বিষয়ে জনকণ্ঠকে বলেন, এসএমএসের মাধ্যমে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন করার সুপারিশ করা হয়েছে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির কাছে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি।
২০১২-১৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা আগামী ১৩ অক্টোবর থেকে শুরু হবে। চলবে ২১ অক্টোবর পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অধীনে ৩৪টি বিভাগ এবং দুটি ইনস্টিটিউটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এবারের ভর্তি পরীক্ষায় সিট প্ল্যান (আসন বিন্যাস) ও ফল গতবারের মতো মোবাইল ফোনের খুদে বার্তার (এসএমএস) মাধ্যমে জানা যাবে। পরীক্ষা শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে (িি.ি ঔঁহরা.বফঁ/ধফসরংংরড়হ.ঢ়যঢ়) ফল জানা যাবে। চলতি শিক্ষাবর্ষ থেকে কলা ও মানবিক অনুষদের অধীনে চারুকলা বিভাগ চালু হচ্ছে বলে প্রশাসন থেকে খবর পাওয়া গেছে।
এদিকে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গত ১ ও ২ আগস্ট সংঘটিত ছাত্র-পুলিশ সংঘর্ষের কারণে স্থগিত চার অনুষদের ডিন নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৮ আগস্ট। মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল কক্ষে ডিন নির্বাচনের নির্বাচন কমিশনার বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক ডিন নির্বাচনের প্রার্থীদের নিয়ে এক জরুরী সভা শেষে এ নির্বাচনের নতুন তারিখ ঘোষনা করেন।
সভায় সকল প্রার্থীই নির্বাচনের এ নতুন তারিখকে স্বাগত জানিয়েছেন বলে খবর পাওয়া গেছে। এর আগে গত ২০ জুলাইয়ে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্যানেল নির্বাচনের পর এবারই অনুষ্ঠিত হচ্ছে চারটি অনুষদের ডিন নির্বাচন।
আগামী ২৮ আগস্ট মঙ্গলবার সকাল সাড়ে নয়টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাবে ভোটগ্রহন অনুষষ্ঠিত হবে। চারটি অনুষদের এ ডিন নির্বাচনে ৪৬৩ জন শিক্ষক তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার ও বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক।

No comments

Powered by Blogger.