অর্থ পাচারের মার্কিন অভিযোগ প্রত্যাখ্যান করল স্ট্যান্ডার্ড চার্টার্ড

ইরানের ওপর আরোপিত মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশটির সঙ্গে আর্থিক লেনদেনের অভিযোগ জোরালোভাবে প্রত্যাখ্যান করেছে বিশ্বখ্যাত ব্রিটিশ ব্যাংক স্ট্যান্ডার্ড চার্টার্ড। সোমবার এই ব্যাংকটির বিরুদ্ধে ইরানের সঙ্গে গত এক দশকে ২৫ হাজার কোটি ডলার অর্থ লেনদেনের অভিযোগ করে নিউইয়র্কের ব্যাংকিং খাত নিয়ন্ত্রক সংস্থা


নিউইয়র্ক স্টেট ডিপার্টমেন্ট অব ফিন্যান্সিয়াল সার্ভিসেস (ডিএফএস)। এই অভিযোগে ব্রিটেনের এই ব্যাংকটিকে বিপুল অঙ্কের অর্থ জরিমানা এবং লাইসেন্স বাতিলের হুমকি দেয় ডিএফএস। খবর এএফপি ও বিবিসি অনলাইনের।
ডিএফএসের এই অভিযোগের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের শীর্ষ কর্মকর্তা আনেমারি ডারবিন বলেন, ‘আমরা ইরানের সঙ্গে অর্থ লেনদেনের বিষয়টি জোরালোভাবে প্রত্যাখ্যান করছি। কেননা ডিএফএসের জারি করা আদেশে প্রকৃত ও যথাযথ তথ্য উঠে আসেনি।’ সোমবার ডিএফএস আরও জানায়, ব্রিটিশ ব্যাংকটি গত ১০ বছরে ইরানের সঙ্গে প্রায় ৬০ হাজারবার অবৈধ লেনদেনের অভিযোগ অস্বীকার করেছে। এই লেনদেন থেকে ব্যাংকটির প্রায় কয়েক শ’ কোটি ডলার আয় হয়। আবার এই ব্যাংকটি যুক্তরাষ্ট্রের আইন অমান্য করে লিবিয়া, সুদান ও মিয়ানমারের সঙ্গেও অর্থ লেনদেন করে বিপুল পরিমাণ অর্থ আয় করেছে বলে ডিএফএসের অভিযোগে বলা হয়েছে। তবে এই বিষয়টি আরও ক্ষতিয়ে দেখা হচ্ছে বলে খবরে বলা হয়েছে। এশিয়া, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার বিভিন্ন দেশে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের শাখা রয়েছে। অভিযোগ প্রমাণিত হলে এই ব্যাংকটির বিরুদ্ধে ৭০ কোটি ডলার জরিমানার ইঙ্গিত দিয়েছে ডিএফএস। এ বিষয়ে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের শীর্ষ কর্মকর্তা আনেমারি ডারবিন বলেছেন, ‘আমরা ডিএফএসের এই অভিযোগের বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছি। আমরা আইন এবং নীতিমালা মেনে কাজ করার চেষ্টা করি। ডিএফএসের বর্তমান অবস্থানের সুরাহার জন্য তাদের সঙ্গে বসে আলোচনা করতে চাই। তবে দোষী প্রমাণিত হলে আমরা জরিমানা গুনতে রাজি আছি।’
এদিকে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এই অভিযোগের বিষয়টিকে ব্যাংকটির দীর্ঘ সুনামের ওপর এক প্রকার কালিমা লেপণ হিসেবে দেখা হচ্ছে।
এ বিষয়ে আইজি মার্কেটের বাজার কৌশলবিদ জাস্টিন হার্পার বলেন, ব্যাংকিং খাতে স্ট্যান্ডার্ড চার্টার্ডের একটা সুনাম রয়েছে। কিন্তু এই ব্যাংকটির বিরুদ্ধে উত্থাপিত মার্কিন অভিযোগ সত্য প্রমাণিত হোক বা না হোক ব্যাংকটির সুনামের ওপর কলঙ্কের ছাপ পড়ল।
স্ট্যান্ডার্ড চার্টার্ডের কারণে যুক্তরাষ্ট্রের ব্যাংক খাত সন্ত্রাসী, মাদক পাচারকারী ও দুর্নীতিগ্রস্ত দেশগুলোর কাছে উন্মুক্ত হয়ে গেছে বলেও অভিযোগ নিউইয়র্কের শীর্ষ ব্যাংক নিয়ন্ত্রক সংস্থা ডিএফএসের।
আর্থিক খাতের বিশেষজ্ঞরা বলছেন, নিউইয়র্কে ব্যাংকিং লাইসেন্স হারানো যে কোন বিদেশী ব্যাংকের জন্যই বড় ধরনের বিপর্যয়। কেননা এতে কার্যত যুক্তরাষ্ট্রের ব্যাংক বাজারে সরাসরি প্রবেশের পথই বন্ধ হয়ে যায়। স্ট্যান্ডার্ড চার্টার্ডের নিউইয়র্ক শাখার মাধ্যমে প্রতিদিন সারাবিশ্বের গ্রাহকদের এক হাজার নয় শ’ কোটি ডলারের লেনদেন হয়। ব্যাংক কর্তৃপক্ষের দাবি, তারা যথাযথভাবে নিয়ম অনুসরণের চেষ্টা চালিয়ে যাওয়ার পরও স্ট্যান্ডার্ড চার্টার্ডের মাধ্যমে ইরানের সঙ্গে কিছু লেনদেন হয়েছে, তবে তা কোনভাবেই এক কোটি ৪০ লাখ ডলারের বেশি নয়। স্ট্যান্ডার্ড চার্টার্ড হলো তৃতীয় ব্রিটিশ ব্যাংক, যারা চলতি বছর নিয়ম ভঙ্গের অভিযোগে যুক্তরাষ্ট্রের তোপের মুখে পড়ল। ঋণমান নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠার পর ব্রিটিশ ব্যাংক বার্কলেকে কিছুদিন আগে যুক্তরাষ্ট্রে ৪৫ কোটি ৩০ লাখ ডলার জরিমানা গুনতে হয়। এর এক মাসের মধ্যে জুনে যুক্তরাষ্ট্রের সিনেটের এক প্রতিবেদনে বলা হয়, আরেক খ্যাতনামা ব্রিটিশ ব্যাংক এইচএসবিসি মেক্সিকোর মাদক পাচারকারী এবং আন্তর্জাতিক সন্ত্রাসবাদী গোষ্ঠীর সঙ্গে লেনদেনে জড়িত।

No comments

Powered by Blogger.